প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ জুন, ২০২২

কলম্বিয়ায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত গুস্তাবো পেত্রো

বোগোতার সাবেক বামপন্থি মেয়র ও সাবেক বিদ্রোহী যোদ্ধা গুস্তাবো পেত্রো কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। দেশটির বর্তমান সিনেটর পেত্রো গত রবিবার রান-অফ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ডানপন্থি প্রার্থী ধনকুবের রোদোলফো এরনান্দেজকে পরাজিত করেন।

প্রদর্শিত ফলে দেখা গেছে, পেত্রো মোট ভোটের ৫০ দশমিক ৫ শতাংশ আর এরনান্দেজ ৪৬ দশমিক ৯ শতাংশ পেয়েছেন। এভাবে প্রতিদ্বন্দ্বীকে সাত লাখেরও বেশি ভোটের ব্যবধানে হারিয়ে পেত্রো কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট হন।

এমণ্ড১৯ গেরিলা মুভমেন্টের সাবেক সদস্য ৬২ বছর বয়সি এ নেতা নিজের জয়কে ‘ঈশ্বর ও মানুষের জন্য বিজয়’ বলে বর্ণনা করেছেন। খবর বিবিসির।

টুইটারে তিনি লিখেছেন, ‘আজ স্বদেশের হৃদয়ে খুশির যে বন্যা বয়ে যাচ্ছে তা বহু কষ্টকে লাঘব করবে। আজ রাস্তাঘাটের দিন।’

তার রানিংমেট ফ্রান্তিয়া মার্কেজ দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন। তিনি একজন অবিবাহিত মা ও সাবেক গৃহকর্মী।

এরনান্দেজ সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে পরাজয় স্বীকার করে নিয়েছেন। টিকটক ভিডিওর অপ্রচলিত প্রচারণার ওপর নির্ভর করে ব্যাপক জনসমর্থন গড়ে তুলেছিলেন তিনি।

কলম্বিয়ার বর্তমান প্রেসিডেন্ট ইভান দুকে ভোটের ফল প্রকাশ হওয়ার পর টুইটারে লিখেছেন, তিনি বিজয়ী পেত্রোকে অভিনন্দন জানানোর জন্য ফোন করেছিলেন। আগামী কয়েক দিনের মধ্যে সমন্বয়পূর্ণ, প্রাতিষ্ঠানিক ও স্বচ্ছভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করার জন্য তারা মিলিত হতে সম্মত হয়েছেন। সাংবিধানিক মেয়াদ সীমাবদ্ধতার জন্য ফের নির্বাচনে প্রার্থী হতে পারেননি তিনি।

নির্বাচনী প্রচারকালে পেত্রো বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিনামূল্যে পড়াশোনার সুযোগ, পেনশন সংস্কার ও অনুৎপাদনশীল জমির ওপর উচ্চ কর আরোপসহ নানা পদক্ষেপের মাধ্যমে অসাম্যের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি ২০১৬ সালে ফার্ক গেরিলাদের সঙ্গে হওয়া শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন ও এখনো সক্রিয় ইএলএন বিদ্রোহীদের সঙ্গে আলোচনায় বসার প্রতিশ্রুতি দিয়েছেন।

এই নিয়ে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে লড়লেন পেত্রো। এর আগে ২০১০ সালের নির্বাচনে চতুর্থ হয়েছিলেন তিনি আর ২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফে দুকে-এর কাছে পরাজিত হয়েছিলেন।

এবার প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশের পর রাজনৈতিক সহিংসতা দেখা দিতে পারে- এমন আশঙ্কায় নির্বাচনকে ঘিরে কলম্বিয়াজুড়ে প্রায় ৩ লাখ ২০ হাজার পুলিশ ও সামরিক সদস্য মোতায়েন করা হয়। দেশটির কয়েকটি অংশে ভারী বৃষ্টিপাতের কারণে ৬০টি ভোট কেন্দ্র পরিবর্তন করা হয়। নির্বাচনে দেশজুড়ে প্রায় দুই কোটি ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close