আজিজুল বুলু, নীলফামারী

  ২৮ মে, ২০২২

ঢাকা-জলপাইগুড়ি ট্রেন কাল থেকে

দীর্ঘ ৫৮ বছর পর বাংলাদেশ-ভারত আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেনের চলা শুরু হবে আগামীকাল রবিবার থেকে। এই খবরে আনন্দের জোয়ারে ভাসছে নীলফামারীবাসী। কারই, মিতালী এক্সপ্রেস ট্রেনটি ভারতের নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা ক্যান্টনমেন্টের উদ্দেশে যাত্রাপথে নীলফামারীর চিলাহাটি রেলওয়ে স্টেশনে ৩০ মিনিট অবস্থান করবে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিম অঞ্চলের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার বলেছেন, বাংলাদেশ-ভারতের ভিসাসহ অন্য জটিলতার অবসান হওয়ায় রবিবার থেকে মিতালী এক্সপ্রেস ট্রেনটি ভারত সীমান্তের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে বাংলাদেশ সীমান্তের নীলফামারীর চিলাহাটি হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট পর্যন্ত চলাচল করবে। ট্রেনটি ভারতের নিউ জলপাইগুড়ি থেকে সপ্তাহে দুদিন (রবি ও বুধবার) চলাচল করবে। আর ঢাকা ক্যান্টনমেন্ট থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত সোম ও বৃহস্পতিবার চলাচল করবে। ট্রেনটিতে রংপুর বিভাগের পাসপোর্টধারী যাত্রীর জন্য দুটি কোচ বরাদ্দ রয়েছে।

ভাড়া কত : এই ট্রেনে ভ্রামণকারী যাত্রীদের অবশ্যই কোভিট-১৯ এর টিকা গ্রহণের সনদ থাকতে হবে। এই ট্রেনে ভ্রমনকারী যাত্রীদের ভাড়া নির্ধারণ করা হয়েছে এসি বাথ ৪ হাজার ৯০৫ টাকা, এসি সিট ৩ হাজার ৮০৫ টাকা ও এসি চেয়ার ২ হাজার ৭৫ টাকা। ৫ বছর পর্যন্ত অপ্রাপ্ত বয়স্কদের জন্য ৫০ শতাংশ ছাড় থাকছে। আর নীলফামারীর চিলাহাটি স্টেশন থেকে নিউ জলপাইগুড়ির ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২৫০ টাকা

গত ২৭ মার্চ এই রেলপথে বাংলাদেশ-ভারত সীমান্ত অতিক্রমকারী যাত্রীবাহী মিতালী এক্সপ্রেস ট্রেনটি চলাচলের ভার্চুয়াল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এই রেলপথটির দূরত্ব ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ৫৯৫ কিলোমিটার।

উল্লেখ্য, ব্রিটিশ শাসন আমলে ইস্টবেঙ্গল কোম্পানি ৩ দশমিক ২ কিলোমিটার এই রেলপথটি স্থাপন করে। ৩টি বগির একটি স্যাটেল ট্রেন চলাচল করত ১৯৪৭ সাল পর্যন্ত। ১৯৬৫ সালের তেভাগা আন্দোলনের সময় ভারতীয় কর্তৃপক্ষ রেলপথটি বন্ধ করে দেয়। তবে পথটি বন্ধ থাকলেও ইমিগ্রেশন কাস্টমস অফিস চালু ছিল। কিন্তু ভারতীয় কর্তৃপক্ষ ২০০৪ সালে তা বন্ধ করে দেয়। এরপর ৫৮ বছর পর বন্ধ রেলপথটি পুনরায় চালু হতে আনন্দে ভাসছে রংপুর বিভাগের আট জেলার মানুষ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close