মারুফ আহমেদ, কুমিল্লা

  ২৫ মে, ২০২২

কুসিক নির্বাচন

ইভিএম বাতিল করার দাবি স্বতন্ত্র প্রার্থী কায়সারের

কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন সুষ্ঠু করতে ইভিএমে ভোটগ্রহণের সিদ্ধান্ত বাতিল করার দাবি জানিয়েছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার। গতকাল মঙ্গলবার বিকালে নিজের বাসভবনে এক সংবাদ সম্মেলনে বিএনপি হতে সদ্য বহিষ্কৃত মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার এ দাবি জানান।

এর আগে দুপুর ১২টায় নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরীর কাছে লিখিত দাবি জানান। নেতাকর্মীদের হুমকি দেওয়া হচ্ছে দাবি করে তিনি বলেন, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনসহ সব নির্বাচনে দিনের ভোট রাতে, কেন্দ্র দখল, ভোটার শূন্য কেন্দ্রসহ বিভিন্ন বিষয়ে বিশ্লেষণ করে দেখা যায়, জনগণের মধ্যে সেই ভয়-আতঙ্ক এখনো বিরাজ করছে। ভোটারদের ভয় ও শঙ্কামুক্ত পরিবেশের বিষয়ে আশ্বস্ত করতে হবে। ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণের সিদ্ধান্ত বাতিল করে ব্যালেট পেপারে, স্বচ্ছ ব্যালেট বক্সে ভোটগ্রহণ করতে হবে। সিটি করপোরেশন এলাকায় কর্মরত প্রশাসন ও সহকারী পুলিশ পরিদর্শক থেকে সহকারী পুলিশ সুপার পদধারীদের প্রতীক বরাদ্দের আগে নির্বাচনকালীন বদলি করতে হবে। প্রার্থীরা যাতে স্ব-অবস্থান থেকে সিসি ক্যামেরা মনিটরিং করতে পারেন, সে ব্যবস্থা করতে হবে। নির্বাচনের সময় আদালতের গ্রেপ্তারি পরোয়ানা ছাড়া নেতাকর্মীদের গ্রেপ্তার ও হয়রানি না করার দাবি জানাচ্ছি।

এ সময় তিনি আরো বলেন, প্রতীক বরাদ্দের পর দুজন নির্বাচন কমিশনারের নেতৃত্বে কয়েকটি টিম নির্বাচন এলাকায় অবস্থান করতে হবে এবং প্রার্থীদের অভিযোগ হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম ও ম্যাসেঞ্জারসহ অনলাইন যোগাযোগমাধ্যমে গ্রহণ করার দাবি জানাচ্ছি।

আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য নির্বাচনে অংশ নিতে নৌকার প্রার্থী ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, স্বতন্ত্র প্রার্থী বিএনপির বহিষ্কৃত নেতা মনিরুল হক সাক্কু, কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের বহিষ্কৃত সভাপতি নিজাম উদ্দীন কায়সার, আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক উপকমিটির সদস্য মাসুদ পারভেজ খান ইমরান, ইসলামী আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলাম ও নাগরিক কমিটির প্রার্থী কামরুল আহসান বাবুল মনোনয়ন জমা দিয়েছেন।

নির্বাচনের তফসিল অনুযায়ী, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে এবং নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন। কুমিল্লা সিটির তৃতীয় এ নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সিটিতে মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২ জন। পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে দুজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close