জাহিদুল ইসলাম

  ২৪ মে, ২০২২

অদম্য মুশফিক অনবদ্য লিটন

সকালের সূর্য সব সময় দিনের পূর্বাভাস দেয় না। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কা সেটা টের পেয়েছে হাড়ে হাড়ে। দারুণ বোলিংয়ে শুরুতেই স্বাগতিকদের চেপে ধরে লঙ্কানরা। পরবর্তী সময়ে তা উবে গেছে মুশফিকুর রহিম এবং লিটন কুমার দাসের অসামান্য ব্যাটিং দৃঢ়তায়। মেঘ সরিয়ে এক চিলতে হাসিতে দিন শেষ করেছে মুমিনুল হক সৌরভের দল।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস ভাগ্যটা বাংলাদেশের পক্ষে গেলেও সেটার ফায়দা নিতে পারেননি টপঅর্ডার ব্যাটসম্যানরা। কখনো সফরকারী বোলারদের দারুণ বোলিং আবার কখনো নিজেদের ভুলে উইকেট হারিয়েছে লাল-সবুজ প্রতিনিধিরা। অবস্থা কতটা খারাপ ছিল তা বোঝার জন্য স্কোরবোর্ডই যথেষ্ট। দলীয় ২৪ রানেই ৫ ব্যাটসম্যানকে হারিয়ে রীতিমতো ধুঁকছিল টাইগাররা। এরপরই ছিঁড়ে যাওয়া পালে হাওয়া বইয়ে দেন মুশফিক এবং লিটন। দিনের বাকিটা সময় কাটিয়ে দেয় এই জুটি। ষষ্ঠ উইকেটে স্কোরবোর্ডে যোগ করেন ২৫৩ রান। দুজনেই পেয়েছেন সেঞ্চুরির দেখা। মুশফিক ১১৫ এবং লিটন ১৩৫ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন। প্রথম দিন শেষে ৫ উইকেট হারিয়ে ২৭৭ রান করেছে বাংলাদেশ। ৪৩ রান খরচায় ৩ উইকেট নেন কাসুন রাজিথা। আসিথা ফার্নান্দোর শিকার ২ উইকেট। দুটি সেশন এই জুটি পার করেছেন, তবে সেই দুই সেশনের খেলার ধরনে স্বাভাবিকভাবেই ছিল তারতম্য। দুই পেসার কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দোর তোপে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ সাতসকালেই জেরবার। দুই ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয় রানের খাতা খোলার আগেই ফিরে যাওয়ার পরে মুমিনুল হক ও নাজমুল হাসান শান্তও ফিরেছেন দ্রুতই। আর সাকিব আল হাসান তো উইকেটে পা রাখার পরেই ধরলেন প্যাভিলিয়নের পথ, গোল্ডেন ডাকের শিকার হয়ে। ২৪ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশকে তখন চোখ রাঙাচ্ছে আরো একটি ব্যাটিং বিপর্যয়।

সেই বিপর্যয় এড়াতেই মাটি গেড়ে বসলেন মুশফিক ও লিটন। দলীয় ৬৬ রান পূর্ণ করে দুজন গেলেন লাঞ্চ বিরতিতে। তবে কাজ যে তখনও ঢের বাকি! লাঞ্চের পর যথারীতি শুরু করলেন দুজন, নিবিড় মনোযোগে মোকাবিলা করে গেলেন একের পর এক বল। এক প্রান্তে লিটন যেমন খেলে গেলেন স্বভাবজাত প্রাণবন্ত এক ইনিংস, অন্য প্রান্তে মুশফিক তেমনি বোলারদের ক্লান্ত করে তুললেন দৃঢ়চেতা ব্যাটিংয়ে। চা-বিরতির আগে দুজনেই ফিফটি পূর্ণ করে দলকে নিয়ে যান ১৫৩ রানে, ২৫ রানের আগেই ৫ উইকেট হারানোর পর ক্রিকেট ইতিহাসের প্রথম জুটি হিসেবে ষষ্ঠ উইকেটে শতরানের জুটি পূর্ণ করে।

চা-বিরতির পর লিটনকে মনে হচ্ছিল একেবারেই অপ্রতিরোধ্য। মুশফিকের বিরুদ্ধে বেশ কয়েকটি এলবিডব্লিউর আবেদন করেছিলেন লঙ্কানরা, রিভিউ নিয়েও হয়েছেন ব্যর্থ। তবে লিটন যেন ছিলেন অন্য মাত্রায়; ইনিংস মেরামতের চাপ যেন তার কাছে নস্যি। লিটন তখন রানের নেশায় মত্ত। মুশফিকও তার সঙ্গীর আত্মবিশ্বাসে বলীয়ান হয়ে খেলে গেলেন আপন ছন্দে।

লিটনকে এর আগে বহুবার সেঞ্চুরি ফাঁকি দিয়ে গেলেও এদিন আর সেরকম হলো না। ১৪৯ বলে লিটন পূর্ণ করলেন তার তৃতীয় টেস্ট সেঞ্চুরি। লঙ্কানদের বেহাল দশার সুযোগ

নিয়ে, নিজের মাটি কামড়ে পড়ে থাকা ইনিংসের ফসল তুলতে ভুল করেননি মুশফিকও। সমালোচকরা চট্টগ্রাম সেঞ্চুরির পর সরব থাকার সুযোগ পেলেও অসামান্য এক সেঞ্চুরিতে তাদের মুখে হয়তো কুলুপ এঁটে দিলেন মুশফিক। ২১৮ বলে পূর্ণ করা নবম টেস্ট সেঞ্চুরির মতো এমন দুর্গম পরিস্থিতির মাঝেও দলকে চালকের আসনে বসানো সেঞ্চুরি হয়তো সাদা পোশাকে মুশফিকের নেই বললেও ভুল বলা হবে না। টেস্ট ইতিহাসে ষষ্ঠ উইকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের (২৫৩*) জুটি গড়ে মুশফিক, লিটন বাংলাদেশকে তাই দিনশেষে নিয়ে গেলেন এমন এক অবস্থানে, যেখানে দিনের প্রথম সেশন শেষে হয়তো শ্রীলঙ্কাকেই কল্পনা করে বসেছিলেন বেশির ভাগই।

সংক্ষিপ্ত স্কোর

২য় টেস্ট, মিরপুর

(টস- শ্রীলঙ্কা/ ব্যাটিং)

বাংলাদেশ-২৭৭/৫, ৮৫ ওভার

(লিটন ১৩৫*, মুশফিক ১১৫*

রাজিথা ৩/৪৩, আসিথা ২/৮০)

১ম দিন, শেষে ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close