নিজস্ব প্রতিবেদক

  ২৩ মে, ২০২২

অর্থ আত্মসাৎ

নর্থ সাউথের চার ট্রাস্টি গ্রেপ্তার

ক্যাম্পাসের জমি কেনা বাবদ অর্থ আত্মসাতের অভিযোগে করা মামলায় গ্রেপ্তার হলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের চার ট্রাস্টি। গতকাল রবিবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ তাদের গ্রেপ্তারের আদেশ দেন। এর আগে আগাম জামিন চেয়ে তাদের করা আবেদন নাকচ করে দেয় হাইকোর্ট। সেইসঙ্গে শাহবাগ থানাকে অবিলম্বে তাদের গ্রেপ্তার করে ২৪ ঘণ্টার মধ্যে বিচারিক আদালতে হাজির করার নির্দেশও দেন। চার আসামি হলেন- বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য এম এ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান ও মোহাম্মদ শাহজাহান।

পরে রাত ৮টায় শাহবাগ থানার ওসি মওদুত হাওলাদার প্রতিদিনের সংবাদকে জানান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের চার ট্রাস্টি পুলিশ হেফাজতে আছেন। কাল (আজ) তাদের আদালতে হাজির করা হবে।

এর আগে বুধবার আংশিক শুনানি শেষে আসামিপক্ষের আইনজীবী মিজান সাঈদ সময়ের আবেদন করলে রবিবার দিন ধার্য করে আদালত। তবে এই সময় আবেদনের বিরোধিতা করেন দুর্নীতি দমন কমিশন এবং রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। তারা জানান, কেবল সময়ক্ষেপণের জন্যই এই আবেদন করা হয়েছে। আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

নর্থ সাউথের জমি কেনা বাবদ অতিরিক্ত ৩০৩ কোটি ৮২ লাখ টাকা ব্যয় দেখিয়ে তা আত্মসাতের অভিযোগে গত ৫ মে মামলা করে দুদক। চার সদস্য ছাড়াও মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ এবং আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিন মো. হিলালীকে আসামি করা হয়।

মামলার এজাহারে বলা হয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং শিক্ষা মন্ত্রণালয়কে পাশ কাটিয়ে ট্রাস্টি বোর্ডের কয়েকজন সদস্যের সম্মতির মাধ্যমে ক্যাম্পাস উন্নয়নের নামে ৯ হাজার ৯৬ দশমিক ৮৮ শতাংশ জমির দাম ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৪৯৭ টাকা বেশি দেখিয়ে তা আত্মসাৎ করা হয়েছে। অবৈধ ও অপরাধলব্ধ আয়ের অবস্থান গোপনের জন্য ওই অর্থ হস্তান্তর করে মানিলন্ডারিংয়ের অপরাধও সংঘটন করেন। মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯/৪২০/১৬১/১৬৫ক ধারা, ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর ৪ (২) (৩) ধারায় অভিযোগ আনা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close