জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধি

  ১৫ মে, ২০২২

সিলেটে নিম্নাঞ্চল প্লাবিত, নৌকাডুবে নিখোঁজ ১

সিলেটের জৈন্তাপুরে টানা ৩ দিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সারী ও বড় নয়াগং নদীর পানি স্বাভাবিকের চেয়ে বিপৎসীমার .৪৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। গতকাল শুক্রবার সরেজমিনে দেখা গেছে গত ৩ দিনে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে পানি বন্দি হয়ে পড়েছে নিজপাট, জৈন্তাপুর ও চারিকাটা ইউনিয়নের নিম্নাঞ্চলের পরিবারগুলো। বন্যায় আটকে পড়া লোকজন নৌকা অথবা বেলায় করে উঁচু স্থানে আশ্রয়ের জন্য ছুটতে দেখা যায়। বন্যায় পরিস্থিতি ও বন্যায় আটকাপড়াদের খোঁজ-খবর নিতে এলাকা পরিদর্শন করেছেন জনপ্রতিনিধি এবং উপজেলা প্রশাসনের কর্মকর্তরা।

সরেজমিনে বন্যাকবলিত এলাকাগুলো হলো মেঘলী, বন্দরহাটি, লামাপাড়া, ময়নাহাটি, মোরগাহাটি, জাঙ্গালহাটি, মজুমদারপাড়া, নয়াবাড়ী, হর্নি, বাইরাখেল, গোয়াবাড়ী, তিলকৈপাড়া, বড়খেল, ফুলবাড়ী, বন্দরহাটি, ডিবিরহাওর, ঘিলাতৈল, মাস্তিং, হেলিরাই, মুক্তাপুর, বিরাইমারা, বিরাইমারা হাওর, লামনীগ্রাম, কাটাখাল, খারুবিল, চাতলারপাড়, ডুলটিরপাড়, বাওন হাওর শেওলারটুক ১নং লক্ষ্মীপুর, ২নং লক্ষ্মীপুর, আমবাড়ী, ঝিঙ্গাবাড়ী, কাঁঠালবাড়ী, নলজুরী হাওর, বালিদাঁড়া, রামপ্রসাদ, থুবাং, বাউরভাগ উত্তর, বাউরভাগ দক্ষিণ।

উপজেলা সর্ববৃহৎ সারী নদী ও বড় নয়াগাং নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে সারী নদীর পানি বিপৎসীমার .৪৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানান সারী-গোয়াইন বেড়িবাঁধ প্রকল্পের কর্মকর্তা মো. আলা উদ্দিন। তিনি বলেন, বৃষ্টি থামলে পানি নিচের দিকে প্রবাহিত হবে।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদ জানান, টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত হয়। তারা বন্যা প্লাবিত এলাকাগুলো সরেজমিনে গিয়ে খোঁজ খবর রাখছেন। বন্যাকবলিতদের সহায়তার জন্য স্থানীয় মন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। নিম্নাঞ্চলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজন দেখা দিলে আশ্রয় কেন্দ্র চালু করা হবে। এদিকে বেলা ১১টায় মহাখাই ঘরেরপাড় এলাকায় নৌকাডুবির ঘটনা ঘটে। এ ঘটনায় ৬ নৌকা আরোহী প্রবল স্রোতে তলিয়ে যান। স্থানীয়রা এগিয়ে গিয়ে দ্রুত ৪ শিশুসহ ৫ জনকে উদ্ধার করা হলেও এখনো একজন নিখোঁজ রয়েছেন। নিখোঁজ একজন হলো গড়েরপার গ্রামের ফুল মিয়ার ছেলে আলমগীর মিয়া (২৮) । নৌকাডুবির সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থলে জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদ, জৈন্তাপুর উপজেলা নির্বাহী অফিসার আল বশিরুল ইসলাম, জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ফখরুল ইসলাম দ্রুত ফায়ার সার্ভিসের লোকজন নিয়ে নিখোঁজ আলমগীরের সন্ধান চালান ।

গতকাল এ রিপোর্ট লেখা পর্যন্ত আলমগীরকে খোঁজে পাওয়া যায়নি। এদিকে অব্যাহত বৃষ্টির কারণে আলমগীরের অনুসন্ধান কাজ বিকালে স্থগিত করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার আল বশিরুল ইসলাম জানান, বন্যায় প্লাবিত এলাকাগুলোতে খোঁজ-খবর রাখা হচ্ছে। ইউপি চেয়ারম্যান, সদস্য ও গ্রাম পুলিশদের বন্যার পরিস্থিতির পর্যবেক্ষণের জন্য সতর্ক থাকতে বলা হয়েছে। নৌকাডুবির ঘটনায় উদ্ধার কাজ স্থগিত করা হয়েছে এবং উদ্ধার হওয়া শিশুসহ বাকিদের জৈন্তাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনি ফ্লাস বন্যার কবল থেকে নদীর তীরবর্তী বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দেন সেই সঙ্গে সতর্কতার সহিত যেকোনো নৌযান চালানোর পরামর্শ দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close