নিজস্ব প্রতিবেদক

  ১৫ মে, ২০২২

টিসিবির পণ্য পেতে আর ভোগান্তি নয়

আসছে ডিজিটাল ফ্যামিলি কার্ড

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য পেতে আর লম্বা লাইন বা ভোগান্তি নয়। দ্বৈততা এড়িয়ে ডাটাবেজ থেকেই ডিজিটাল ফ্যামিলি কার্ডে পণ্য বুঝিয়ে দেওয়া হবে এক কোটি পরিবারের প্রকৃত উপকারভোগীদের। প্রযুক্তির এই ব্যবহারসহ পণ্য বিতরণ ব্যবস্থায় আরো পরিবর্তনের উদ্যোগ নিয়েছে রাষ্ট্রীয় এই সংস্থাটি।

কার্ডের কিউআর কোড স্ক্যান, মুহূর্তেই ভোক্তার সব তথ্য হাজির মনিটরে। নির্ধারিত পণ্য বুঝিয়ে দিয়েই আবার তথ্যের হালনাগাদ হবে সিস্টেমে। আধা মিনিট বা তারও কম সময়ে শেষ হবে পুরো প্রক্রিয়া। দ্রুত হলেও প্রকৃত মানুষটির হাতেই পৌঁছে যাবে টিসিবির পণ্যটি। এভাবে প্রতিবার লেনদেনের বিবরণ স্থিত থাকবে টিসিবির কেন্দ্রীয় তথ্যভা-ারে। সংস্থাটির পরামর্শে একটি বেসরকারি প্রযুক্তি প্রতিষ্ঠান বিকশিত করেছে সফটওয়্যার ও অ্যাপসটি।

স্পেকট্রাম আইটি সলিউশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুুল্লাহ আল মামুন বলেন, ডিজিটাল একটি কার্ডের ডিজাইন করেছি আমরা। তাতে সহজেই বুঝতে পারবেন এবং পণ্যটি দিয়ে দেবেন। কোনো স্বাক্ষর বা অন্য কিছুরই দরকার হবে না। পণ্যটি দেওয়া মাত্রই ভোক্তার মোবাইল ফোনে একটি এসএমএস যাবে যে আপনি পণ্যটি পেয়েছেন, তাতে তারিখ ও জায়গার নাম উল্লেখ থাকবে।

স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোয় তৃণমূলের জনপ্রতিনিধিদের সহায়তায় তৈরি এক কোটি পরিবারের তালিকা হাতে রয়েছে। সুবিধাভোগী এসব মানুষের নাম, মোবাইল নম্বর, ঠিকানাসহ তথ্যের এক্সেল সিট সফটওয়্যারে আপলোড মাত্রই স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত এই ডিজিটাল ফ্যামিলি কার্ড।

আল মামুন আরো বলেন, মন্ত্রণালয় চিঠি দিয়েছে। টিসিবিকে বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে। বিতরণকারী যত এক্সপার্ট হবে তত দ্রুত এটা করা সম্ভব। দেড় থেকে দুই ঘণ্টার মধ্যে ৫০০-৬০০ মানুষকে পণ্য দেওয়া সম্ভব হবে। যে সিস্টেম দেওয়া আছে তাতে অটোমেটিক ডুপলিকেটগুলো রিজেক্ট হবে। কতজনকে দিল, হাতে কত পণ্য রয়ে গেল জায়গায় বসেই জানা সম্ভব হবে।

টিসিবি চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান বলেন, অ্যাপটি থাকায় সুবিধা হচ্ছে যে, স্ক্যান করলেই তার নামটা সার্ভারে এন্ট্রি হয়ে যাবে। কার্ডটা থাকবে সবার, যেহেতু ঢাকায় কার্ডটা হয়নি ডাটাবেজে তাকে এন্ট্রি দিতে হবে। তবে সবকিছুই এখনো প্রাথমিক পর্যায়ে, চূড়ান্ত হতে আরো কিছুটা সময়ের প্রয়োজন বলছেন সংস্থাটির চেয়ারম্যান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close