খুলনা ব্যুরো

  ১৫ মে, ২০২২

দিঘলিয়ায় নিলামের বাইরে বাড়তি গাছ কাটায় তদন্ত

খুলনার দিঘলিয়া উপজেলার গাজীরহাট ইউনিয়নের মাঝিরগাতি থেকে সোনাকুড় সড়কের পাশে ঠিকাদারের বিরুদ্ধে নিলামের বাইরে অতিরিক্ত সরকারি গাছ কাটার অভিযোগ উঠেছে। ঘটনা তদন্তে সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা ঘটনাস্থল পরিদর্শন করে অতিরিক্ত গাছ কাটার সত্যতা পেয়েছে বলে বিশ্বস্ত একটি সূত্র জানায়। ঘটনা তদন্তে উপজেলা প্রশাসন তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।

নিলাম মূল্যায়ন কমিটির সিদ্ধান্ত মোতাবেক তাকে ২ লাখ ৬৬ হাজার টাকা জমা দেওয়ার জন্য নোটিস জারি করা হয় এবং ৫ এপ্রিল থেকে ৫ মের মধ্যে ৩৩৭টি শিশু গাছ কর্তনের আদেশ দেন। সে অনুযায়ী তিনি উল্লিখিত নিলামের টাকা যথাযথ কর্তৃপক্ষকে দেন।

অভিযোগ উঠেছে, ওই ঠিকাদার নির্ধারিত মরা, শুকনো, ঝুঁকিপূর্ণ শিশুগাছ কাটার পাশাপাশি নিলামের বাইরে অতিরিক্ত মূল্যবান গাছ কাটা শুরু করেন। বিষয়টি জানাজানি হলে এলাকাবাসী উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী অফিসারসহ সরকারের বিভিন্ন দপ্তরে অভিযোগ করেন। যার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার উপজেলা বন কর্মকর্তাসহ সরকারের কয়েকটি গোয়েন্দা সংস্থা দিনভর অনুসন্ধান করে অতিরিক্ত মূল্যবান সরকারি গাছ কর্তনের সত্যতা নিশ্চিত করেন।

উপজেলা বন কর্মকর্তা সৈয়দ আবুল বাশার বলেন, ‘আমরা নিলামের গাছগুলো সংখ্যার মাধ্যমে চিহ্নিত করে দিয়েছিলাম। এর বাইরে অতিরিক্ত ২০টি গাছ কাটার প্রমাণ পেয়েছি।’

উপজেলা চেয়ারম্যান শেখ মারুফুল ইসলামকে বলেন, ‘সরকারি নিয়মকানুন মেনে আমরা উল্লিখিত সড়কের পাশে অবস্থিত মরা, শুকনো, ঝুঁকিপূর্ণ শিশুগাছগুলো কাটার জন্য প্রকাশ্য নিলামে ডাকের ব্যবস্থা করি। পরে জানতে পারি নিলামের বাইরে অতিরিক্ত মূল্যবান সরকারি গাছ কাটা হচ্ছে। বিষয়টি জানার পর সরকারি বিধি মোতাবেক সরেজমিনে গিয়ে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি নিশ্চিত করেন।’

উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুল আলম এ প্রতিবেদককে বলেন, অতিরিক্ত গাছ কাটার অভিযোগে এর আগে আমরা দুবার বাধা দিয়েছি। এর দায়ভার ঠিকাদারকে নিতে হবে।

উপজেলা নির্বাহী অফিসার আরো জানান, অধিকতর তদন্তের জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আলিমুজ্জামান মিলনকে আহ্বায়ক, উপজেলা প্রকৌশলী আবু তারেক সাইফুল কামাল ও উপজেলা বন কর্মকর্তা সৈয়দ আবুল বাশারকে সদস্য করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৫ কার্যদিবসের মধ্যে সরেজমিনে গিয়ে তদন্ত সাপেক্ষে তাদের সুস্পষ্ট মতামত দিতে বলা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close