প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৫ মে, ২০২২

ত্রিপুরায় বিপ্লবের পদত্যাগ, নতুন মুখ্যমন্ত্রী মানিক

ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব পদত্যাগ করেছেন। গভর্নর এস এন আরিয়ার কাছে গতকাল শনিবার পদত্যাগপত্র জমা দেন তিনি। রাজ্যটির বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে মুখ্যমন্ত্রীর পদ ছাড়লেন তিনি। আগামী বছরেই ওই রাজ্যে বিধানসভা ভোট হওয়ার কথা। এদিকে, বিপ্লবের পদত্যাগের পরই মুখ্যমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে মানিক সাহাকে। কয়েক দিন আগে তিনি রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। এর আগে ছিলেন বিজেপির প্রাদেশিক সভাপতি। তার পদ দেওয়া হয়েছে বিপ্লব কুমার দেবকে। খবর ইন্ডিয়া টুডের।

বিশ্লেষকদের মতে, বিপ্লবের বিরুদ্ধে গুচ্ছ গুচ্ছ অভিযোগ জমা হচ্ছিল, তাতে তিনি কেন্দ্রীয় নেতৃত্বের বিরাগভাজন হচ্ছিলেন। তা ছাড়া প্রশাসনের বিভিন্ন প্যারামিটারেও বিপ্লবের ত্রিপুরা সরকার ক্রমেই পিছিয়ে পড়ছিল। মাত্র চার বছরেই ত্রিপুরা সরকারের বিরুদ্ধে প্রতিষ্ঠান বিরোধিতা মাথাচাড়া দিয়ে উঠছিল। সম্ভবত ওই কারণেই বিধানসভা ভোটের আগে মুখ বদল করল গেরুয়া শিবির। রাজনৈতিক মহলে মনে করছে, খুব কঠিন সময় রাজ্য শাসনের দায়িত্ব তুলে দেওয়া হলো মানিক সাহার কাঁধে। কারণ, তাদের শত্রু এখন আর সিপিএম নয়।

এদিকে, আগামী বছর ত্রিপুরায় বিধানসভা নির্বাচন। এ সময়ে বিপ্লবের পদত্যাগের কারণ নিয়ে খানিকটা ধোঁয়াশা তৈরি হয়েছে। পদত্যাগের ঘোষণা দেওয়ার আগে বিপ্লব রাজ্য ভবনে গভর্নরের সঙ্গে বৈঠক করেন।

মুখ্যমন্ত্রী পদে বিপ্লব দেব ইস্তফা দেওয়ায় রাজ্য বিজেপি নেতৃত্ব জরুরি বৈঠকে বসে। বৈঠকে মানিক সাহা এবং রাজ্যের উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মার নাম আসে। শেষ পর্যন্ত মানিক সাহার কাঁধে রাজ্যশাসনের দায়িত্ব তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রদেশ নেতৃত্ব। এর কারণ হিসেবে উঠে এসেছে, দলে তার গ্রহণযোগ্যতা। পাশাপাশি সবাইকে নিয়ে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে। রয়েছে সাংগঠনিক অভিজ্ঞতা।

এদিকে, বিপ্লব কুমার দেব মানিক সাহাকে অভিনন্দন জানিয়ে টুইটে লেখেন, ‘বিধানসভায় দলের নেতা নির্বাচিত হওয়ায় মানিক সাহাকে অভিনন্দন ও শুভেচ্ছা। আমি বিশ্বাস করি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজির দর্শন ও নেতৃত্বে ত্রিপুরা সমৃদ্ধ হবে। আমি আন্তরিকভাবে আমার রাজ্যের সেবা করেছি এবং সর্বদা আমার রাজ্যের উন্নতির জন্য কাজ করব। ত্রিপুরা উন্নয়নের পথে এগিয়ে যাবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close