প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৩ মে, ২০২২

এক দিনে জব্দ ৩ লাখ ৩৫ হাজার লিটার তেল

* অবৈধ মজুদ, বেশি দামে বিক্রি * জরিমানা ১২ লাখ ৩১ হাজার টাকা

সয়াবিন তেলের কৃত্রিম সংকটে নাকাল দেশের মানুষ। শহর, বন্দর থেকে গ্রামাঞ্চলেও খুচরা দোকানে পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাচ্ছে না নিত্যপণ্যটি। এমন সংকটে একশ্রেণির অসাধু ব্যবসায়ী অবৈধভাবে তেল মজুদ করে বাড়তি দামে সেগুলো বিক্রি করছেন। এ অবস্থায় প্রতিদিনই বিভিন্ন জেলা থেকে লাখ লাখ লিটার তেল জব্দ করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পাশাপাশি স্থানীয় প্রশাসনও। গতকাল বৃহস্পতিবারও খুলনা, চট্টগ্রাম, বরিশাল, শেরপর, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, নীলফামারী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, মাদারীপুর, খাগড়াছড়ি, মৌলভীবাজার, জামালপুর ও বগুড়া থেকে জব্দ হয়েছে ৩ লাখ ৩৫ হাজার ৬৯৬ লিটার তেল। অবৈধভাবে মজুদ করার পাশাপাশি বেশি দামে বিক্রির দায়ে জরিমানা করা হয়েছে ১২ লাখ ৩১ হাজার টাকা। খবর প্রতিদিনের সংবাদের প্রতিনিধিদের।

খুলনা ব্যুরো : নগরীর স্যার ইকবাল রোডের বড় বাজারের সোনালী এন্টারপ্রাইজ, সাহা ট্রেডার্স ও রণজিৎ অ্যান্ড সন্সের ৮টি গুদামে গতকাল দুপুরে জেলা প্রশাসন ও র‌্যাবের যৌথ ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। এসব গুদামে পাওয়া যায় ২ লাখ ৩০ হাজার লিটার তেল। প্রতিষ্ঠান তিনটিকে জরিমানা করা হয় ১ লাখ ৬০ হাজার টাকা। বিষয়টি নিশ্চিত করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসনের মিডিয়া সেলের মুখপাত্র দেবাশীষ বসাক।

অপরদিকে, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে বেশি দামে তেল বিক্রি করায় তিনটি খুচরা ব্যবসা প্রতিষ্ঠানকে আরো ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

চট্টগ্রাম ব্যুরো : ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গতকাল নগরীর ছোটপুল এলাকার ‘বিসমিল্লাহ স্টোরে’ অভিযান চালিয়ে মজুদ এবং বাড়তি দামে বিক্রির দায়ে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করে। প্রতিষ্ঠানটির দুটি গুদাম সিলগালা করা হয়েছে। সেখানে অভিযানে গিয়ে ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা দেখতে পান, ৭৬০ টাকা মূল্যের পাঁচ লিটার বোতলের তেল ড্রামে ঢেলে ৯৪০ থেকে ৯৬০ টাকায় বিক্রি করছিল।

ভোক্তা অধিদপ্তরের চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ প্রতিদিনের সংবাদকে বলেন, ‘বিসমিল্লাহ স্টোর’ আগের দামে কেনা প্রায় এক হাজার লিটারেরও অধিক সয়াবিন তেল মজুদ করে অতিরিক্ত দামে বিক্রি করছিল। পাঁচ লিটার বোতলের ৭৬০ টাকার তেল ড্রামে ঢেলে সেখানে ৯৬০ টাকায় বিক্রি করা হচ্ছিল। এতে বাড়তি দামের পাশাপাশি ওজনেও গরমিল করা হয়।

শেরপুর : সদর উপজেলার গাজীর খামারবাজারে অভিযান চালিয়ে সাথী স্টোরের মালিক আবু সায়েম সাথীর বাড়ি ও দুটি গুদাম থেকে কার্টন ভর্তি বিভিন্ন ব্র্যান্ডের প্রায় ৫ হাজার লিটার তেল পাওয়া যায়। মজুদ তেলের বোতলে তিন মাস আগের মূল্য লেখা রয়েছে। তবে সেই সিল উঠিয়ে নতুন দামে বিক্রি করছিলেন ওই দোকানি। এতে তাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয় এবং জব্দ পাঁচ হাজার লিটার তেল খোলা বাজারে বিক্রি করা হয় আগের দামে।

চাঁপাইনবাবগঞ্জ : সদর উপজেলার বটতলাহাট এলাকার মেসার্স কাজল স্টোরে অভিযান চালিয়ে সাড়ে ৪ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তেল মজুদ রাখার দায়ে মালিক কাজলকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। বিষয়টি নিশ্চিত করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের (ভারপ্রাপ্ত) সহকারী পরিচালক উসমান গনি।

সিরাজগঞ্জ : ৩৭ হাজার লিটার তেল মজুদ করে বেশি দামে বিক্রি করায় গতকাল সলঙ্গা বাজারে রোজলক্ষ্মী বাণিজ্য ভা-ার ও দুলাল চন্দ কুন্ডু স্টোরকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার। মজুদ তেল নায্যমূল্যে খোলাবাজারে বিক্রি করা হয়।

কুমিল্লা : বেশি দামে তেল বিক্রয় করায় নগরীর চকবাজার এলাকা থেকে আট হাজার ৩৬৪ লিটার তেল উদ্ধার করে আগের দামে বিক্রি করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। দুটি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল এ অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম।

নোয়াখালী : বেশি দামে বিক্রির আশায় মজুদ করা ২০০ লিটার তেল জব্দ করা হয়েছে। ‘বসুন্ধরা’র মালিককে ২০ হাজার টাকা অর্থদণ্ড এবং তেল খুচরা মূল্যে বিক্রি করা হয়। বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারে গতকাল এ অভিযান চালায় ভোক্তা অধিকার।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর পৌরশহরে মজুদ রাখার দায়ে চার ব্যবসায়ীকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যৌথ এ অভিযান পরিচালনা করে।

মাদারীপুর : বেশি দামে তেল বিক্রির দায়ে সদর উপজেলার তাঁতিবাড়ি বাজারের ডিলার মফিজুল ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তিনি মাদারীপুর পৌরসভা এলাকার সিফাত এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী। গতকাল অভিযান চালায় ভোক্তা অধিকার। এতে নেতৃত্ব দেন সংস্থার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস।

খাগড়াছড়ি : খাগড়াছড়ি বাজারে গতকাল নারায়ণ মন্দিরসংলগ্ন নিজাম স্টোরে অভিযান চালিয়ে ৩ হাজার ৭০০ লিটার তেল জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। অবৈধভাবে তেল মজুদের দায়ে দোকান মালিক নিজাম উদ্দিনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক ইয়াসিন আরাফাত।

ফেনী : শহরের সুলতান মাহমুদ বাজারে তেল মজুদ করায় দুটি প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সোহেল চাকমা জানান, পৌর হকার্স মার্কেটের আলম ব্রাদার্সের গুদামে ৮টি কার্টন থেকে ১৬০ লিটার তেল পাওয়া যায়। এতে প্রতিষ্ঠান মালিক সাইফুল ইসলামকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরে বড় বাজারের ইসলামপুর রোডের ভূঁইয়া ব্রাদার্সের গুদামে অভিযান চালিয়ে ৭৬৮ লিটার তেল জব্দ করা হয়। প্রতিষ্ঠানটির মালিক ফখরুল ইসলামকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দ করা তেল ন্যায্যমূল্যে বিক্রি করা হয়।

বাবুগঞ্জ (বরিশাল) : মজুদ করে বেশি দামে বিক্রি করায় রহমতপুর বাজারের মেসার্স মিঠুন স্টোরের মালিক পরিমল ধরকে ১ লাখ টাকা জরিমানা ও ৬০০ লিটার তেল জব্দ করেছে ভোক্তা অধিকার। জব্দ তেল পূর্ব নির্ধারিত দামে বিক্রি করা হয়েছে।

কিশোরগঞ্জ (নীলফামারী) : অবৈধভাবে ৪ হাজার ২৪ লিটার তেল মজুদ করায় কিশোরগঞ্জ বাজারের হারুন স্টোরকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার। অভিযানে নেতৃত্ব দেন সংস্থার সহকারী পরিচালক সামসুল আলম।

বড়াইগ্রাম (নাটোর) : বড়াইগ্রামের মৌখাড়া বাজারে নয়ন ডিপার্টমেন্টাল স্টোরের গুদামে অভিযান চালিয়ে ৩ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করে খোলা বাজারে বিক্রি ও দুটি দোকানে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার রাত ৮টার দিকে এই অভিযান চালানো হয়।

কমলগঞ্জ (মৌলভীবাজার) : বড়লেখা উপজেলায় সাড়ে ৩ হাজার লিটার তেল জব্দসহ দোকান সিলগালা করেছে ভোক্তা অধিকার। গতকাল সংস্থার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আল-আমিনের নেতৃত্বে র‌্যাব-৯ এর সহায়তায় উপজেলার হাজীগঞ্জ বাজারে এ অভিযান চালানো হয়। অভিযানে ৫৬ হাজার টাকা জরিমানা করা হয়।

পঞ্চগড় : বোদা বাজারের মেসার্স মাহাবুব স্টোরের স্বত্বাধিকারী মাহাবুব আলম রাবীর বাড়ি থেকে ৩২০ লিটার তেল উদ্ধার করে ১৬০ টাকা করে বিক্রি করেছে ভোক্তা অধিকার। গতকাল এ অভিযানে নেতৃত্ব দেন সংস্থার জেলা সহকারী পরিচালক পরেশ চন্দ্র বর্মণ।

জামালপুর : জামালপুরে একটি গুদাম ও এক ব্যবসায়ীর ঘরের বিছানার নিচ থেকে ৪ হাজার ৩২০ লিটার তেল জব্দ করেছে ভোক্তা অধিকার। শহরের দয়াময়ী এলাকায় রঞ্জন সিংহের গুদামে ৩ হাজার ৮৭৬ লিটার ও কুন্দবাড়ির কামাল ট্রেডার্সের মালিকের বাড়ি থেকে ৪৫৪ লিটার তেল উদ্ধার করা হয়েছে। ওই সব তেল আগে কেনা হয়েছিল। এতে কামাল ট্রেডার্সের মালিক কামাল হোসেনকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয় ও তেলগুলো আগের দামে বিক্রি করা হয়।

শেরপুর (বগুড়া) : শহরের হাটখোলা এলাকায় ফকির অয়েল মিলের গুদামে গতকাল অভিযান চালিয়ে ৩১ হাজার ৮ লিটার সয়াবিন তেল উদ্ধার করেছে ভ্রাম্যমাণ আদালত। শেরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা শারমিনের নেতৃত্বে এই অভিযানে ফকির অয়েল মিলের মালিক আনোয়ার হোসেন ফকিরকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close