প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ মে, ২০২২

১৪ হাজার লিটার জব্দ ৫ লাখ টাকা জরিমানা

বেশি দামে সয়াবিন তেল বিক্রি, মজুদ এবং সয়াবিনের সঙ্গে অন্য পণ্য বিক্রি করতে বাধ্য করার অভিযোগ পাওয়া গেছে। এসব অভিযোগে সিলেট, সাতক্ষীরা, বাগেরহাট, সিরাজগঞ্জের বেলকুচিতে, বরগুনা ও গাজীপুরের টঙ্গীতে সর্বমোট ১৩ হাজার ৭০৫ লিটার তেল জব্দ এবং ৫ লাখ ১১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-

সিলেট : সিলেটে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গতকাল নগরীর কাজীটুলার ‘রাবেয়া খাতুন মামনি’ নামের একটি বাসা ও পাশের একটি গুদামে অভিযান চালিয়ে ৪ হাজার ৭৫৫ লিটার সয়াবিন জব্দ করে। পরে জব্দকৃত তেল নায্যমূল্যে ভোক্তাদের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে। জব্দ করা সয়াবিন মজুদ করে রেখেছিলেন নগরীর কালীঘাটের পাইকারি ব্যবসা প্রতিষ্ঠান কামাল বাদ্রার্সের মালিক। সয়াবিনের দাম বাড়তে শুরু হওয়ায় দোকানের গুদাম থেকে ওই দুই স্থানে মজুদ করে রাখেন। এর আগে গত মঙ্গলবার কালীঘাট এলাকার আরেকটি ব্যবসাপ্রতিষ্ঠানের গুদাম থেকে ৫ হাজার লিটার সয়াবিন জব্দ করা হয়েছে।

গাজীপুর : ভ্রাম্যমাণ আদালত ও প্রত্যক্ষদর্শীরা জানান, জয়দেবপুর বাজারের শুকুরাম সাহার মালিকানাধীন মেসার্স ঝুমা ট্রেডার্স দোকানে সয়াবিন তেলের বোতলের গায়ের মূল্য মুছে বেশি দামে তেল বিক্রি করছিল। খবর পেয়ে দুপুরে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। অভিযানকালে দোকান থেকে প্রায় ১ হাজার লিটার তেল জব্দ ও দোকান মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। পরে জব্দকৃত তেল উপস্থিত ক্রেতাদের মধ্যে ন্যায্যমূল্যে বিক্রি করা হয়। গতকাল বুধবার দুপুরে গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট থান্দার কামরুজ্জামানের নেতৃত্বে ওই ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

সাতক্ষীরা : সাতক্ষীরা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. নাজমুল হাসান জানান, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল পুরাতন সাতক্ষীরার শারমিন ডিপার্টমেন্ট স্টোরে অভিযান চালিয়ে ৩৫ কার্টনে ৪৮০ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়। এছাড়া, একই দিন সুলতানপুর বড়বাজারে নুরানী স্টোরে অভিযান চালিয়ে ২০ কার্টনে রাখা ২৭০ লিটার সয়াবিন তেল জব্দ করা হয়। প্রতিষ্ঠানের মালিকদের ৫০ হাজার করে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বাগেরহাট : বাগেরহাটে অবৈধভাবে মজুদ করা ৫ হাজার ২০০ লিটার সয়াবিন তেল জব্দ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল বাগেরহাট শহরের নাগের বাজার ও তেলপট্টি এলাকায় অভিযান চালিয়ে এই তেল জব্দ করা হয়। অবৈধভাবে মজুদের দায়ে তিন ব্যবসায়ীকে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দ তেলের মধ্যে বোতলজাত ৫৬০ লিটার তেল গায়ের দামে খুচরা ভোক্তাদের কাছে বিক্রি করা হয়েছে।

বেলকুচি (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের বেলকুচিতে সয়াবিন তেল মজুদ, উচ্চমূল্য নেওয়া এবং সয়াবিনের সঙ্গে অন্য পণ্য ক্রয়ে বাধ্য করার অভিযোগে এক ব্যবসাপ্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় মজুদকৃত প্রায় ২ হাজার লিটার সয়াবিন তেল ন্যায্যমূল্যে খোলাবাজারে বিক্রি করা হয়। গতকাল উপজেলার মুকুন্দগাঁতি বাজারে এ অভিযান পরিচালিত হয়।

বরগুনা : বরগুনায় ভোজ্য তেল বেশি দামে বিক্রি করায় ও তেল স্টক করে রাখায় মোবাইল কোট বসিয়ে চার ব্যবসায়ীকে ৭১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বরগুনা জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্টেট তানজিনা জাহান মোবাইল কোট বসিয়ে বাকালি পট্টি লিটন স্টোরের মালিক লিটনসহ শহরের ৪ ব্যবসায়ীকে ৭১ হাজার টাকা জরিমানা করেন।

টঙ্গী : গাজীপুরের টঙ্গীতে অভিযান চালিয়ে দুই ব্যবসাপ্রতিষ্ঠানেকে দুই লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্ত অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর (গাজীপুর জেলার অতিরিক্ত দায়িত্ব) সহকারী পরিচালক মো. আবদুল জব্বার মণ্ডল এবং প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম।

আবদুল জব্বার মণ্ডল বলেন, মেসার্স তাহের অ্যান্ড সন্স থেকে পুরোনো রেটের ৬৭৩২ লিটারের খোলা সয়াবিন ও পাম তেল এবং মেসার্স নোয়াখালী বাণিজ্য বিতান থেকে পুরোনো দরের ৫৯১৬ লিটার খোলা সয়াবিন ও পাম তেল উদ্ধার করা হয়। এ সময় উপস্থিত আগ্রহী ক্রেতাদের মাঝে আগের দরে ১ লিটার ১৬০ টাকা, ২ লিটার ৩১৮ টাকা এবং ৫ লিটার ৭৬০ টাকা এবং খোলা সয়াবিন ১৪৩ টাকা ও পাম ১৩৩ টাকা দরে বিক্রি করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close