নিজস্ব প্রতিবেদক

  ১১ মে, ২০২২

স্থলে উঠছে না ‘অশনি’ ঝরাল বৃষ্টি

বঙ্গোপসাগরের অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় অশনি দুর্বল হতে শুরু করেছে; উপকূলে আঘাত না হেনে, বৃষ্টি ঝরাতে ঝরাতে সাগরেই এর শেষ হতে পারে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।

ভারতের আবহাওয়া বিভাগের পূর্বাভাস ঠিক থাকলে গতকাল মঙ্গলবার মধ্যরাত নাগাদ ভারতের উত্তর অন্ধ্র উপকূল এবং ওড়িশার কাছাকাছি পৌঁছায় অশনি। এরপর বাঁক নিয়ে উত্তর অন্ধ্র এবং ওড়িশা উপকূল ছুঁয়ে এগোতে পারে উত্তর-উত্তরপূর্ব দিকে।

ভারতীয় আবহাওয়াবিদরা বলছেন, এ ঝড় সম্ভবত উপকূল অতিক্রম করে স্থলভাগে আসবে না। বৃষ্টি ঝরিয়ে ক্রমেই আরো দুর্বল হতে হতে নিম্নচাপে পরিণত হবে।

অশনির প্রভাবে এরই মধ্যে ভারত ও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হয়েছে। সাগর বিক্ষুব্ধ থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত দেখাতে বলেছে বাংলাদেশের আবহাওয়া অফিস।

আবহওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার সকাল ১০টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১১৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১০৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১০৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে তখন বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বাড়ছিল।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করতে পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close