লালমনিরহাট প্রতিনিধি

  ১১ মে, ২০২২

তিস্তায় ইলিশ জেলেরা খুশি

গত পাঁচ বছরের তুলনায় এ বছর শুষ্ক মৌসুমেও রেকর্ড পরিমাণ পানি ছিল তিস্তায়। তিস্তা ব্যারাজ এলাকায় নদীর গভীরতা বেশি থাকায় পাঁচ বছর পর আবারও তিস্তা নদীতে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রুপালী ইলিশ। আর এই ইলিশ পেয়ে তিস্তা পাড়ের জেলেরা খুবই আনন্দিত। আর এই তাজা ইলিশ কিনতে ভিড় করছেন লোকজন।

গতকাল মঙ্গলবার সকালে ইলিশ উঠতে দেখা গেছে লালমনিরহাটের হাতীবান্ধার তিস্তা ব্যারাজের ভাটিতে। এমন দৃশ্য দেখতে ভিড় জমাচ্ছেন তিস্তাপারের মানুষ।

জানা গেছে, তিস্তায় ইলিশ পাওয়া জেলেদের কাছে সৌভাগ্যের ব্যাপার। ২০১৭ সালে প্রথম ইলিশ মাছ ধরা পড়েছিল সেখানে। তবে এবার ধরা পড়া ইলিশের ওজন ৩০০ থেকে ৫০০ গ্রাম পর্যন্ত। ধরার পর পরই প্রতি কেজি ইলিশ ৮০০ থেকে এক হাজার টাকা দরে মুহূর্তেই বিক্রি হয়ে যাচ্ছে।

এছাড়া বর্তমানে তিস্তায় ইলিশ মাছ ছাড়াও ধরা পড়ছে বৈরালি, বোয়াল, আইড়, চিতল, গুলশা, টেংরা, কালবাউশসহ নানা প্রজাতির মাছ। গড্ডিমারী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য আইনুল হক বলেন, ৮৮ সালের বন্যায় তিস্তা নদীতে প্রথম ইলিশ মাছ ধরা দেখেছি। প্রায় ৩৫ বছর পর আবারও তিস্তা নদীতে ইলিশ মাছ ধরা পড়ছে। ইলিশ মাছ পাওয়ায় তিস্তাপারের বাসিন্দারাও খুশি। তিস্তাপাড়ের জেলে রহমত আলী বলেন, তিস্তায় ইলিশ পেয়ে আমরা খুব খুশি। আশা করি প্রতি বছর যেন ইলিশ মাছ পাওয়া যায়। সীমান্ত বাজার এলাকার লাল মিয়া বলেন, আমার ঠেলা জালে দুটি ইলিশ ধরা পড়েছে। বিক্রি না করে বাড়িতে খাওযার জন্য নিয়ে যাব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close