নিজস্ব প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২২

পুরোপুরি দৃশ্যমান মেট্রোরেল

ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেল প্রকল্পে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার পথে ভায়াডাক্ট বসানোর কাজ শেষ হয়েছে। মহামারি ও প্রযুক্তিগত নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে দেশের ইতিহাসের প্রথম মেট্রোরেলের শেষ ভায়াডাক্ট বসানো হলো। যার মধ্যে দিয়ে উত্তরা থেকে মতিঝিলকে গাঁথা হলো এক সুতোয়। দৃশ্যমান পুরো মেট্রোরেলের লাইন।

গতকাল বৃহস্পতিবার তোপখানা রোডে ৫৮২ ও ৫৮৩ নম্বর খুঁটির মাঝে সবশেষ ভায়াডাক্ট বসানো হয়। এর আগে আগারগাঁও থেকে মতিঝিল অংশের পাঁচ কিলোমিটারে বসানো হয়েছে রেললাইন। সমান তালে এগিয়ে চলছে স্টেশন প্লাজার নির্মাণকাজও।

খুঁটির ওপরে যে কংক্রিটের কাঠামো বসিয়ে যোগসূত্র তৈরি করা হয়, তাকে বলে ভায়াডাক্ট। ভায়াডাক্টের ওপরই বসবে রেললাইন, তার ওপর দিয়ে চলবে বৈদ্যুতিক ট্রেন।

মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, চলতি বছর ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও অংশের বাণিজ্যিক কার্যক্রম চালুর ব্যাপারে আশাবাদী কর্তৃপক্ষ। কিন্তু ওমিক্রনের ঊর্ধ্বগতি কিছুটা শঙ্কায় ফেলেছে।

শেষ ভায়াডাক্ট বসানোর পর গণমাধ্যমকর্মীদের সঙ্গে যুক্ত হন ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক। তিনি বলেন, মেট্রোরেলের এমআরটি লাইন-৬-এর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত লাইনের ইরেকশন সম্পন্ন হয়েছে। এর সার্বিক গড় অগ্রগতি ৭৪ শতাংশ। মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশে ভূমি অধিগ্রহণ কাজ চলছে। আমাদের টার্গেটের কোনো পরিবর্তন হয়নি। প্রকল্প এলাকায় প্রবেশ ও বাহিরের স্থানগুলো যেন নাগরিকরা স্বাচ্ছন্দ্যময় পরিবেশে চলা যায়, সেজন্যই অতিরিক্ত ব্যয় হচ্ছে। সেটি মূল প্রকল্পের সঙ্গে সংযুক্ত নয়। মেট্রোরেলে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত থাকছে ১৬টি স্টেশন। উত্তরা থেকে আগারগাঁও অংশের ৯টি স্টেশনের কাজ শেষ পর্যায়ে। বাকি সাতটি স্টেশনের কাজও বিভিন্ন পর্যায়ে চলমান। এ পর্যন্ত দেশে এসেছে ১০ সেট ট্রেন। প্রতি সেট ট্রেনে ছয়টি করে কোচ রয়েছে। এম এ এন সিদ্দিক বলেন, সব ঠিক থাকলে আগামী ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচল শুরু করা যাবে বলে তারা আশা করছেন। এরপর ২০২৩ সালের ডিসেম্বরে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাবে ট্রেন। চলমান মাহামারিতেও লক্ষ্য অর্জনে কাজ অব্যাহত রাখা হয়েছে। আমি বিশ্বাস করি, সবার সহযোগিতায় আমরা নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনে আমরা সক্ষম হব।

গত ২৯ আগস্ট প্রথমবারের মতো মেট্রোরেলের ভায়াডাক্টের ওপর পরীক্ষামূলক ট্রেন চালানো হয়। সেদিন ৬টি বগি নিয়ে দিয়াবাড়ী ডিপো থেকে মিরপুর ১২ নম্বর স্টেশন পর্যন্ত গিয়ে আবর ডিপোতে ফিরে যায় ট্রেন। এখন আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক যাত্রা চলছে নিয়মিতভাবে।

ঢাকা মেট্রোরেল প্রকল্পের কাজ হচ্ছে ৮টি প্যাকেজের আওতায়। এর মধ্যে ৩ থেকে ৬ পর্যন্ত চারটি প্যাকেজের আওতায় ভায়াডাক্ট ও স্টেশন নির্মাণের কাজ চলে।

ঢাকার প্রথম মেট্রো রেললাইনের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করে দিচ্ছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম। দুই পাশে দুটি ইঞ্জিন আর চারটি কোচের সমন্বয়ে ট্রেনের সেটগুলো জাপানেই তৈরি হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close