শাবিপ্রবি প্রতিনিধি

  ২৮ জানুয়ারি, ২০২২

অবরোধ প্রত্যাহার

শাবিপ্রবি সচল ১১ দিন পর

অনশন ভাঙার পর অবরোধ প্রত্যাহার ও সব ভবনের তালা খুলে দিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে দীর্ঘ ১১ দিন পর বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম স্বাভাবিক হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সব প্রশাসনিক ভবন, অ্যাকাডেমিক ভবন ও হল অফিস খুলে দেওয়া হয়। আন্দোলনরত শিক্ষার্থী মোহাইমিনুল বাশার রাজ জানান, উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে অহিংস আন্দোলন চালিয়ে যাবেন শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে নাটক, গান, কবিতা আবৃত্তি, র‌্যালিসহ বেশ কিছু কর্মসূচি হাতে নেবেন শিক্ষার্থীরা।

এর আগে বুধবার রাত সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক ও উপাচার্যের বাসভবনে প্রবেশের মূল ফটক খুলে দেওয়া হয়। গত ১৭ জানুয়ারি দুপুরে বিশ্ববিদ্যালয়ের সব অ্যাকাডেমিক ও প্রশাসিনক ভবনে তালা লাগিয়ে দেন শিক্ষার্থীরা। এতে করে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে অচলাবস্থার সৃষ্টি হয়।

গত ১৩ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হল প্রভোস্ট বডির পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

এরপর ১৬ জানুয়ারি বিকালে একই দাবিতে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে পুলিশ উপাচার্যকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সময় পুলিশ সাউন্ড গ্রেনেড, টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। এ ঘটনায় পুলিশ শিক্ষার্থীদের মধ্যে ৩০০ জনকে পরিচয় না জানা দেখিয়ে তাদের বিরুদ্ধে মামলা করে।

এরপর শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় উপাচার্যকে দায়ী করে তার পদত্যাগ দাবি করে এত দিন আমরণ অনশনসহ বিভিন্ন কর্মসূচি চালিয়ে আসছিলেন শিক্ষার্থীরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close