নিজস্ব প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২২

তিন দিন ধরে শনাক্ত ১৫ হাজারের বেশি, মৃত্যু ১৫

দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে আরো ১৫ হাজার ৮০৭ জনের। ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) করোনায় মারা গেছে ১৫ জন। আগের দিনের তুলনায় মৃত্যু কমলেও শনাক্তের সংখ্যা বেড়েছে। আগের দিন শনাক্ত হয়েছিল ১৫ হাজার ৫২৭ জন এবং মারা গেছে ১৭ জন। এ নিয়ে টানা তিন দিন ১৫ হাজারের বেশি রোগী শনাক্ত হলো। এ ছাড়া ২৪ ঘণ্টায় মারা গেছে আরো ১৫ জন। এ সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৩১ শতাংশের বেশি। গতকাল বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এ পর্যন্ত মোট করোনা আক্রান্ত শনাক্ত হলো ১৭ লাখ ৪৭ হাজার ৩৩১ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২৮ হাজার ২৮৮ জন।

করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ হাজার ৩৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছে ১৫ লাখ ৬১ হাজার ৪৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তর আরো জানায়, ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৪৯ হাজার ৫৭৯টি, পরীক্ষা হয়েছে ৪৯ হাজার ৪২৫টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ২৩ লাখ ১০ হাজার ৬৭৭টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮৩ লাখ ৮৩ হাজার ৯৮৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ৩৯ লাখ ২৬ হাজার ৬৯০টি। রোগী শনাক্তের হার ৩১ দশমিক ৯৮ শতাংশ, এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৪ দশমিক ১৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩৪ শতাংশ আর মৃত্যুর হার ১ দশমিক ৬২ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৫ জনের মধ্যে পাঁচজন পুরুষ, ১০ জন নারী। করোনায় আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলে ১৮ হাজার ৮০ জন আর নারী ১০ হাজার ২০৮ জন। মৃতদের মধ্যে ৫১ থেকে ৬০ বছর বয়সি চার জন, ৬১ থেকে ৭০ বছর বয়সি তিনজন, ৪১ থেকে ৫০ আর ৭১ থেকে ৮০ বছর বয়সি দুজন, ১১ থেকে ২০, ২১ থেকে ৩০, ৩১ থেকে ৪০ এবং ৯১ থেকে ১০০ বছর বয়সি একজন করে। মারা যাওয়া ১৫ জনের মধ্যে সর্বোচ্চ ঢাকা বিভাগের। এ বিভাগে গত ২৪ ঘণ্টায় মারা গেছে আটজন। বাকিদের মধ্যে চট্টগ্রাম বিভাগের তিনজন, রাজশাহী বিভাগের দুজন আর বরিশাল ও রংপুর বিভাগের মারা গেছে একজন করে। এদের মধ্যে সরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে আটজনের। বাকি সাতজনের মৃত্যু হয়েছে বেসরকারি হাসপাতালে।

এদিকে, কোভিড-১৯ থেকে সুস্থ হওয়ার এক বছর পরও এই রোগের উপসর্গ পাওয়া যাচ্ছে আক্রান্তদের শরীরে। সেরে ওঠার এক বছর পর ৪৫ শতাংশ মানুষের শরীরে কোভিড পরবর্তী উপসর্গ দেখা গেছে। সম্প্রতি প্রকাশিত সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) একটি গবেষণায় এমন প্রমাণ মিলেছে।

সংস্থাটির ওয়েবসাইটে বৃহস্পতিবার দুপুরে এই গবেষণাটি প্রকাশ করা হয়। গবেষণায় বলা হয়, উপসর্গসহ আক্রান্ত কোভিড-১৯ রোগীদের সুস্থ হওয়ার তিন মাস পর ৭৮ শতাংশের শরীরে, ছয় মাস পর ৭০ শতাংশের, নয় মাস পর ৬৮ শতাংশের ও এক বছর পর ৪৫ শতাংশ মানুষের শরীরে কোভিড-পরবর্তী উপসর্গ দেখা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close