খাদেমুল ইসলাম, মাদারগঞ্জ (জামালপুর)

  ২৭ জানুয়ারি, ২০২২

বিরল প্রজাতির গন্ধগোকুল অবমুক্ত

জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় খাঁচায় বন্দি করে রাখা বিরল প্রজাতির গন্ধগোকুল অবমুক্ত করা হয়েছে। গতকাল বুধবার সকালে উপজেলার গুনারিতলা ইউনিয়নের গোপালপুর এলাকার স্থানীয়দের হাতে ধরা পরে গন্ধগোকুল নামে এই প্রাণীটি। পরে ওই দিন দুপুরে উপজেলা বন বিভাগের ফরেস্টার গন্ধগোকুলটিকে উদ্ধার করে ওই এলাকাতেই অবমুক্ত করেন। এ সময় প্রাণীটিকে দেখার জন্য স্থানীয়রা ভিড় জমায়।

বন বিভাগ ও স্থানীয় সূত্র জানা যায়, গন্ধগোকুল এশীয় তালখাটাশ, ভোন্দর, লেনজা, সাইরেল বা গাছখাটাশ নামে পরিচিত। গন্ধগোকুল বর্তমানে অরক্ষিত প্রাণী হিসেবে বিবেচিত। গন্ধগোকুল নামের প্রায় বিলুপ্ত প্রজাতির এই প্রাণীটি বুধবার সকালে গোপালপুর এলাকার সামাদ মাস্টারের বাড়ির নারিকেল গাছ থেকে ধরে এলাকাবাসী। এরপর তারা একটি খাঁচায় প্রাণীটিকে বন্দি করে রাখে। পরে বন বিভাগকে জানালে গন্ধগোকুলটি উদ্ধার করে অবমুক্ত করা হয়।

উপজেলা ফরেস্টার সরওয়ার জাহান বলেন, খবর পেয়ে গোপালপুর এলাকা থেকে প্রাণীটি উদ্ধার করে শেরপুর বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের নির্দেশে ওই এলাকাতেই অবমুক্ত করা হয়েছে। এরা খাদ্যশৃঙ্খলের গুরুত্বপূর্ণ অংশ এবং ফসলের ক্ষতিকারক পোকামাকড়, ফল-মূল খেয়ে জীবন যাপন করে থাকে। তাছাড়া এই প্রাণী মানুষের কোনো ক্ষতি করে না বরং উপকার করে থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close