সোহেব আহমেদ

  ২৭ জানুয়ারি, ২০২২

ইউরোপে কী যুদ্ধ আসন্ন!

ইউক্রেনকে নিয়ে রুশ-মার্কিন উত্তেজনা চরমে

ইউক্রেনকে ঘিরে যুদ্ধংদেহী অবস্থা বিরাজ করছে। একদিকে রাশিয়া, অন্যদিকে যুক্তরাষ্ট্র, সঙ্গে ন্যাটো। সাবেক সোভিয়েত এই রাষ্ট্রটির সীমান্তে বেশ কিছুদিন আগেই সেনাসমাবেশ ঘটিয়েছে রাশিয়া। এক লাখের বেশি রুশ সেনা রয়েছে সীমান্তে। সীমান্ত এলাকায় চালানো হচ্ছে সামরিক মহড়াও। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র অভিযোগ তুলেছে, সামরিক আগ্রাসন চালিয়ে ইউক্রেন দখলে নিতে চায় মস্কো। শুধু অভিযোগ তুলেই ক্ষান্ত হয়নি ওয়াশিংটন, ইউক্রেনকে সহায়তার নামে তারা দেশটিতে পাঠিয়েছে সামরিক সরঞ্জাম। পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোও সেখানে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত। এ জন্য ইউরোপে সামরিক উপস্থিতিও বাড়িয়েছে জোটটি। রাশিয়া ইউক্রেনে হামলা করলে যাতে দ্রুত ব্যবস্থা নিতে পারে, সে জন্য প্রায় সাড়ে আট হাজার সেনাকে প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। দুই পক্ষের এমন প্রস্তুতিতে তৈরি হয়েছে যুদ্ধের শঙ্কা। তবে যে ইউক্রেনকে নিয়ে যুদ্ধ বেধে যাওয়ার উপক্রম হয়েছে, সে দেশে এখনো কোনো আঁচ লাগেনি, রাজধানী কিয়েভে জনগণের জীবনযাত্রা স্বাভাবিক, কোনো উদ্বেগ নেই।

ইউক্রেন ইস্যুতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে উত্তেজনার দায় যুক্তরাষ্ট্রের ওপর চাপিয়েছে রাশিয়া। এ জন্য নিজেদের সেনাদের সতর্ক করেছে মস্কো। ইউক্রেনকে তিন পাশ থেকে ঘিরে ফেলার পরিকল্পনা রাশিয়ার সেনাদের। সীমান্তবর্তী এলাকায় সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র উত্তেজনা বাড়াচ্ছে- এমন অভিযোগ তুলে এই মহড়া শুরু করেছে তারা। রুশ সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, এই মহড়ায় অংশ নিচ্ছেন ৬ হাজার সেনা। ২০১৪ সালে ক্রিমিয়ার নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া। এই এলাকাতেও মহড়া চালাচ্ছে রুশ বাহিনী।

এই মহড়ার অংশ হিসেবে সেখানে যুদ্ধবিমান, যুদ্ধবিমান প্রতিরোধী ব্যবস্থা, যুদ্ধজাহাজ মোতায়েন করেছে রাশিয়া। এ ছাড়া কাস্পিয়ান সাগরে নৌবহরও মোতায়েন করা হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘যুক্তরাষ্ট্রের পদক্ষেপের কারণে উত্তেজনা এরই মধ্যে বেড়েছে। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। যুক্তরাষ্ট্রের এই সময়ের পদক্ষেপ এখন উদ্বেগের কারণ।’

তবে এর বিপরীতে ন্যাটোর প্রস্তুতিও জোরালো। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, স্পেনের প্রতিরক্ষামন্ত্রী মারগারিটা রোবেলস গত মঙ্গলবার বলেছেন, তাদের যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান পূর্ব ইউরোপে মোতায়েন করা হয়েছে। তবে কোনো আক্রমণ চালানোর জন্য এসব মোতায়েন করা হয়নি। স্থিতিশীলতা এবং প্রতিরোধের জন্য এসব মোতায়েন করা হয়েছে। এ ছাড়া ভূমধ্যসাগর ও কৃষ্ণসাগরেও দুটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে দেশটি।

এদিকে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের এক কর্মকর্তা বলেছেন, পশ্চিম ইউরোপ থেকে ধীরে ধীরে সেনা পূর্ব ইউরোপে নেওয়ার বিষয়টি বিবেচনা করছে রাশিয়া। তাই মোতায়েনের জন্য প্রায় সাড়ে আট হাজার মার্কিন সেনাকে উচ্চ সতর্কতায় রেখেছে যুক্তরাষ্ট্র।

ন্যাটোর পক্ষ থেকেও সামরিক পদক্ষেপ নেওয়া হচ্ছে। এই জোটের পক্ষ থেকে বলা হয়েছে, তারা তাদের বাহিনীকে সতর্ক রাখছে। এ ছাড়া পূর্ব ইউরোপে আরো যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান মোতায়েন করছে তারা।

এ ছাড়া এস্তোনিয়া, লিথুয়ানিয়া, লাটভিয়া ও পোল্যান্ডে সেনা মোতায়েন করেছে ন্যাটো। এই সেনা ছাড়াও ট্যাংক, আকাশ প্রতিরক্ষাব্যবস্থা, গোয়েন্দা ও নজরদারি যন্ত্র মোতায়েন করেছে ন্যাটো। ডেনমার্ক, ফ্রান্স ও নেদারল্যান্ডস ন্যাটোর হয়ে সেনা, যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ পাঠানোর পরিকল্পনা করছে। এসব সেনা ইউক্রেনের সীমান্তবর্তী পোল্যান্ড, স্লোভাকিয়া, হাঙ্গেরি ও রোমানিয়ায় মোতায়েন করা হতে পারে।

বাইডেনের কূটনৈতিক তৎপরতা : সামরিক তৎপরতার পাশাপাশি কূটনৈতিক তৎপরতাও অব্যাহত রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পশ্চিমা দেশগুলোর মধ্যে ঐক্য গড়ে তুলতে সোমবার ৮০ মিনিটের একটি ভিডিও কলে অংশ নিয়েছিলেন তিনি। ইউরোপের বিভিন্ন দেশের নেতারা এই ভিডিও কলে অংশ নেন। ওই বৈঠক শেষে প্রয়োজনে ব্যক্তিগতভাবে রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপেরও হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

কিয়েভে জনমনে উদ্বেগ ততটা নেই : ইউক্রেন ইস্যুতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার চরম উত্তেজনা বিরাজ করছে। দেশটির সীমান্তে সামরিক উপস্থিতিও বাড়ছে। কিন্তু এর আঁচ লাগেনি ইউক্রেনের রাজধানী কিয়েভে। সোমবার সেখানকার পরিস্থিতি ছিল শান্ত। অনেকে দোকানে যাচ্ছেন, ক্যাফেতে ভিড় করছেন। এ ছাড়া রাজধানীর কিছু এলাকায় উৎসবের আয়োজনও চোখে পড়েছে। তবে স্বাভাবিক জীবনযাপনের পাশাপাশি অনেকে উদ্বিগ্ন ভেতরে ভেতরে। যদি রাশিয়া হামলা চালায় তাহলে কী করবেন, এমন পরিকল্পনা করছেন অনেকে। এ প্রসঙ্গে ইউক্রেনের ন্যাশনাল ফিল্ম আর্কাইভের কমিউনিকেশন ম্যানেজার মারিয়া গ্লাজুনোভা বলেন, তিনি বিষয়টি নিয়ে তার মায়ের সঙ্গে কথা বলেছেন। বিবিসি ও সিএনএন অবলম্বনে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close