নিজস্ব প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০২২

ড. মুহাম্মদ ইউনূসের ব্যাংক হিসাব তলব

শান্তিতে নোবেলজয়ী ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) পক্ষ থেকে ইউনূসের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে। সংস্থাটির এ-সংক্রান্ত চিঠি ২০ জানুয়ারি বিভিন্ন ব্যাংকে পাঠানো হয়।

জানা গেছে, ইউনূসের গত দুই বছরের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে। বিভিন্ন ব্যাংকের কেন্দ্রীয় তথ্যভা-ারে ইউনূসের ব্যাংক হিসাব-সংক্রান্ত যে তথ্য রয়েছে, সেখান থেকেই দ্রুততার সঙ্গে তথ্য সরবরাহ করতে নির্দেশ দেওয়া হয় ওই চিঠিতে। এমনকি এ বিষয়ে ব্যাংকের শাখাপর্যায়ে কোনো যোগাযোগ না করার কথাও বলে দেওয়া হয় বিএফআইইউর পক্ষ থেকে।

তথ্যপ্রাপ্তির সুবিধার্থে বিএফআইইউর চিঠিতে ড. ইউনূসের দুটি জাতীয় পরিচয়পত্রের (নতুন ও পুরোনো) নম্বরও উল্লেখ করে দেওয়া হয় বিএফআইইউর পক্ষ থেকে। বলা হয়েছে, যেসব ব্যাংকে তার ব্যাংক হিসাব রয়েছে, সেসব ব্যাংক এ-সংক্রান্ত তথ্যের সফট কপি পাঠাতে হবে। আর যেসব ব্যাংকে হিসাব নেই, সেসব ব্যাংক ‘আমরা কোনো হিসাব সংরক্ষণ করি না’- লিখে বিএফআইইউকে বিষয়টি নিশ্চিত করবে।

২০০৬ সালে ড. মুহাম্মদ ইউনূস ও তার প্রতিষ্ঠা করা গ্রামীণ ব্যাংক শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। প্রথম বাংলাদেশি হিসেবে তিনি নোবেল পান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close