সংসদ প্রতিবেদক

  ১৮ জানুয়ারি, ২০২২

সংসদে প্রশ্ন

পলাতক আসামি তারেক কীভাবে বিএনপির নেতৃত্বে

বিদেশে সরকারবিরোধী প্রচারের জন্য লবিস্ট নিয়োগে বিএনপি-জামায়াতের ব্যয়ের হিসাব তদন্তের দাবি জানিয়েছেন সরকারি দলের সংসদ সদস্যরা। তারা সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক রহমান কীভাবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান থাকছেন তা দেখার জন্যও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান।

গতকাল সোমবার জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনাকালে এই আহ্বান জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে সংসদের চলতি অধিবেশনে ভাষণ দেওয়ার জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানাতে প্রস্তাব উপস্থাপন করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। তিনি বলেন, ‘বাংলাদেশ জাতীয় সংসদের এই অধিবেশনে সমবেত সদস্যরা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সংসদে দেওয়া ভাষণের জন্য আন্তরিক ধন্যবাদ জানাচ্ছে।’

চলতি অধিবেশনের প্রথম দিন গত ১৬ জানুয়ারি একাদশ সংসদের ষোড়শ অধিবেশনের শুরুর দিন সংবিধানের বিধান অনুযায়ী ভাষণ দেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব সমর্থন করেন সরকারি দলের সদস্য মো. শামসুল হক টুকু। প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এবং সরকারি দলের সদস্য নাজিম উদ্দিন আহমেদ, অসীম কুমার উকিল, আনোয়ারুল আবেদীন খান, আমিরুল আলম মিলন, বেগম উম্মে কুলসুম স্মৃতি ও খালেদা খানম।

আলোচনায় অংশ নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিএনপি-জামায়াত গত ৫ বছরে যত লবিস্ট ফার্মের নিয়োগ করেছে, প্রতিটির কন্ট্রাক আছে। প্রতিটির টাকাণ্ডপয়সার হিসাব আছে, কে দিয়েছেন, কোন অ্যাকাউন্টে নিয়েছেন সবকিছু আছে। এটার তদন্ত দাবি করতে হবে। তিনি বলেন, বিএনপির এই টাকার খেলা বন্ধ করতে হবে। চিরতরে বন্ধ করতে হবে।

বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদের বক্তব্যের জবাবে প্রতিমন্ত্রী বলেন, তিনি (হারুন) বলেছেন, জানা সত্ত্বেও মিথ্যাকে গোপন করিও না। তিনিই তার রাজনৈতিক জীবনে সেটা প্রতিপালন করছেন? তিনি মুসলামান হিসেবে যদি দাবি করে থাকেন তাহলে সেই মিথ্যাগুলো যেন তারা গোপন না করেন। এই অধিবেশনে যেন তার দলের কুকর্মগুলো ও তার নেতাদের মিথ্যাচারগুলো প্রকাশ করেন।

শাহরিয়ার আলম বলেন, আমরা তো জানি বিএনপি স্থানীয় সরকার নির্বাচন বর্জন করেছে। তাহলে তিনি (হারুন) তার প্রার্থী, আমার প্রার্থী বলেন কি করে? তিনি কি দল পাল্টেছেন? রাজশাহীর প্রতিটি উপজেলাতে বিএনপির প্রার্থী ছিল। তিনি আরো বলেন, নারায়ণগঞ্জে একটি অভূতপূর্ব নির্বাচন হয়েছে। ইভিএম পদ্ধতিতে ভোট হলে দ্রুত ফল প্রকাশ করা যায়। ইভিএমের মাধ্যমে স্বচ্ছ জবাবদিহিমূলক নির্বাচনের মাধ্যমে যে নির্বচান করা সম্ভব সেটি মাহবুব তালুকদারের মতো নির্বাচন কমিনারও বলেছেন।

প্রতিমন্ত্রী বলেন, আইনের শাসনের বলার পরও তারেক রহমানকে এখনো বিএনপি কীভাবে ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলে? সে একজন দুর্নীতিবাজ, আইনের চোখে দাগি আসামি, পলাতক আসামি। হ্যানো কাজ নেই, হ্যানো কোনো অপরাধ নেই যা তিনি করেননি। একজন সাজাপ্রাপ্ত আসামি কীভাবে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়? আমি নির্বাচন কমিশনের এ বিষয়ে বক্তব্য জানতে চাই। বিএনপিকে নির্বাচনের মাধ্যমে আগামীতে ক্ষমতায় এসে আইন পরিবর্তন করে চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর আহ্বান জানান তিনি।

করোনা মহামারি সফলতার সঙ্গে মোকাবিলা ও শিক্ষার্থীদের জন্য টিকার ব্যবস্থা করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, দেশের ১২ থেকে ১৮ বছর বয়সি শিক্ষার্থীদের মধ্যে ৬৪ ভাগকে করোনা টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সর্বত্র স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে টিকা দেওয়া হবে।

দেশ আমলাতন্ত্রের হাতে জিম্মি : দেশ আমলাতন্ত্রের হাতে জিম্মি হয়ে গেছে উল্লেখ করে সংসদ সদস্য নাজিম উদ্দিন আহমেদ বলেন, আমলারা এমপিদের শুধু স্যারটাই বলে। এই স্যারটা না বলে পারে না। আমলাতন্ত্রের হাত থেকে বাঁচার জন্য আমাদের সবাইকে সোচ্চার হতে হবে। সংসদ সদস্যদের বলব, দয়া করে আমলাতন্ত্র থেকে রেহাই পাওয়ার জন্য আপনারা শক্ত হন। শক্ত না হলে তারা আমাদের গুরুত্ব দেবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close