শাবিপ্রবি প্রতিনিধি

  ১৮ জানুয়ারি, ২০২২

ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল শাবিপ্রবি

উপাচার্য কার্যালয়ে তালা শিক্ষার্থীদের

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে শিক্ষার্থীদের দিনভর বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ক্যাম্পাস।

অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা ও আবাসিক হল বন্ধের সিদ্ধান্ত পুনর্বিবেচনার পাশাপাশি উপাচার্য (ভিসি) অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ চাইছেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্যাম্পাস না ছাড়তে অনড় রয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

গতকাল সোমবার সকাল থেকেই দিনব্যাপী ক্যাম্পাসে অবস্থান নিয়ে দফায় দফায় বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। দুপুরে উপাচার্যের কার্যালয়সহ বেশ কয়েকটি প্রশাসনিক ভবন, অ্যাকাডেমিক ভবন ও হল অফিসে তালা ঝুলিয়ে দেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়, শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্মম হামলার ঘটনায় উপাচার্যকে ক্ষমা চাইতে হবে এবং তাকে জবাবদিহি করতে হবে। তার পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন চলবে।

অন্যদিকে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সাঁজোয়া যানসহ ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

রবিবার বিকাল ৩টার দিকে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যায় তাকে উদ্ধার করতে গেলে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের দফায় দফায় ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

পরে ওইদিন রাতে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। একইসঙ্গে গতকাল সোমবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হলত্যাগের নির্দেশ দেওয়া হয়। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে রাত থেকে দফায় দফায় বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

সর্বশেষ গতকাল সন্ধ্যা ৬টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত উপাচার্যের বাসভবনে প্রবেশের ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

বেগম সিরাজুন্নেসা চৌধুরী হল প্রভোস্ট বডির পদত্যাগসহ তিন দফা দাবি ও অবস্থান কর্মসূচিতে হামলার প্রতিবাদে শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে ঘটনার সূত্রপাত।

তদন্ত কমিটি গঠন : বিশ্ববিদ্যালয়ের চলমান উদ্ভূত পরিস্থিতিতে আট সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে ফিজিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো রাশেদ তালুকদারকে সভাপতি ও রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেনকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সভাপতি কমিটির সদস্য হিসেবে রয়েছেন।

উপাচার্যকে অবাঞ্চিত ঘোষণা : শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলায় উপাচার্যকে দায়ী করে তাকে অবাঞ্ছিত ঘোষণা করেন শিক্ষার্থীরা। গতকাল দুপুরে শিক্ষার্থীরা সংবাদ সম্মেলনে অভিযোগ করেন, শিক্ষার্থীদের নিয়ে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের কোনো চিন্তা নেই। এ কারণেই তিনি ক্যাম্পাসে পুলিশ ডেকে এনেছেন এবং সেই পুলিশ শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে। তারা শিক্ষার্থীবান্ধব নতুন উপাচার্য চান।

আন্দোলনে বহিরাগতদের ইন্ধন রয়েছে : উপাচার্য

শিক্ষার্থীদের আন্দোলনে বহিরাগত গোষ্ঠীর ইন্ধন রয়েছে বলে মন্তব্য করেছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। গতকাল সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, অনেক বহিরাগত কর্মসূচিতে যোগ দিয়ে শিক্ষার্থীদের বিভ্রান্ত করছেন। আজকের কর্মসূচিতেও অনেক বহিরাগত এসেছেন। একটি চিহ্নিত স্বার্থান্বেষী গোষ্ঠী বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে এসব করছে। আমরা যতটুকু জেনেছি, শিক্ষার্থীদের আন্দোলনে অনেক বহিরাগত এসে যুক্ত হয়েছে। বহিরাগতরা এ আন্দোলনে তাদের ইন্ধন দিচ্ছে। আমাদের কাছে আজকে যে তথ্য এসেছে সে অনুযায়ী এ কথা বলেছি। রাতেও অনেক বহিরাগত এসে শিক্ষার্থীদের আন্দোলনে যুক্ত হয়েছে। এ বহিরাগতরা ক্যাম্পাসে ঘটে যাওয়া এ পুরো ব্যাপারটার ইন্ধন দিয়েছে। এটা খুবই দুঃখজনক।

এছাড়া প্রশাসনের সিদ্ধান্ত মেনে নিতে শিক্ষার্থীদের আহ্বান জানান উপাচার্য।

ঢাবিতে শাবিপ্রবি ভিসির কুশপুত্তলিকা, রাবিতে মানববন্ধন :

ঢাবি প্রতিনিধি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসুর সামনে নির্মিত ঘৃণা স্তম্ভে শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের কুশপুত্তলিকা স্থাপন করেছে বাংলাদেশ ছাত্রলীগণ্ডবিসিএল।

গতকাল সোমবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীদের যৌক্তিক দাবিতে আন্দোলনরতদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে বাংলাদেশ ছাত্রলীগণ্ডবিসিএলের উদ্যোগে অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদের কুশপুত্তলিকা স্থাপন করা হয়।

এ সময় বাংলাদেশ ছাত্রলীগণ্ডবিসিএল কেন্দ্রীয় সংসদের সভাপতি গৌতম চন্দ্র শীল ও সাধারণ সম্পাদক মো. মাহফুজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক শাহরিয়ার রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি নাঈম হাসান হৃদয়, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানসহ কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার অন্য নেতারা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে সংগঠনটির সভাপতি গৌতম চন্দ্র শীল বলেন, শাবিপ্রবির ঘটনায় আজকে আমাদের রাজু ভাস্কর্যে কর্মসূচি ছিল। সেটা শেষ করে ডাকসুর সামনে অবস্থিত ঘৃণা স্তম্ভে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের কুশপুত্তলিকা স্থাপন করা হয়।

তিনি আরো বলেন, যৌক্তিক দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ লেলিয়ে দিয়ে নির্মম হামলার হোতা ভিসি ফরিদের পদত্যাগ দাবি করছি ও জঘন্য আচরণে তার প্রতি ঘৃণা প্রকাশ করছি।

রাবি প্রতিনিধি জানান, শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। গতকাল দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

এ সময় শিক্ষার্থীরা বলেন, শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর প্রশাসনের লেলিয়ে দেওয়া গুন্ডাবাহিনী ও পুলিশ যে ন্যক্কারজনক হামলা চালিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষ থেকে আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমরা মনে করি ওখানে শিক্ষার্থীরা তাদের ন্যায্য দাবিতেই আন্দোলন করছিল। কিন্তু তাদের সেই শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ দিয়ে শিক্ষার্থীদের ওপর নগ্ন হামলা চালানো হয়েছে। এই হামলা চালিয়ে শাবিপ্রবি প্রশাসন কলঙ্কজনক অধ্যায়ের সূচনা করেছে।

তারা আরো বলেন, শিক্ষার্থীদের ওপর হামলাকারী ইন্ধনদাতা ভিসিকে অবিলম্বে পদত্যাগ করতে হবে এবং এই হামলার সঙ্গে যারা জড়িত তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে। ওখানে যতদিন আন্দোলন চলবে তাদের পাশে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সোচ্চার ভূমিকা পালন করবে।

মানববন্ধনে শাখা ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাব্বত হোসেন মিলনের সঞ্চালনায় বক্তব্য দেন রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আবদুল মজিদ অন্তর, গণিত বিভাগের শিক্ষার্থী আলহাজ হোসেন, ফলিত রসায়ন বিভাগের রাকিব হাসান, মেহেদী হাসান মুন্না প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close