নিজস্ব প্রতিবেদক

  ১৩ জানুয়ারি, ২০২২

বললেন কৃষিমন্ত্রী

অনেকে এখন বাংলাদেশের উন্নয়নের গল্প শুনতে চায়

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, বিশ্বের অনেক দেশ এখন বাংলাদেশের উন্নয়নের গল্প শুনতে চায়। স্বাধীনতার পর অনেক উন্নত দেশ বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ির দেশ বলেছিল, তুচ্ছতাচ্ছিল্য করেছিল। তারা এখন বাংলাদেশের উন্নয়নের গল্প শুনতে চায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ কীভাবে বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে, তা জানতে চায়।

গতকাল বুধবার সকালে শাহবাগে জাতীয় জাদুঘর মিলনায়তনে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত ল্যাপটপ, ক্রীড়াসামগ্রী ও শিক্ষা উপকরণ বিতরণ এবং আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

শিশু-কিশোরদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘নতুন প্রজন্মের তোমাদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সুন্দর বাংলাদেশ উপহার দিয়েছেন। তোমরা শেখ রাসেলের উত্তরসূরি। শেখ রাসেলের আদর্শ ও চেতনায় তোমাদের নিজেদের গড়ে তুলতে হবে। দেশপ্রেম ও মানুষকে সেবা করার মানসিকতা নিয়ে তোমাদের বড় হতে হবে।’

অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহিদউল্লা খন্দকার, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের মহাসচিব কে এম শহিদ উল্যা ও পরিষদের নেতারা বক্তব্য দেন। পরে কৃষিমন্ত্রী শিক্ষার্থীদের মধ্যে ল্যাপটপ, ক্রীড়াসামগ্রী ও শিক্ষা উপকরণ বিতরণ করেন।

ডি-৮ কৃষিমন্ত্রী পর্যায়ের সভা শুরু

এদিকে ঢাকায় দুদিনব্যাপী ‘কৃষি ও খাদ্য নিরাপত্তা’ শীর্ষক সপ্তম ডি-৮ কৃষিমন্ত্রী পর্যায়ের সভা শুরু হয়েছে কৃষি মন্ত্রণালয় ভার্চুয়ালি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে (বিএআরসি) এ সভার আয়োজন করেছে। প্রথম দিনের সচিব ও উচ্চপর্যায়ের কর্মকর্তাদের মিটিংয়ে সভাপতিত্ব করেন কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন বর্তমানে কৃষি উৎপাদনের ক্ষেত্রে বড় হুমকি। জলবায়ু পরিবর্তন ফসলের উৎপাদন, স্বাস্থ্য ও উৎপাদনশীলতায় বিরূপ প্রভাব ফেলছে। এ পরিস্থিতিতে খাদ্য উৎপাদনব্যবস্থা টেকসই রাখতে হলে ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির উদ্ভাবন ও প্রয়োগ বাড়াতে হবে। এ মিটিংয়ের মাধ্যমে আমরা ডি-৮-ভুক্ত দেশে ব্যবহৃত ক্লাইমেট স্মার্ট প্রযুক্তি সম্পর্কে জানতে পারব। একই সঙ্গে, তা বিনিময়যোগ্য প্রযুক্তি চিহ্নিতকরণ ও বিনিময়ে সহায়ক হবে।

সভায় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, জোটের সদস্য মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের প্রতিনিধিদলের সদস্য, এফএও, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, আইএফএডি, ইরি ও সিমিটের প্রতিনিধিরা অংশ নেন। প্রথম দিনের সভায় ক্লাইমেট স্মার্ট কৃষিপ্রযুক্তির উন্নয়ন : ডি-৮ সদস্য দেশসমূহে এ-সংক্রান্ত সমস্যা, সম্ভাবনা ও ক্লাইমেট স্মার্ট কৃষিপ্রযুক্তি হস্তান্তর/সম্প্রসারণ বিষয়ে আলোচনা হয় এবং ‘ঢাকা ইনিসিয়েটিভ’-এর খসড়া চূড়ান্ত করা হয়।

উল্লেখ্য, আজ বৃহস্পতিবার এক সভায় ডি-৮ দেশসমূহের কৃষি/খাদ্যমন্ত্রীরা কৃষিক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি বিষয়ে বক্তব্য দেবেন এবং ‘ঢাকা ঘোষণা’ অনুমোদন করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close