নিজস্ব প্রতিবেদক

  ১২ জানুয়ারি, ২০২২

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন যথাসময়েই

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) ঊর্ধ্বমুখী প্রবণতায় জারি হওয়া বিধি-নিষেধের কারণে আপাতত স্থগিত স্থানীয় সরকারের চলমান নির্বাচন স্থগিত হচ্ছে না। আসছে ১৬ জানুয়ারির নারায়ণগঞ্জ সিটি নির্বাচন ও কয়েকটি পৌরসভা এবং আগামী ৩১ জানুয়ারি সপ্তম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন হবে। এসব নির্বাচন তফসিল ঘোষিত সময় অনুযায়ী করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া নির্বাচন পরিস্থিতি দেখতে গতকাল মঙ্গলবার নারায়ণগঞ্জ যান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। তিনি নির্বাচন সুষ্ঠু করার নির্দেশনা দেন।

এ প্রসঙ্গে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, আমরা নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন আয়োজন না করার মতো পরিস্থিত পাইনি। তাই কমিশন যথাসময়ে নির্বাচন আয়োজনের পক্ষে। স্বাস্থ্যবিধি মেনে নির্বাচনের ভোট হবে। কারণ বর্তমান কমিশনের মেয়াদ আগামী মাসেই পূর্ণ হবে; ওই মাসেই নতুন কমিশন আসবে দায়িত্বে। তাই চলমান নির্বাচন শেষ করার জন্য সব ধরনের চেষ্টা থাকবে কমিশনের।

এদিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা রাতে নারায়ণগঞ্জ যাচ্ছেন বলে মঙ্গলবার বিকালে জানিয়েছেন ইসির যুগ্মসচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান।

ইসির যুগ্মসচিব জানান, আজ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে নিয়োগ পাওয়া প্রিসাইডিং অফিসারদের সঙ্গে মতবিনিময় ও দিকনির্দেশনা প্রদান এবং নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা, প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অংশ নেবেন সিইসি। এই সিটি ভোটে লড়াইয়ে মেয়র, সংরক্ষিত ওয়ার্ড ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ১৮৯ জন প্রার্থী। এর মধ্যে মেয়র পদে সাতজন, ৯টি সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৪ জন এবং ২৭টি সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৮ জন।

মেয়র পদে যে সাতজন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন তারা হলেন বাংলদেশ আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী, স্বতন্ত্র তৈমূর আলম খন্দকার, কামরুল ইসলাম, বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন, খেলাফত মজলিসের এ বি এম সিরাজুল মামুন, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. মাছুম বিল্লাহ।

গত ৩০ নভেম্বর এই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। ২০১১-এ সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরুর পর এবার এই সিটিতে এটি তৃতীয় নির্বাচন হতে যাচ্ছে। প্রথমবার ৯টি ওয়ার্ডে ইভিএমে, বাকিগুলোতে ব্যালট পেপারে ভোট হয়। ২০১৬-তে সব কেন্দ্রে ব্যালট পেপারে এবং এবার সব কেন্দ্রে ভোট হবে ইভিএম পদ্ধতিতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close