রাজিবুল ইসলাম

  ১১ জানুয়ারি, ২০২২

বঙ্গবন্ধু ম্যারাথনে চমক

রাজধানীর হাতিরঝিলে ২০০ দেশি-বিদেশি নারী-পুরুষ ম্যারাথনের অংশগ্রহণের মধ্য দিয়ে শেষ হলো বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২। বাংলাদেশসহ ১৮ দেশ থেকে ফুল ম্যারাথন (৪২ কিলোমিটার) ১০০ নারী-পুরুষ এবং হাফ ম্যারাথন (২১ কিলোমিটার) ১০০ পুরুষ-নারী অংশ নেন এই ম্যারাথনে। গতকাল সোমবার ভোর ৫টা ৩০ মিনিটে আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউ, গুলশান-২, গুলশান-১ পুলিশ প্লাজা হয়ে হাতিরঝিলের চারপাশ ঘুরে হাতিরঝিলেই শেষ হয় এই ম্যারাথন।

ম্যারাথনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। ফুল ম্যারাথনে (৪২ কিলোমিটার) বাংলাদেশি পুরুষদের মধ্যে প্রথম হয়েছেন আসিফ বিশ্বাস (২ ঘণ্টা ৩৫ মিনিট ১২ সেকেন্ড), দ্বিতীয় মোহাম্মাদ ফরিদ মিয়া (২ ঘণ্টা ৪০ মিনিট ৪ সেকেন্ড), তৃতীয় মো. কামরুল হাসান (২ ঘণ্টা ৪১ মিনিট ৪৪ সেকেন্ড), চতুর্থ মো. ফিরোজ খান ও পঞ্চম হয়েছেন মো. ইলাহি সারসার। হাফ ম্যারাথনে (২১ কিলোমিটার) বাংলাদেশি পুরুষদের মধ্যে প্রথম হয়েছেন আল-আমিন। দ্বিতীয় হয়েছেন সোহেল রানা।

হাফ ম্যারাথন (২১ কিলোমিটার) বাংলাদেশি নারীদের মধ্যে প্রথম হয়েছেন শামসুন নাহার রতœা, দ্বিতীয় লিবিয়া আক্তার, তৃতীয় নাসরিন বেগম, চতুর্থ হয়েছেন সুস্মিতা ঘোষ।

ফুল ম্যারাথনে (৪২ কিলোমিটার) বাংলাদেশি মহিলা ক্যাটাগরিতে পাপিয়া খাতুন ৩ ঘণ্টা ৩৯ মিনিট ৫০ সেকেন্ড নিয়ে প্রথম, নার্গিস জাহান ৪ ঘণ্টা ২১ মিনিট নিয়ে দ্বিতীয় এবং সুলতানা খাতুন ৪ ঘণ্টা ২২ মিনিট নিয়ে তৃতীয় হন।

ফুল ম্যারাথন (৪২ কিলোমিটার) সাফ পুরুষ ক্যাটাগরিতে ভারতের শ্রিনু ২ ঘণ্টা ১৬ মিনিট ২৬ সেকেন্ড টাইমিং করে প্রথম হয়েছেন। এই ইভেন্টে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন ভারতের অর্জুন ও বেলিয়াপ্পা।

ম্যারাথন আন্তর্জাতিক এলিট পুরুষ ক্যাটাগরিতে কেনিয়ার ভিসেন্ট ২ ঘণ্টা ৯ মিনিট ২৯ সেকেন্ড নিয়ে প্রথম। মরক্কোর ওমর তার চেয়ে মাত্র ০.২০ সেকেন্ড বেশি টাইমিং করে দ্বিতীয় হয়েছেন। এই ইভেন্টে তৃতীয় ইথিওপিয়ার আব্রাহা।

ম্যারাথন আন্তর্জাতিক এলিট মহিলা ক্যাটাগরিতে ইথিওপিয়ার মুলিয়ে ২ ঘণ্টা ৩১ মিনিট ৩৯ সেকেন্ড নিয়ে প্রথম হয়েছেন। এই ইভেন্টে মরক্কোর সওদ দ্বিতীয় এবং কেনিয়ার হেলেন তৃতীয় হয়েছেন।

হাফ ম্যারাথন (২১ কিলোমিটার) আন্তর্জাতিক পুরুষ ক্যাটাগরিতে কেনিয়ার কিলমো এক ঘণ্টা ৪ মিনিট ৭ সেকেন্ড নিয়ে প্রথম। বাহরাইনের জাকি ১ ঘণ্টা ৫ মিনিট ৪৭ সেকেন্ড নিয়ে দ্বিতীয় ও স্লোভাকিয়া বামুসা ১ ঘণ্টা ৬ মিনিট টাইমিং করে তৃতীয়। হাফ ম্যারাথন আন্তর্জাতিক মহিলা ক্যাটাগরিতে ফ্রান্সের সৌকানিয়া প্রথম হয়েছেন।

ফুল ম্যারাথন (৪২ কিলোমিটার) সাফ নারী ক্যাটাগরিতে ভারতের আরাতি প্রথম, ভারতের জয়তি দ্বিতীয় এবং নেপালের পুষ্পা তৃতীয় হয়েছেন। এই ম্যারাথনে সবার নজর কেড়েছেন অ্যাথলেট দম্পতি ব্যাংকার আরিফুর রহমান বেলাল ও জাহিদা খানম বীথি।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২-এ অংশগ্রহণকারী দেশগুলো হলো- মরক্কো, কেনিয়া, ইউক্রেন, ইথিওপিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, মেক্সিকো, ফ্রান্স, স্পেন, ইতালি, বাহরাইন ও আলজেরিয়া।

সাফ দেশগুলোর মধ্যে ফুল ম্যারাথনে অংশ নেওয়া দেশ হলো- ভারত, পাকিস্তান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা।

এই ম্যারাথনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধান উপদেষ্টা হিসেবে ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। আয়োজনে সেনাবাহিনীর সহযোগী হিসেবে ছিলেন আর্মি স্পোর্টস কন্ট্রোল বোর্ড, ট্রাস্ট ইনোভেশন লিমিটেড ও নেটওয়ার্ল্ড বাংলাদেশ লিমিটেড। টেকনিক্যাল সহযোগী হিসেবে ছিল বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close