নিজস্ব প্রতিবেদক

  ০৫ ডিসেম্বর, ২০২১

সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ দুর্নীতিকে লাল কার্ড

কাল দুপুর ১২টায় শাহবাগ থেকে লাশের প্রতীকী মিছিল

দুর্নীতি বন্ধ এবং নিরাপদ সড়কের দাবিতে গতকালও রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। এ সময় তারা লাল কার্ড প্রদর্শন ও রাস্তা অবরোধ করেন। গতকাল শনিবার দুপুরে খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থীরা রামপুরা ব্রিজের হাতিরঝিল থানা অংশে বিক্ষোভ শুরু করেন। এ সময় তারা লাল কার্ড উঁচু করে বিভিন্ন সেøাগান দেন। এতে সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। একই সঙ্গে গাজীপুরের টঙ্গীতে স্থানীয় কয়েকটি স্কুলের শিক্ষার্থীরা একই দাবিতে রাস্তা অবরোধ করেন।

সড়কে খিলগাঁও মডেল কলেজসহ আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩০ থেকে ৩৫ শিক্ষার্থী রামপুরা সড়কে অবস্থান নেন। শিক্ষার্থীদের আন্দোলনে যানচলাচল সম্পূর্ণ বন্ধ না হলেও মতিঝিল থেকে এয়ারপোর্টগামী সড়কে যান চলাচল কিছুটা ব্যাহত হয়। আন্দোলন থেকে শিক্ষার্থীরা তাদের দাবির পক্ষে নানা সেøাগান দেয়।

কার উদ্দেশে এ লাল কার্ড প্রদর্শন এমন প্রশ্নের জবাবে শিক্ষার্থীরা বলেন, ‘এটা কাউকে উদ্দেশ্য করে নয়, যারাই এ পরিবহন সেক্টরে দুর্নীতির সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধেই এ লাল কার্ড প্রদর্শন।’

খিলগাঁও মডেলের শিক্ষার্থী সোহাগী সামিয়া নিজের পরিচয় দিয়ে বলে, ‘আমি সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ঢাকা শাখার দপ্তর সম্পাদক ঠিক আছে। কিন্তু আমি সবার আগে একজন শিক্ষার্থী।’

তিনি বলেন, ‘আমি এই আন্দোলন চলাকালীন কোনো বিষয়ে রাজনৈতিক কিছু টেনে আনিনি। কারণ আমি সাধারণ শিক্ষার্থীদের দাবি আদায়ে রাস্তায় নেমেছি।’

সোহাগী আরও বলেন, ‘গত দুই দিন ধরে সোশ্যাল মিডিয়ায় আমাকে নিয়ে বিভিন্ন ধরনের প্রচার চালানো হচ্ছে। আমি নাকি ৩০ বছরের মহিলা, শিক্ষার্থী নই, রাজনৈতিক দলের কর্মী। কিন্তু আপনারা আমার আইডি কার্ড, পরীক্ষার প্রবেশপত্র আর কলেজে খোঁজ নিয়ে জানতে পারেন।’

সোহাগী সামিয়া নামে এক শিক্ষার্থী বলেন, দেশের যোগাযোগ ব্যবস্থায় এবং রাস্তায় যে লুটপাট ও দুর্নীতি হয়েছে এর বিরুদ্ধে আমরা আজ রাষ্ট্রকে লাল কার্ড দেখাচ্ছি। বাংলার মাটিতে দেশের ছাত্রসমাজ কখনো দুর্নীতি মেনে নেবে না। এ সময় তারা ৯ দফা দাবি আদায়ে সোমবার দুপুর ১২টায় শাহবাগ থেকে লাশের প্রতীকী মিছিল করার ঘোষণা দেন। সব শ্রেণি-পেশার মানুষকে মিছিলে অংশ নেওয়ার আহ্বান জানান আন্দোলনকারী শিক্ষার্থীরা। পাশাপাশি সব জেলায় মানববন্ধন ও ১০ ডিসেম্বর মহাসমাবেশের ঘোষণা দেন তারা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে যাবে বলেও ঘোষণা করেন।

এদিকে গতকাল গাজীপুরের টঙ্গীতে শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবিতে কলেজ গেট এলাকায় ঢাকাণ্ডময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রেখেছেন স্থানীয় কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে ঢাকাণ্ডময়মনসিংহ মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়ে চরম ভোগান্তিতে পড়েছেন দূরপাল্লার পরিবহন যাত্রীরা।

শিক্ষার্থীরা জানান, শুধু রাজধানীতে শিক্ষার্থীদের হাফ ভাড়ার সিদ্ধান্ত সরকার মেনে নিয়েছে। তাহলে সারা দেশে শিক্ষার্থীদের হাফ ভাড়া করা হবে না কেন? যতদিন পর্যন্ত সারা দেশে শিক্ষার্থীদের হাফ ভাড়া করা না হবে ততদিন আমরা সড়ক অবরোধ কার্যক্রম চালিয়ে যাব।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের টঙ্গী জোনের সহকারী উপপুলিশ কমিশনার পীযূষ কুমার দে বলেন, শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের সড়ক থেকে সরিয়ে নেওয়া হয়েছে। সড়কে যানচলাচল স্বাভাবিক।

প্রসঙ্গত, ২৯ নভেম্বর রাত পৌনে ১১টার দিকে রাজধানীর রামপুরা এলাকায় গ্রিন অনাবিল পরিবহনের বাসের চাপায় মাইনুদ্দিন নামের এক শিক্ষার্থী নিহত হন। এ ঘটনায় রাতে সড়ক অবরোধ করে উত্তেজিত জনতা। এ সময় ঘাতক বাসসহ আটটি বাসে আগুন দেওয়া হয়। ভাঙচুর করা হয় আরো চারটি বাস। এর আগে গত ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের মানবিক শাখার দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাঈম হাসান (১৭) নিহত হন। এ ঘটনার পর শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে সড়কে নেমে আসেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close