নিজস্ব প্রতিবেদক

  ২৪ নভেম্বর, ২০২১

ওয়ার্ডপর্যায়ে টিকাদান

প্রথম দিন নিলেন ৪৫ হাজার

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সব ওয়ার্ডে শুরু হয়েছে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধী টিকাদান। তিন দিনব্যাপী এ কর্মসূচি গতকাল মঙ্গলবার সকাল ৯টা থেকে শুরু হয়ে চলে বিকাল ৩টা পর্যন্ত। ওয়ার্ডভিত্তিক এই টিকাদান কর্মসূচিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে। এই দিনে দুই সিটির ১২৯টি ওয়ার্ডে ৪৫ হাজার ৩০৮ জন টিকা নিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। এদিকে, টিকা নিতে অনেক কেন্দ্রে উপচে পড়া ভিড় দেখা গেছে। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে মানুষ টিকা নিয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৭৫টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৫৪টি ওয়ার্ড রয়েছে। উত্তর সিটির ৫৪টি কেন্দ্রে টিকা দেওয়া হয় গতকাল। এই কেন্দ্রগুলোতে টিকা পান বস্তি এবং এর বাইরের বাসিন্দারা।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, এখন পর্যন্ত প্রায় ৫৫ দশমিক ৩ মিলিয়ন টিকার ডোজ দেওয়া হয়েছে। টিকার জন্য নির্ধারিত বয়সসীমায় থাকা লোকদের প্রায় ৪০ শতাংশ কমপক্ষে টিকার প্রথম ডোজ পেয়েছে এবং ২৫ শতাংশ পেয়েছে দুটি ডোজ। সোমবার পর্যন্ত প্রায় ৬৯ মিলিয়ন বাংলাদেশি টিকার জন্য নিবন্ধিত হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান অধ্যাপক শামসুল হক বলেন, মঙ্গলবার থেকে ঢাকা উত্তর ও দক্ষিণের সব ওয়ার্ডের যেখানে নিম্ন আয়ের মানুষ বাস করে, সেখানে ওয়ার্ডভিত্তিক একটি করে কেন্দ্র স্থাপন করে জনগণকে টিকা দেওয়া হয়েছে। যদি কারো জাতীয় পরিচয়পত্র না থাকে তাহলে তিনি কাউন্সিলরের কাছ থেকে নেওয়া সার্টিফিকেট অথবা জন্মনিবন্ধন ব্যবহার করতে পারবেন। এটার পরও আরেকটা সুবিধা রয়েছে, সেটা হলো কার্ড দিয়ে আমরা টিকা দিয়ে দেব। পরে তিনি রেজিস্ট্রেশন করে তার সার্টিফিকেট তুলে নিতে পারবেন।

বিশেষ এই কর্মসূচিতে যাদের নিবন্ধন করা আছে, তাদের পাশাপাশি নিবন্ধন করেননি এমন ব্যক্তিরাও টিকা নিতে পারবে। তাদের জন্য টিকাদান কেন্দ্রেই নিবন্ধনের ব্যবস্থা থাকছে, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশপত্র দিয়েও টিকা নেওয়া যাবে। ওয়ার্ডভিত্তিক এই টিকাদান কর্মসূচিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হবে। প্রথম ডোজ নেওয়ার দুই মাস পর একই কেন্দ্র থেকে নেওয়া যাবে দ্বিতীয় ডোজ।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ডা. ফজলে শামসুল কবির জানান, ৭৫টি ওয়ার্ডের ৭৫টি কেন্দ্রে টিকাদান কর্মসূচি চলে। প্রতিটি কেন্দ্রের লক্ষ্যমাত্রা ছিল ৫০০ জন। টিকার প্রথম ডোজ নিয়েছে ২৬ হাজার ১৬৬ জন। আজ ও আগামীকালও এই টিকাদান কার্যক্রম চলবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইমদাদুল হক জানান, ৫৪টি ওয়ার্ডে প্রথম ডোজ নিয়েছেন ১৯ হাজার ১৪২ জন। ১০টি অঞ্চলের কেন্দ্র থেকে এই টিকা নেন তারা। মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া টিকা প্রদান কার্যক্রম বিকাল পর্যন্ত চলে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close