রাজিবুল ইসলাম

  ২৪ নভেম্বর, ২০২১

শারমিনের গৌরবের শতক

ছেলেরা হারতে হারতে যখন ক্লান্ত তখন মেয়েরা জয়ের সুবাস ছড়াচ্ছেন বিদেশের মাটিতে। ঘরের মাঠ মিরপুরে ছেলেরা নাস্তানাবুদ হয় পাকিস্তানের কাছে, বিদেশের মাটিতে সেই পাকিস্তানকেই হারায় বাংলাদেশের মেয়েরা। এর মধ্যেই আরো বড় সুখবর ভেসে এলো দেশের ক্রিকেটে। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে প্রথম সেঞ্চুরি করার গৌরব অর্জন করলেন বাংলাদেশের শারমিন আক্তার সুপ্তা। গতকাল জিম্বাবুয়ের হারারেতে বিশ্বকাপ কোয়ালিফায়ার ম্যাচে যুক্তরাষ্ট্র নারী দলের বিপক্ষে ১১ চারে ১৪১ বলে অপরাজিত ১৩০ রান করেন এই টাইগ্রেস। আইসিসি নারী বিশ্বকাপ কোয়ালিফায়ার ২০২১-এ যুক্তরাষ্ট্রের বিপক্ষে রান পাহাড়ে উঠেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বাংলাদেশ সংগ্রহ করে ৫ উইকেটে ৩২২ রান।

টস হেরে আগে ব্যাট করতে নামে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ম্যাচের শুরু থেকেই বলের সঙ্গে পাল্লা দিয়ে রান সংগ্রহ করেন শারমিন ও মুরশিদা খাতুন। তাদের উদ্বোধনী জুটিতে আসে ৯৬ রান। ৫৬ বলে ৪৭ রান করে মাঠ ছাড়েন মুরশিদা।

দ্বিতীয় উইকেটে অধিনায়ক নিগার সুলতানার সঙ্গে শারমিন গড়েন ৪৮ রানের জুটি। নিগার বিদায় নিলে এই জুটি ভেঙে যায়। ২৬ বলে ৩৩ রানের দ্রুতগতির ইনিংস খেলেন নিগার। তৃতীয় উইকেটে বাংলাদেশের বড় সংগ্রহের ভিত গড়েন শারমিন ও ফারজানা। শারমিন ও ফারজানার জুটিতে আসে ১৩৭ রান। ৬২ বলে ৬৭ রানের ঝলমলে ইনিংস খেলেন ফারজানা। তিনি আউট হলে এই জুটি ভেঙে যায়। রানবন্যার এই ইনিংসে অবশ্য সফলতা পাননি রুমানা আহমেদ ও রিতু মনি। ৩ বলে ৪ রান করে রুমানা ক্যাচ আউট হন এবং ৪ বলে ২ রান করে রিতু হন বোল্ড।

ষষ্ঠ উইকেটে ২৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন শারমিন ও লতা ম-ল। ১০ বলে ১৭ রানের ক্যামিও ইনিংস দেখান লতা। অন্যপ্রান্ত সম্পূর্ণ ৫০ ওভার খেলে অপরাজিত ব্যাটার হিসেবেই মাঠ ছাড়েন শারমিন। ১৪১ বলে ১৩০ রানের হার না মানা ইনিংস আসে তার ব্যাট থেকে। প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে শতক হাঁকালেন তিনি। শারমিনের ইনিংসটিতে ছিল ১১টি বাউন্ডারি। নির্ধারিত ৫০ ওভারে বাঘিনীরা সংগ্রহ করেছে ৫ উইকেটে ৩২২ রান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close