প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ নভেম্বর, ২০২১

মেক্সিকোতে ৩৭ বাংলাদেশিসহ ৬০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

মেক্সিকোর পূর্বাঞ্চল থেকে ৬০০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ৩৭ বাংলাদেশিও রয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছে দেশটির ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম)। একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে গতকাল জানা যায়, এই অভিবাসনপ্রত্যাশীরা মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে ঢোকার ট্রানজিট রোডে ছিল। খবর এএফপি এবং বিজনেস স্ট্যান্ডার্ডের।

ন্যাশনালের মাইগ্রেশন ইনস্টিটিউটের বরাতে গতকাল রবিবার জার্মানির সংবাদমাধ্যম ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে মেক্সিকোর প্রতিবেশী দেশ গুয়াতেমালা থেকে অবৈধভাবে এসেছেন ৪০১ জন। এ ছাড়া ৫৩ জন হন্ডুরাস, ৪০ জন ডোমেনিকান প্রজাতন্ত্র, নিকারাগুয়ার ২৭, এল সালভাদরের ১৮ জন এবং চারজন ভেনিজুয়েলা থেকে এসেছেন বলে জানিয়েছে মাইগ্রেশন ইনস্টিটিউট। এ ছাড়া ঘানা এবং ক্যামেরুনের অভিবাসী রয়েছেন। কিছু অভিবাসনপ্রত্যাশী ভারতীয় উপমহাদেশ থেকেও আসেন। সব মিলিয়ে ১৪৫ নারী এবং ৪৫৫ জন পুরুষ রয়েছেন।

মেক্সিকোর দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য ভেরাক্রুজ যাওয়ার পথে তাদের উদ্ধার করা হয়। দুটি ট্রাক্টর-ট্রেলারে করে যাচ্ছিলেন বলে জানিয়েছেন মানবাধিকার কমিশনের প্রধান টোনাটিউহ হার্নান্দেজ। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, ২০২০ সালের অক্টোবর থেকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ১ দশমিক ৭ মিলিয়ন লোক মেক্সিকো থেকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন, যা এ সময়ের মধ্যে সর্বোচ্চ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close