নিজস্ব প্রতিবেদক

  ২৭ অক্টোবর, ২০২১

অনুষ্ঠানে স্পিকার

ন্যায়বিচার প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে পারে গণমাধ্যম

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, গণমাধ্যমের দায়িত্বশীল ভূমিকা সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে পারে। নৈতিক ও দায়িত্বশীল সাংবাদিকতার মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠায় গণমাধ্যম উজ্জ্বল ভূমিকা রাখতে পারে। গতকাল মঙ্গলবার নগদ ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২১ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন তিনি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, গণমাধ্যম জনগণকে সিদ্ধান্ত গ্রহণের জায়গায় সহযোগিতা করে থাকে। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতিবাচক, বানোয়াট সংবাদ ও প্রোপাগান্ডা সহজেই ছড়িয়ে পড়ছে। এক্ষেত্রে গণমাধ্যম বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সাংবাদিকতার মধ্য দিয়ে জনগণকে সঠিক তথ্য দেওয়ার মাধ্যমে এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে বলে তিনি উল্লেখ করেন। স্পিকার আরও বলেন, গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। করোনা পরিস্থিতিতে সাহসিকতার সঙ্গে রিপোর্টিং করার জন্য তিনি গণমাধ্যমকর্মীদের ধন্যবাদ জানান।

এবার পত্রিকা-অনলাইন ক্যাটাগরিতে ১৩ জন এবং টেলিভিশন-রেডিও ক্যাটাগরিতে ৯ জনসহ ২২ সংবাদকর্মী পেয়েছেন ‘নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২১’।

পত্রিকা ও অনলাইন ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্ত ১৩ জন হলেন : দৈনিক সমকালের আবু সালেহ রনি, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড আব্বাস উদ্দিন নয়ন, ডেইলি স্টারের এ কে এম রাশেদুল হাসান, প্রথম আলোর আদুজ্জামান, আমাদের সময়ের কবির হোসেন, ঢাকা পোস্টের জোবায়ের হোসেন, প্রথম আলোর রোজিনা ইসলাম, বাংলা ট্রিবিউনের শাহেদুল ইসলাম, যুগান্তরের হামিদ-উজ জামান, কালের কণ্ঠের জিয়াদুল ইসলাম, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড জেবুন নেসা আলো, প্রথম আলোর নাজনীন আখতার এবং সময়ের আলোর রফিকুল ইসলাম সবুজ।

টেলিভিশন ও রেডিও ক্যাটাগরিতে ৯ জন হলেন : যমুনা টিভির সুশান্ত সিনহা, একাত্তর টেলিভিশনের কাবেরী মৈত্রেয়, মাছরাঙ্গা টেলিভিশনের মাজহারুল ইসলাম, নাগরিক টেলিভিশনের শাহনাজ শারমিন, মাছরাঙ্গা টেলিভিশনের কাওসার সোহেলী, চ্যানেল টুয়েন্টিফোরের সাদমান সাকিব, যমুনা টিভির আবু সালেহ মো. পারভেজ সাজ্জাদ, এনটিভির শফিক শাহীন এবং একাত্তর টেলিভিশনের আদনান খান।

এ বছর প্রিন্ট, অনলাইন এবং টেলিভিশন ও রেডিও দুই ভাগে ২২টি ক্যাটাগরিতে সেরা রিপোর্টের জন্য পুরস্কার দেওয়া হয়েছে। এই দুই ভাগে রিপোর্ট জমা পড়ে ২৪২টি। দেশের ১০ জন সিনিয়র সম্পাদক জমা পড়া রিপোর্টের মধ্য থেকে যাচাই-বাছাই করে সেরা রিপোর্ট নির্বাচন করেন। সবশেষে ড. শিরীন শারমিন চৌধুরী প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ১৩ সাংবাদিক এবং টেলিভিশন ও রেডিও সাংবাদিকতায় ৯ জনকে ‘নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২১’ প্রদান করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের ধারণ করা বক্তব্য শোনানো হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডাক বিভাগের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক, ‘নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২১’-এর চেয়ারম্যান ও বাংলাদেশ জার্নালের সম্পাদক শাহজাহান সরদার, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি মুরসালিন নোমানী এবং সাধারণ সম্পাদক মসিউর রহমান খান বক্তব্য প্রদান করেন। নগদের নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান সোহেল বক্তব্য দেন।

ডিআরইউর পদক প্রদান কমিটির জুরিবোর্ডের চেয়ারম্যানসহ সদস্য, বিভিন্ন পর্যায়ের নেতা, সাংবাদিক এবং বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close