নিজস্ব প্রতিবেদক

  ২৪ অক্টোবর, ২০২১

মন্তব্য বদিউল আলমের

হামলার ঘটনায় বিচারহীনতার সংস্কৃতি দায়ী

বিচারহীনতা, পরস্পরের ওপর দোষারোপ ও পক্ষপাতমূলক আচরণের সংস্কৃতির কারণে দেশে বারবার সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটছে। গত ১০ দিনের ঘটনায় এটাই স্পষ্ট বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। গতকাল শনিবার বেলা ১১টার দিকে মানিক মিয়া অ্যাভিনিউয়ে জাতীয় সংসদ ভবনের সামনে সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ ও দোষী ব্যক্তিদের বিচারের দাবিতে সুজন, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম, বিকশিত নারী নেটওয়ার্ক ও ইয়ুথ এন্ডিং হাঙ্গার আয়োজিত মানববন্ধনে বদিউল আলম মজুমদার এ মন্তব্য করেন। সাম্প্রদায়িক হামলার ঘটনায় বিচারহীনতার সংস্কৃতিকে দায়ী করে সুজনের সম্পাদক বলেন, ‘অতীতে এ ধরনের ঘটনায় যে অন্যায়-অবিচার হয়েছে, তার বিচার হয়নি। শুধু তা-ই নয়, আরো অনেক ক্ষেত্রে অন্যায়-অসংগতি হয়, তার বিচার হয় না। আবার আমরা দেখি, একটা ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে আমাদের রাজনীতিবিদরা একে অন্যকে দোষারোপ করেন। আমাদের প্রশাসন ও সরকার-সমর্থক কিছু কিছু নেতা হামলার ঘটনায় পক্ষপাতমূলক আচরণ করছেন।’

বদিউল আলম মজুমদার বলেন, ‘এই যে অপসংস্কৃতি ও অপকর্ম শুরু হয়েছে, তার বিরুদ্ধে আমাদের সবার অবস্থান নেওয়া দরকার। এ ধরনের ঘটনা বন্ধে আমাদের মধ্যে শ্রদ্ধাবোধ সৃষ্টি করা দরকার।’ সমাজ ও আন্তধর্মে সম্প্রীতি সৃষ্টি করা দরকার বলেও মনে করেন তিনি।

মানববন্ধনে সহিংসতার ঘটনায় জড়িত ব্যক্তিদের চিহ্নিত করতে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন, দোষী ব্যক্তিদের বিচারিক প্রক্রিয়ায় দৃষ্টান্তমূলক শাস্তিসহ ১৫ দফা দাবি তুলে ধরা হয়। দেশের বিভিন্ন এলাকায় এ মানববন্ধন করা হয়। তবে দু-একটি এলাকায় মানববন্ধনে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিরা বাধা দিয়েছেন বলে অভিযোগ করা হয়।

মানববন্ধনে সমাপনী বক্তব্য দেন সুজনের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি হামিদা হোসেন। আরো বক্তব্য দেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার, সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close