নিজস্ব প্রতিবেদক

  ১৯ অক্টোবর, ২০২১

শেখ রাসেল দিবস উদ্‌যাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন এবং প্রথমবারের মতো ‘শেখ রাসেল দিবস ২০২১’ উদ্যাপাতি হয়েছে। এ ছাড়া সারা দেশে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ এবং দলের সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করেছে। কর্মসূচির অংশ হিসেবে আওয়ামী লীগ সকাল ৮টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সব শহীদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের পুষ্পস্তবক অর্পণ শেষে একে একে ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগসহ দলের অন্য সংগঠনগুলো শ্রদ্ধা জানায়।

গতকাল শহীদ শেখ রাসেলের শুভ জন্মদিন ও ‘শেখ রাসেল দিবস’ পালনে কৃষক লীগের উদ্যোগে কৃষিবিদ ইনস্টিটিউশন কনভেনশন সেন্টারে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, সাম্প্রতিক সিরিজ সন্ত্রাস বিএনপি-জামায়াতের সিরিজ বৈঠকের পরিকল্পনার বাস্তবায়ন। তারা সিরিজ বৈঠক করে সিরিজ সন্ত্রাস শুরু করেছে। এ সময় সংগঠনের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

বিকালে দিবসটি উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগ ও বাংলাদেশ ছাত্রলীগের যৌথ উদ্যোগে ছিন্নমূল ও পথশিশুদের মধ্যে খাদ্য ও বস্ত্র বিতরণ করা হয়েছে। এ সময় বাংলাদেশকে সাম্প্রদায়িকমুক্ত করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে আহ্বান করেন সংগঠনের কেন্দ্রীয় নেতারা।

এ ছাড়া ‘শেখ রাসেল দিবস’ উপলক্ষে গতকাল বিকালে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের পাশাপাশি ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

এ ছাড়া গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন। এ ছাড়া বিভিন্ন বিভিন্ন মন্ত্রণালয়সহ বিভিন্ন সংগঠন দিবসটি পালন করেছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শেখ রাসেলের ৫৮তম দিন ‘শেখ রাসেল দিবস’ উদ্‌যাপন করেছে। গতকাল সোমবার সকালে এ উপলক্ষে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। সচিব মো. শহিদ উল্লা খন্দকার, অতিরিক্ত সচিব ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

শেখ রাসেলের ৫৮তম জন্মদিন এবং শেখ রাসেল দিবস উদ্‌যাপন উপলক্ষে সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম বলেন, শহীদ শেখ রাসেল ছিলেন মহানুভবতা, উদারতা ও সহনশীলতার প্রতীক। পিতার মতোই তিনি ছিলেন মানবিক গুণের অধিকারী। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা ও দোয়া অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং অধীনস্থ সংস্থাসমূহের প্রধানরাও বক্তব্য দেন।

শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস অদম্য আত্মবিশ্বাস প্রতিপাদ্য সামনে রেখে শেখ রাসেল দিবস উদ্‌যাপন উপলক্ষে প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি ‘শেখ রাসেল সম্পর্কে জানি ও জানাই’ প্রত্যয়ে বিএনসিসি ক্যাডেট এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থা প্রধানদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘আমাদের ছোট রাসেল সোনা’সহ শেখ রাসেলকে নিয়ে লেখা বেশ কিছুসংখ্যক বই উপহার হিসেবে তুলে দিয়ে দিনের কর্মসূচির সূচনা করেন। পরে শেখ রাসেল দিবসের প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অংশগ্রহণকারী অন্য বক্তারা শেখ রাসেল সম্পর্কে আবেগঘন আলোচনা করেন। পরিশেষে শেখ রাসেলসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে শাহাদতবরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ও অন্য শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

আইএসপিআর পরিদপ্তরে শেখ রাসেল দিবস পালিত : আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরে (আইএসপিআর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ওপর আলোচনা ও তার আত্মার শান্তি কামনা করে দোয়ার মাধ্যমে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। আইএসপিআর পরিদপ্তরের পরিচালক লে. কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ শেখ রাসেল দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা করেন। পরিদপ্তরের সবস্তরের কর্মকর্তা-কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, শিশু রাসেলের জীবন স¤পর্কে শিশু-কিশোরদের কাছে তুলে ধরতে সরকারের পক্ষ থেকে প্রতি বছর তার জন্মদিনকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রীয়ভাবে প্রথমবারের মতো পালিত ‘শেখ রাসেল দিবস ২০২১’-এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close