নিজস্ব প্রতিবেদক

  ১৮ অক্টোবর, ২০২১

ফোবানা সম্মেলন ২৬ নভেম্বর

‘অদম্য বাংলাদেশ অবাক বিশ্ব’

আমেরিকা-বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটির (এবিএফএস) উদ্যোগে ওয়াশিংটনে শুরু হতে যাচ্ছে ৩৫তম ফোবানা (ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা) সম্মেলন। ২৬ নভেম্বরে শুরু হয়ে ৩ দিনের এ আয়োজন শেষ হবে ২৮ নভেম্বর। এবারের প্রতিপাদ্য ‘অদম্য বাংলাদেশ, অবাক বিশ্ব’। গতকাল রবিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

সংগঠনের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্বে ফোবানা একটি ‘ব্র্যান্ড’ হিসেবে পরিচিত। ৩৫ বছর ধরে সংগঠনটি উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বাংলাদেশিদের মিলনমেলার আয়োজন করে আসছে। ১৯৮৭ সালে ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের একটি অডিটোরিয়ামে ছোট পরিসরে এবং স্বল্প বাজেটে ফোবানা আত্মপ্রকাশ করে। এবার একই শহরের সবচেয়ে ব্যয়বহুল ৭ তারকা গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টারে হতে যাচ্ছে।

সম্মেলনে ফ্যাশন শো, মিস ফোবানা ম্যাগাজিন, বিজনেস লাঞ্চ, বইমেলা, মিউজিক আইডল, ড্যান্স আইডল, সেমিনার, ইয়ুথ ফোরাম, ইন্টারফেইথ ডায়ালগসহ নানা ইভেন্টের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের দুই শীর্ষ নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ এবং ওয়ার্দা রিহ্যাব অংশ নেবেন। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পী সাবিনা ইয়াসমিন, জেমস, তাহসান খান, হৃদয় খান, শফি মন্ডলসহ জনপ্রিয় শিল্পীদের আমন্ত্রণ জানানো হয়েছে। বৃহত্তর ওয়াশিংটন ও উত্তর আমেরিকার শীর্ষস্থানীয় শিল্পীরাও এতে অংশ নেবেন।

সম্মেলনে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বাংলাদেশের বন্যা, ট্রাফিক, স্বাস্থ্য, বিদ্যুৎ, শিপিং, সেমি কন্ডাক্টর ও নেনো টেকনোলজি, ভার্চুয়াল ল্যাব, শিক্ষা, ইনফরমেশন টেকনোলজিসহ সমসাময়িক বিষয়ে প্রায় ১২টি সেমিনার অনুষ্ঠিত হবে। এসব সেমিনারে উত্তর আমেরিকাসহ বাংলাদেশের বিশিষ্টজনরা অংশ নেবেন।

আয়োজকরা জানান, ৩৫তম ফোবানা সম্মেলনের স্থানে একই সময় হতে যাচ্ছে ওয়াশিংটন ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড কালচারাল এক্সপো উইটসি ২০২১। প্রথমবার এই ট্রেড শোতে বিভিন্ন দেশের ব্যবসায়ীরা অংশ নেবেন এবং নিজেদের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের সুযোগ পাবেন। ২৭ নভেম্বর শনিবার বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ হবে। এই বিজনেস নেটওয়ার্কিং লাঞ্চে দেশের ও প্রবাসের শীর্ষ ব্যবসায়ী নেতারা অংশ নেবেন।

জাতীয় প্রেস ক্লাবে সংগঠনের চেয়ারম্যান জাকারিয়া চৌধুরীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন হোস্ট কমিটির কনভেনার জি আই রাসেল ও সদস্য সচিব শিব্বীর আহমেদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close