প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ অক্টোবর, ২০২১

পবিত্র মক্কা-মদিনায় করোনাবিধি শিথিল

সৌদি আরবের মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে সামাজিক দূরত্ব বজায় রাখার বিধি তুলে দেওয়া হয়েছে। গতকাল রবিবার সকাল থেকে নতুন এই নিয়ম কার্যকর হয়েছে। ফলে করোনা শুরু হওয়ার আগের সময়ের মতো বিপুলসংখ্যক মুসল্লি দুই পবিত্র মসজিদে প্রবেশের সুযোগ পাচ্ছেন। আগের মতো মুসল্লিদের পদচারণে মুখরিত হচ্ছে দুই মসজিদ। খবর আলজাজিরার। সামাজিক দূরত্ব মেনে চলার বাধ্যবাধকতা না থাকলেও পূর্ণ ডোজ টিকা নেওয়া ব্যক্তিরাই শুধু দুই মসজিদে প্রবেশের সুযোগ পাবেন। মুসল্লিদের বাধ্যতামূলক মাস্ক পরতে হবে। এই দুই নিয়ম মেনে মুসল্লিরা স্বাভাবিক পরিস্থিতির মতো মসজিদ দুটিতে প্রবেশ করতে পারবেন।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশক্রমে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, আগের মতোই স্বাস্থ্য মন্ত্রণালয়ের এতমারনা ও তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমেই পবিত্র দুই মসজিদে প্রবেশের অনুমতি নিতে হবে।

দীর্ঘ দুই বছর পর কাবা প্রাঙ্গণে নামাজ শুরুর আগে মসজিদুল হারামের ইমামকে বলতে শোনা যায়, ‘দাঁড়িয়ে কাতার সোজা করুন, খালি স্থান পূরণ করুন।’ কোভিড মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়মের কারণে দীর্ঘদিন মসজিদে এমন ঘোষণা শোনা যায়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close