রাজিবুল ইসলাম

  ১৮ অক্টোবর, ২০২১

হেরেই গেল বাংলাদেশ

বিশ্বকাপ মিশন শুরুর আগেই স্কটল্যান্ডের কোচ বলেছিলেন বাংলাদেশকে বড় দল হিসেবে দেখছেন না তারা। স্কটিশ কোচের সেই কথাই সত্য প্রমাণ করল তার শিষ্যরা। বিশ্বকাপের প্রথম ম্যাচেই হারের মুখ দেখল বাংলাদেশ। গতকাল ওমানের আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে স্কটল্যান্ডের দেওয়া ১৪১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৬ রানে হেরেছেন মাহমুদউল্লাহরা।

১৪১ রানের টার্গেটে খেলতে নেমে শুরুটা ভালো করতে পারেনি ওপেনিং জুটি। ব্যাট হাতে ৫ রান করেই প্যাভিলিয়নে ফেরেন সৌম্য। লিটনের ব্যাট থেকেও আসে ৫ রান। দুজনই আউট হন উড়িয়ে মারতে গিয়ে।

শুধু ওপেনিংয়েই নয়, ব্যাটসম্যানদের ব্যাটে রান-খরা দীর্ঘদিন ধরে। সেটি প্রকট আকার ধারণ করল সাকিব ও মুশফিকের ব্যাটে। অনেকটা টেস্ট মেজাজে ব্যাট করে বিপদ বাড়াচ্ছিলেন দুজন। ৮ ওভার শেষে বাংলাদেশের নামের পাশে মোটে ২৮ রান। তখন বৃত্ত ভাঙতে চাইলেন মুশফিক। ইনিংসের নবম ওভারে টানা দুই ছক্কা হাঁকিয়ে সে ওভার থেকে আদায় করেন ১৮ রান।

সাকিব অবশ্য সুবিধা করতে পারেননি। ২৮ বলে খেলেন ২০ রানের ইনিংস। মুশফিক বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে গিয়ে আউট হন ৩৮ রান করে। ৩৬ বলে ইনিংসটি সাজান ১টি চার ও ২টি ছয়ের মারে। ৭৪ রানে ৪ উইকেট হারিয়ে আবার বিপদে টাইগাররা। এবার দলের ত্রাতা অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেন। শেষ ৬ ওভারে জয়ের জন্য তাদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৬১।

ওভারপ্রতি ১০ রান করে তুলতে গিয়ে ছন্নছাড়া অবস্থা বাংলাদেশের। আফিফ আউট হন ১২ বলে ১৮ রান করে। ১৫ বলে জয়ের জন্য বাকি ৩৫ রান। নতুন ব্যাটসম্যান নুরুল হাসান সোহান যখন বাউন্ডারি লাইনে ক্যাচ দিয়ে ফিরে যান। তখন কার্যত শেষ হয়েছে বাংলাদেশ দলের জয়ের স্বপ্ন। মাহমুদউল্লাহ শেষ চেষ্টা করলেও লাভ হয়নি তাতে। অধিনায়ক ২২ বলে ২৩ রান করে বিদায় নিলে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৩৪ রানে থামে বাংলাদেশ দলের ইনিংস। এতে ৬ রানের হার দিয়ে টুর্নামেন্ট শুরু হলো টাইগারদের।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারেই আউট হয়ে যান স্কটিশ অধিনায়ক কাইল কোয়েটজার। মোহাম্মদ সাইফউদ্দিনের দুর্দান্ত এক ইয়ার্কারে রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরেন তিনি। ইনিংসের অষ্টম ওভারে শেখ মেহেদী হাসানকে অ্যাটাকে নিয়ে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ। বোলিংয়ে এসে মেহেদীর জোড়া আঘাত। শিকার বানান জর্জ মুন্সি ও ম্যাথিউ ক্রসকে। উইকেটরক্ষক ব্যাটসম্যান ক্রস ১১ ও ২৯ রান করে আউট হন জর্জ।

এরপর দৃশ্যপটে সাকিব আল হাসান। ইনিংসের ১১তম ওভারে জোড়া আঘাত হানেন তিনিও। আউট করেন রিচি বেরিংটন ও ওমাইকেল লিস্ককে।

সংক্ষিপ্ত স্কোর

স্কটল্যান্ড

১৪০/৯ (২০ ওভার)

গ্রিভস ৪৫, মানসি ২৯,

মার্ক ওয়াট ২২, ম্যাথু ক্রস ১১

মেহেদী ১৯/৩, সাকিব ১৭/২

মুস্তাফিজ ৩২/২, তাসকিন ২৮/১

সাইফউদ্দিন ৩০/১,

বাংলাদেশ

১৩৪/৭ (২০ ওভার)

মুশফিক ৩৮, রিয়াদ ২৩, সাকিব ২০, আফিফ ১৮, মেহেদী ১৩

হোয়েল ২৪/৩, গ্রিভস ১৯/২

ফলাফল

স্কটল্যান্ড ৬ রানে জয়ী

ম্যাচসেরা

ক্রিস গ্রিভস

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close