হাসান ইমন

  ১৮ অক্টোবর, ২০২১

বারবার মেয়াদ বাড়ে কাজ শেষ হয় না

কয়েক দফা মেয়াদ বাড়লেও কাজ শেষ হয় না ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৬ প্রকল্পের। এসব প্রকল্প বাস্তবায়নে নির্ধারিত সময় প্রায় শেষ হতে চললেও কাজের অগ্রগতি মাত্র ৬৬ শতাংশ। বারবার মেয়াদ বেড়েও সর্বশেষ সংশোধিত হয়ে পাঁচ প্রকল্প শেষ হতে এখন বাকি ৮ মাস। সেগুলোর এখনো ২০ থেকে ২৫ শতাংশ কাজ বাকি রয়েছে। আর একটি প্রকল্পের কাজ এখনো ৬৬ শতাংশই বাকি।

ডিএসসিসি সূত্র জানিয়েছে, সংস্থাটির চলমান প্রকল্পগুলো হচ্ছে- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বিভিন্ন অবকাঠামো উন্নয়ন প্রকল্প; ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ক্ষতিগ্রস্ত বিভিন্ন অবকাঠামো উন্নয়ন প্রকল্প; মাতুয়াইল সেনেটারি ল্যান্ডফিল সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন প্রকল্প; ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন কমিউনিটি সেন্টার নির্মাণ প্রকল্প, আধুনিক পদ্ধতিতে বিভিন্ন সড়কে পট হোলস্ মেরামত ও ট্রাফিক ব্যবস্থাপনা উন্নয়নের লক্ষ্যে যান-যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্প এবং ঢাকা সিটি নেবারহুড আপগ্রেডিং প্রজেক্ট (ডিসিএনইউপি)। এর মধ্যে তিনটি প্রকল্পের মেয়াদ ২০২০ ও একটি প্রকল্পের মেয়াদ ২০২১ সাল পর্যন্ত নির্ধারণ করা হলেও বাকি প্রকল্পগুলো ২০১৬-১৯ অর্থবছরের মধ্যে শেষ করার কথা ছিল।

তবে সংস্থাটির এক জরিপে দেখা গেছে, বর্তমানে এসব কাজের মাত্র ৬৬ দশমিক ৭৩ শতাংশ শেষ হয়েছে। একটি প্রকল্পের কাজ শুরুই করতে পারেনি ডিএসসিসি। সংস্থাটির এ ছয়টি প্রকল্পে ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার ২৬৮ কোটি ৩২ লাখ টাকা। এ থেকে সরকার দিচ্ছে চার হাজার ৩৪৩ কোটি ২ লাখ টাকা। বাকি ৯২৫ কোটি ১২ লাখ টাকা দিয়েছে ডিএসসিসি।

প্রকল্পগুলোর মধ্যে এক হাজার ৭১৯ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে মেগা প্রকল্পের আওতায় ১৩১ দশমিক ৪৩ কিলোমিটার রাস্তা, ২৫ দশমিক ৪০ কিলোমিটার ফুটপাত, ১৩০ দশমিক ১৬ কিলোমিটার ড্রেন, শান্তিনগর এলাকার জলাবদ্ধতা দূর করতে ৯ দশমিক ২৭২ কিলোমিটার রাস্তা উন্নয়ন, ১১ দশমিক ৪০২ কিলোমিটার ফুটপাত, ১১ দশমিক ৭২ কিলোমিটার ড্রেন নির্মাণ, ৩৮ হাজার ৯৮টি এলইডি বাতি স্থাপন, নতুন ৭ ফুটওভারব্রিজ নির্মাণ ও ১৬টি সংস্কার, বাস বে, বাস স্টপেজ, বাম লেন, গার্ড রেল, গ্রিল ফেন্সিং, সড়ক দ্বীপ বিউটিফিকেশন, ১৯টি পার্ক ও ১২টি খেলার মাঠ উন্নয়ন, ৪৭টি পাবলিক টয়লেট নির্মাণ ও বর্জ্য ব্যবস্থাপনার জন্য ১৭টির সংস্কার, ১৬টি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন স্থাপন, দুটি আধুনিক জবাইখানা, তিনটি কবরস্থান উন্নয়ন, একটি শিশুপার্ক নির্মাণ, দুটি হাসপাতাল সংস্কার ও ১১টি ক্লিনার কলোনি নির্মাণকাজ চলমান রয়েছে।

২০১৬-১৯ সালের মধ্যেই এসব প্রকল্প শেষ করার কথা থাকলেও ২য় সংশোধিত হয়ে মেয়াদ ধরা হয়েছে ২০২২ সালের জুনে। গত ছয় বছরে প্রকল্পের মাত্র ৭৩ শতাংশ কাজ শেষ হয়েছে।

এ ছাড়া দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন কমিউনিটি সেন্টার নির্মাণ প্রকল্প। এতে ব্যয় ধরা ২৬৮ কোটি ৭৩ লাখ টাকা। এই প্রকল্পের আওতায় তিনটি আধুনিক কমিউনিটি সেন্টার ও দুটি সংস্কার করা হবে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৮ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত। তবে প্রকল্পের এখন পর্যন্ত অগ্রগতি ৩৪ শতাংশ।

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রকল্প দুটির পরিচালক মুন্সী মো. আবুল হোসেন প্রতিদিনের সংবাদকে বলেন, বিভিন্ন প্রেক্ষাপটে বেড়েছে। কাগজপত্র দেখতে হবে, এখন বলতে পারব না। এই কথা বলে তিনি চলে যান।

৮০৭ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ক্ষতিগ্রস্ত বিভিন্ন অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ৫৭ দশমিক ৫৬ কিলোমিটার রাস্তা উন্নয়ন, ৬১ দশমিক ১০ কিলোমিটার নর্দমা উন্নয়ন ও ৮ দশমিক ৯৮ কিলোমিটার ফুটপাত উন্নয়ন করা হবে। এই প্রকল্পের মেয়াদকালও ধরা হয়েছে ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত। তবে এ প্রকল্প প্রথম সংশোধিত হয়ে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। প্রকল্পের আর মাত্র দুই মাস বাকি থাকলেও এখনো ১৬ শতাংশ কাজ বাকি রয়েছে। এ বিষয়ে প্রকল্প পরিচালক মো. খায়রুল বাকের প্রতিদিনের সংবাদকে বলেন, ‘প্রকল্পটি ৪টি প্যাকেজে ভাগ করা হয়েছে। এরমধ্যে একটি প্যাকেজের ঠিকাদার অসুস্থ হওয়ার কারণে প্রকল্পটি বাস্তবায়নে সময় লাগছে। নতুন করে সময় বাড়ানোর জন্য আবেদন করা হবে।’

এদিকে এক হাজার ৫৪৪ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে মাতুয়াইল সেনেটারি ল্যান্ডফিল সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বর্তমান ল্যান্ডফিলের পার্শ্ববর্তী ৮২ একর জমি অধিগ্রহণ ও অন্যান্য স্থাপনা নির্মাণ করা হবে। এরই মধ্যে প্রকল্পটির মেয়াদ শেষ হয়ে গেছে। তবে ২০২২ সারের জুন পর্যন্ত প্রকল্পটির সময়সীমা বাড়ানোর প্রস্তাব করবে সংস্থাটি। এই প্রকল্পটি অগ্রগতি হয়েছে ৯৩ শতাংশ।

এ ছাড়া আধুনিক পদ্ধতিতে বিভিন্ন সড়কে পট হোলস্ মেরামত ও ট্রাপিক ব্যবস্থাপনা উন্নয়নের লক্ষ্যে যান-যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্প এবং ঢাকা সিটি নেবারহুড আপগ্রেডিং প্রজেক্ট (ডিসিএনইউপি) বাস্তবায়ন শুরু করতে পারেনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close