প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৫ অক্টোবর, ২০২১

পূজামণ্ডপে হামলা ভাঙচুর, গ্রেপ্তার ৪৩

২২ জেলায় বিজিবি মোতায়েন

কুমিল্লায় পূজামণ্ডপে হামলা ও ভাঙচুর করায় এ পর্যন্ত ৪৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে দেশের ২২ জেলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিজিবি সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানা খবর। উদ্ভূত পরিস্থিতিতে গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘কুমিল্লায় হামলার ঘটনায় সন্দেহভাজন কয়েকজনকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আমরা কয়েকজনকে চিহ্নিত করেছি, আমাদের গোয়েন্দা সংস্থা তাদের শনাক্ত করে শিগগিরই গ্রেপ্তার করতে সক্ষম হবে।’

পঞ্চগড় প্রতিনিধি জানান, এদিকে ওইদিন পঞ্চগড় উচ্চবিদ্যালয় মাঠে সদর উপজেলার নবনির্মিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘ধর্মীয় উত্তেজনা সৃষ্টি করে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করার পাঁয়তারা চলছে। বাপ-দাদার আমল থেকে এবং হাজার বছর ধরে হিন্দু-মুসলমান আমরা একত্রে বসবাস করছি। কোনো দিন হিন্দু ধর্মাবলম্বীরা কোরআন অবমাননা করেনি। এইগুলো ইচ্ছা করেই করা হচ্ছে। ধর্মীয় উত্তেজনা সৃষ্টি করার জন্য এই ডিজিটাল যুগে সারাক্ষণ অপপ্রচার চালাচ্ছে বিএনপি।’

কুমিল্লা প্রতিনিধি জানান, গত বুধবার সকালে কুমিল্লায় নানুয়া দিঘিরপাড় পূজামণ্ডপে কোরআন অবমাননার কথিত অভিযোগ তুলে দেশের বিভিন্ন স্থানে মন্দির ও মণ্ডপে হামলা হয়। কুড়িগ্রামের উলিপুরে প্রায় সাতটি মন্দিরে ভাঙচুর ও অগ্নিসংযোগ চালিয়েছে একদল জনতা। গত বুধবার রাতে উপজেলার গুনাইগাছ, থেতরাই ও হাতিয়া ইউনিয়নে এ ঘটনা ঘটে। মন্দিরে হামলা ভাঙচুরে জড়িত থাকা সন্দেহে পুলিশ ১৮ জনকে গ্রেপ্তার করেছে।

চাঁদপুর প্রতিনিধি জানান, হাজীগঞ্জ বাজারে লক্ষ্মীনারায়ণ জিওর আখড়া মন্দিরে হামলা ও ভাঙচুর এবং হামলাকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় একটি তদন্ত কমিটি করেছে স্থানীয় প্রশাসন।

কক্সবাজার প্রতিনিধি জানান, পেকুয়া শীলপাড়া দুর্গাপূজার মণ্ডপে উগ্রবাদীদের হামলা ও মন্দির লুটপাট করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, শারদীয় দুর্গোৎসবের মধ্যে চট্টগ্রামের বাঁশখালী ও কর্ণফুলী উপজেলায় পূজামণ্ডপে প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নের পশ্চিম চাম্বল জেলেপাড়া এলাকার বুড়া কালীমন্দির মণ্ডপে বুধবার হামলা হয় বলে পুলিশ ও স্থানীয়রা জানিয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের খড়িয়ালমোড় কামারপাড়ায় পূজামণ্ডপে হামলার ঘটনা ঘটেছে। একদল দুর্বৃত্ত রাতে হঠাৎ করে হামলা চালিয়ে মণ্ডপের বাইরের প্যান্ডেল ভাঙচুর এবং ইটের আঘাতে প্রতিমার মুখের সামান্য অংশ ক্ষতিগ্রস্ত হয়।

গাজীপুর, কক্সবাজার, চট্টগ্রাম ও মৌলভীবাজারে বেশ কিছু মন্দির ও পূজামণ্ডপেও হামলা এবং ভাঙচুর হয়। চাঁদপুরে হামলাকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে তিনজনের প্রাণহানি ঘটে।

নোয়াখালীর হাতিয়া পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের লোক প্রিতম সাধুর বাড়ির দুর্গাপূজা মণ্ডপে শতাধিক দুর্বৃত্ত হামলা চালিয়ে ভাঙচুর করে। একই সময়ে নলচিরা ৯ নম্বর ওয়ার্ডে বাবা লোকনাথ পূজামণ্ডপে দুর্বৃত্তরা হামলা চালিয়ে ভাঙচুর করে। এ সময় পুলিশ সদস্যরা বাধা দিলে তাদের মারধর করে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close