যশোর প্রতিনিধি

  ১৪ অক্টোবর, ২০২১

যশোর শিক্ষা বোর্ড

আরো ১৬ লাখ টাকা লোপাট

চেক জালিয়াতির মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে আরো প্রায় ১৬ লাখ টাকা লোপাটের তথ্য পেয়েছেন। এবারও ভেনাস প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং নামসর্বস্ব প্রতিষ্ঠান এ টাকা লোপাট করেছে বলে অভিযোগ রয়েছে। বোর্ডের আয়-ব্যয়ের অভ্যন্তরীণ অডিটকালে গত মঙ্গলবার সন্ধ্যায় এ জালিয়াতির তথ্য ধরা পড়ে।

এর আগে গত ৭ অক্টোবর বৃহস্পতিবার শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে ৯টি চেক জালিয়াতির মাধ্যমে ২ কোটি ৫০ লাখ ৪৪ হাজার ১০ টাকা লোপাট করার তথ্য পাওয়া যায়। সেখানেও ভেনাস প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং এবং শাহী লাল স্টোরের নাম এসেছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানে এই দুর্নীতির সত্যতা মিলেছে। যশোর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, শিক্ষা বোর্ডের ১০টি চেক জালিয়াতির মাধ্যমে দুই দফায় মোট ২ কোটি ৬৬ লাখ ৪২ হাজার ২০ টাকা লোপাট করা হয়েছে। এরমধ্যে অধিকাংশ টাকা ভেনাস প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং নামের প্রতিষ্ঠানের স্বত্ব¡াধিকারী শরিফুল ইসলাম বাবু লোপাট করেছেন।

এ ব্যাপারে জানতে চাইলে শিক্ষা বোর্ডের সচিব এ এম এইচ আলী আর রেজা বলেন, ‘আরেকটি চেক জালিয়াতির মাধ্যমে শিক্ষা বোর্ডের ১৫ লাখ ৯৮ হাজার ১০ টাকা আত্মসাৎ করা হয়েছে। ভেনাস প্রিন্টিং প্রেস অ্যান্ড প্যাকেজিং নামে প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে ওই টাকা জমা হওয়ার তথ্য পাওয়া গেছে। এ সংক্রান্ত তথ্য ও কাগজপত্র দুদক কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।’

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বোর্ডের সচিব আলী আর রেজা গত রোববার এ বিষয়ে দুদক যশোরের উপ-পরিচালকের কাছে একটা লিখিত অভিযোগ দেন। এরপর দুদক অনুসন্ধান করে অভিযোগের সত্যতা পায়। এ বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণের জন্যে দুদক প্রধান কার্যালয়ের নির্দেশনার অপেক্ষায় রয়েছেন দুদক যশোরের কর্মকর্তারা।

এদিকে বোর্ডের হিসাব সহকারী আবদুস সালাম আড়াই কোটি টাকা আত্মসাতের দায় স্বীকার করে চেয়ারম্যানের কাছে লিখিত পত্র দিয়েছেন। লোপাট হওয়া টাকার মধ্যে ১৫ লাখ টাকা তিনি ফেরতও দিয়েছেন। পর্যায়ক্রমে বাকি টাকাও তিনি ফেরত দিতে চান। এরপর গত সোমবার বোর্ডের সর্বোচ্চ সভায় আবদুস সালামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে চেকে স্বাক্ষরকারী বোর্ডের চেয়ারম্যান মোল্লা আমির হোসেন ও সচিব আলী আর রেজা স্বপদে বহাল তবিয়তে আছেন। তাদের বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close