জিয়াউদ্দিন রাজু

  ১২ অক্টোবর, ২০২১

স্থানীয় সরকার নির্বাচন

তবু বিতর্কিতরা প্রার্থী, তৃণমূলে ক্ষোভ

স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে দলীয় প্রার্থী চূড়ান্ত করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এরই মধ্যে রাজশাহী, রংপুর, বরিশালসহ বেশ কয়েকটি বিভাগে মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে। চুলচেরা বিচার-বিশ্লেষণের মাধ্যমে প্রার্থীদের দেওয়া হচ্ছে দলীয় মনোনয়ন। দীর্ঘ সময় নিয়ে যাচাই-বাঁছাই করার পরও মনোনয়নপ্রাপ্তদের মধ্যে বিতর্কিতরাও স্থান পাচ্ছেন। এ নিয়ে ক্ষুব্ধ তৃণমূল নেতাকর্মীরা।

ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে বিতর্কিতদের বিরুদ্ধে লিখিত অভিযোগ করছেন তৃণমূলে মনোনয়নবঞ্চিত নেতারা। তাদের অভিযোগের মধ্যে রয়েছে বিতর্কিতরা অনেকেই মনোনয়ন পেয়েছেন অর্থের বিনিময়ে। তাদের মধ্যে কেউ কেউ বিএনপি-জামায়াতের নেতা, রাজাকারের সন্তান-নাতি। এমন প্রার্থীও মনোনয়ন পেয়েছেন যাদের বিরুদ্ধে রয়েছে মাদক কারবারের অভিযোগ আছে, রয়েছে খুনের মামলা।

এসব বিষয়ে জানতে চাইলে দলের উপ দপ্তর সম্পাদক সায়েম খাঁন প্রতিদিনের সংবাদকে বলেন, ‘অভিযোগ জমা পড়ছে।’ এই সংখ্যা কেমন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দলের অফিসের বিষয় তো বলা যায় না। এগুলো দলীয় গোপনীয়তার বিষয়।’

দলীয় মনোনয়নের বিষয়ে গত রবিবার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ইউপি নির্বাচনে ভুল ও তথ্য গোপনের কারণে বিতর্কিত কারো মনোনয়ন পাওয়ার অভিযোগ পেলে তা খতিয়ে দেখা হচ্ছে। যারা এমন কাজে অভিযুক্ত হবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গত রবিবার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ের সামনে পটুয়াখালী জেলার আওয়ামী লীগের একটি গ্রুপ বিক্ষোভ মিছিল করে। কেন্দ্রে অভিযোগ দিয়েও প্রতিকার না পাওয়ায় তারা প্রতিবাদের অংশ হিসেবে ‘বিএনপির হাতে নৌকা কেন’ স্লোগান দিতে থাকে।

তৃণমূলের এমন বিক্ষোভ এবং প্রতিবাদ শুধু কেন্দ্রেই নয়, দেশের বিভিন্ন স্থানে। তৃণমূলের একাধিক নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, বগুড়ায় ২০টি ইউপি নির্বাচনে বিতর্কিতদের অনেকে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ায় নেতাকর্মীদের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এছাড়া সোনাতলা পৌরসভার মেয়র পদে রাজাকারপুত্রের মনোনয়ন বাতিলের দাবি উঠেছে। নাটোরের বড়াইগ্রামে চান্দাই ইউপি নির্বাচনে প্রার্থী পরিবর্তনের দাবিতে সড়ক অবরোধ করেছেন নেতাকর্মীরা। সিরাজগঞ্জেও মনোনয়নবঞ্চিত নেতার অনুসারীরা বিক্ষোভ সমাবেশ করেছেন। সিরাজগঞ্জে সায়দাবাদ ইউনিয়নের মনোনয়ন পেয়েছেন নবীদুল ইসলাম। তার বিরুদ্ধে দুদকে মামলা রয়েছে বলে জানা গেছে। এর আগেও তার বিরুদ্ধে একাধিক মামলা ছিল। এক সময়ের বাস কন্ডাক্টর থেকে এখন তিনি দুইবারের চেয়ারম্যান। এ নিয়ে দলীয় নেতাকর্মীরা ক্ষোভ জানিয়েছেন।

সিরাজগঞ্জ সদরের খোকসাবাড়ি ইউনিয়নের দুইবারের চেয়ারম্যান রাশীদুল হাসানকে আবারও মনোনয়ন দেওয়া হয়েছে। তার ঘনিষ্ঠ একজনের বিরুদ্ধে এই করোনা মহামারিকালে সরকারি চাল চুরির অভিযোগ রয়েছে।

নারায়ণগঞ্জ সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের যুবদলের সভাপতি সেন্টু নৌকার মাঝি। স্থানীয় ক্ষুব্ধ নেতাকর্মীরা জানান, দলীয় আদর্শ না থাকলেও কীভাবে এই বিতর্কিতরা দলের মনোনয়ন পাচ্ছে? সেন্টু ফতুল্লা থানা বিএনপির সাধারণ সম্পাদক এবং সর্বশেষ কমিটির সিনিয়র সহসভাপতি ছিলেন। সর্বশেষ ২০১৮ সালে তাকে দল থেকে বহিষ্কার করা হলে তিনি আওয়ামী লীগে যোগ দেন। আওয়ামী লীগ সদস্য সংগ্রহ শুরু করলে তিনি সদস্য ফরম পূরণ করে দলটির সদস্য পদ নেন।

পিরোজপুরের নাজিরপুরে ইউপি চেয়ারম্যান পদের দলীয় মনোনয়নের জন্য কেন্দ্রে পাঠানো তালিকায় স্বাক্ষর জালিয়াতির অভিযোগ রয়েছে। নাটোরে বড়াইগ্রামের চান্দাই ইউপি নির্বাচনে তথ্য জালিয়াতির মাধ্যমে ভুয়া মুক্তিযোদ্ধার পরিচয় কাজে লাগিয়ে জামায়াত নেতার মেয়েকে নৌকা প্রতীকে মনোনয়ন দেওয়া হয়েছে বলে দাবি করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা। এসব অভিযোগ তুলে দলীয় মনোনয়ন পরিবর্তনের দাবিতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছেন তারা। শনিবার দুপুরে চান্দাই বাজারে বিক্ষোভ মিছিল শেষে জোনাইল-রাজাপুর সড়ক অবরোধ করে সমাবেশ করেছেন বিক্ষুব্ধরা।

সিরাজগঞ্জ সদর উপজেলার ২নং বাগবাটি ইউনিয়ন পরিষদের নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে বিক্ষোভ সমাবেশ করেছে মনোনয়নপ্রত্যাশী মনসুরনগর থানা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ও বাগবাটি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আমজাদ হোসেনের সমর্থকরা। হরিণা পিপুলবাড়ীয়া বাজার সংলগ্ন দত্তবাড়ি ঈদগাহ মাঠে এই বিক্ষোভ সমাবেশ হয়।

এছাড়াও বরিশালে কয়েকটি ইউনিয়ন থেকে শুধু একক প্রার্থীর নাম পাঠানোর অভিযোগ রয়েছে। এসব বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতি-লীর সদস্য ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্য বলেন, ‘আসলে বড় দলে প্রার্থী বেশি। এত ইউনিয়েন যাছাই-বাছাই করে প্রার্থী চূড়ান্ত করতে হচ্ছে। এতে দু-একটা ভুল হতে পারে। তা অস্বাভাবিক না।’

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close