নিজস্ব প্রতিবেদক

  ২৭ সেপ্টেম্বর, ২০২১

দ্বিতীয় ধাপে ইউপি ভোটের তফসিল বুধবার

দ্বিতীয় ধাপে ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোটের তফসিল আগামী বুধবার ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে। একই সঙ্গে পরবর্তী ধাপগুলোর তফসিল ঘোষণা করা হতে পারে এদিন। সম্প্রতি প্রথম ধাপের ভোট দু-দফায় সম্পন্ন হয়েছে।

সূত্র জানায়, আগামী বুধবার কমিশনের ৮৬তম সভা আহ্বান করে গতকাল নোটিস ইস্যু করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে বেলা সাড়ে ১১টায় এ-সংক্রান্ত কমিশন সভাটি অনুষ্ঠিত হবে। কমিশন গতকাল নিজেদের নির্বাচন-সংক্রান্ত বিষয়সহ নানা ইস্যুতে আলোচনা করে।

জানা যায়, বুধবারের কমিশন সভা শেষে দ্বিতীয় ধাপের ইউপি ভোট ছাড়াও সিরাজগঞ্জ-৬ শূন্য আসনের উপনির্বাচন, মহিলা আসন-৪৫ শূন্য আসনের উপনির্বাচন, সপ্তম ধাপের পৌরসভায় সাধারণ নির্বাচন ও স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের শূন্যপদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, যেহেতু কমিশন চলতি বছরে সব নির্বাচন উপযোগী সব নির্বাচন আয়োজন সম্পন্ন করতে চায়। তাই পরবর্তী ধাপগুলোতে একটু বেশিসংখ্যক ইউপিতে ভোটগ্রহণ করা হতে পারে। দ্বিতীয় ধাপে কমবেশি এক হাজার ইউপিতে ভোটের তফসিল ঘোষণা করা হতে পারে।

আগামী বুধবার দ্বিতীয় ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হবে কি না- জানতে চাইলে ইসির যুগ্মসচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান বলেন, বিষয়টি কমিশন সভার এজেন্ডার মধ্যে রয়েছে। তবে সেদিন তফসিল ঘোষণা করা হবে কি না এটি কমিশন সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে ইসি সচিব মো. হুমায়ূন কবীর সাংবাদিকদের জানিয়েছিলেন, চলতি মাসের শেষে কমিশন সভায় ইউপির পরবর্তী ধাপের তফসিলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

গত ৩ মার্চ প্রথম ধাপের ৩৭১টি ইউপির তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী ভোট হওয়ার কথা ছিল ১১ এপ্রিল। কিন্তু কোভিড-১৯ পরিস্থিতির কারণে ভোট স্থগিত করা হয়। পরে ভোটের তারিখ পুনর্নির্ধারণ করে ২১ জুন সেখান থেকে ২০৪টি ইউপিতে ভোটগ্রহণ করে কমিশন। স্থগিত রাখা হয় ১৬৭টি ইউপি ভোট। পরে স্থগিত থাকা ১৬১ ইউপিতে ২০ সেপ্টেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়। যোগাযোগ সমস্যার কারণে ২০ সেপ্টেম্বর সেন্টমার্টিনে এবং আরো পাঁচটি ইউপির প্রার্থীর মৃত্যুর কারণে নির্বাচন অনুষ্ঠিত হয়নি বলে জানিয়েছে কমিশন।

উল্লেখ্য, বর্তমানে দেশে ইউপি সংখ্যা ৪ হাজার ৪৮৩টি। গত ২১ মার্চ মেয়াদ শেষ হয় ৭৫২ ইউপির, ৩০ মার্চ ৬৮৪ ইউপির, ২২ এপ্রিল ৬৮৫টির, ৬ মে ৭৪৩টির, ২৭ মে ৭৩৩টির এবং গত ৩ জুন ৭২৪ ইউপির মেয়াদ শেষ হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close