নিজস্ব প্রতিবেদক

  ২৬ সেপ্টেম্বর, ২০২১

ব্রিকস জোটের ব্যাংকে যোগ দিল বাংলাদেশ

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস জোটের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের নতুন সদস্য হিসেবে বাংলাদেশের যোগদান নিশ্চিত হয়েছে। গতকাল শনিবার অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২০ আগস্ট বোর্ড অব গভর্নসের সভায় নতুন সদস্যরাষ্ট্র হিসেবে বাংলাদেশের যোগদান অনুমোদিত হয়। এরপর গত ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ ব্রাজিল সরকারের কাছে ইন্সট্রুমেন্ট অব অ্যাক্সেশন দাখিল করলে, ওইদিন থেকে ব্যাংকটিতে বাংলাদেশের যোগদান নিশ্চিত হয়।

ব্যাংকের প্রেসিডেন্ট মার্কোস ট্রয়ো এক বার্তার মাধ্যমে বিষয়টি বাংলাদেশের অর্থমন্ত্রীকে অবহিত করেন এবং উষ্ণ অভিনন্দন জানান।

২০১৫ সালে গঠিত এই বহুজাতিক ব্যাংকটিতে ব্রিকস জোটের বাইরের কোনো দেশের সদস্যপদ লাভের ঘটনা এবারই প্রথম। উদীয়মান বাজার অর্থনীতির কাতারে উন্নীত হতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সহায়তা বাংলাদেশে বিশেষ ভূমিকা রাখবে এবং বাংলাদেশের টেকসই উন্নয়নে সহায়ক হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

প্রতিষ্ঠালগ্ন থেকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক এ পর্যন্ত সদস্য রাষ্ট্রগুলোর ভৌত ও সামাজিক অবকাঠামো এবং নগর উন্নয়ন-সংক্রান্ত ৮০টি প্রকল্পে প্রায় ৩০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close