নিজস্ব প্রতিবেদক

  ২৪ সেপ্টেম্বর, ২০২১

সিনোফার্মের আরো অর্ধকোটি টিকা এলো

চীনের সিনোফার্ম উৎপাদিত টিকা বিবিআইবিপি-করভির আরো ৫০ লাখ ডোজ দেশে পৌঁছেছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গত বুধবার রাত ২টার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে টিকাগুলো পৌঁছায়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান গতকাল বৃহস্পতিবার সকালে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মাইদুল ইসলাম প্রধান বলেন, প্রধান স্বাস্থ্যবিষয়ক সমন্বয়ক ডা. আবু জাহের রাতে বিমানবন্দরে টিকাগুলো গ্রহণ করেছেন। এ পর্যন্ত সিনোফার্মের প্রায় তিন কোটি ডোজ টিকা দেশে এলো। দেশে করোনারোধী চলমান টিকা কার্যক্রমের বেশির ভাগই সিনোফার্মের টিকা। দেশে করোনারোধী চলমান টিকা কার্যক্রমের বেশির ভাগই সিনোফার্মের।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতিষ্ঠানটির কাছ থেকে সাড়ে ৭ কোটি ডোজ টিকা কিনতে চুক্তি করেছে সরকার। এর বাইরে ন্যায্যতার ভিত্তিতে টিকা বণ্টনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার গড়ে তোলা প্ল্যাটফরম কোভ্যাক্সের মাধ্যমেও সিনোফার্মের টিকা পাচ্ছে বাংলাদেশ। এসব টিকাই প্রতি সপ্তাহে ৫০ লাখ ডোজ করে পাঠাচ্ছে চীন। আগামী নভেম্বর পর্যন্ত ধারাবাহিকভাবে আসবে টিকা।

বাংলাদেশ টিকা কার্যক্রমের শুরু করেছিল ভারতে উৎপাদিত কোভিশিল্ড টিকা দিয়ে। এ জন্য ভারতের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে ৩ কোটি ৪০ লাখ টিকা কেনার চুক্তিও করে। প্রতি মাসে আসার কথা ছিল ৫০ লাখ করে।

দুই মেয়াদে ৭০ লাখ টিকা পাঠানোর পর ভারত সরকারের নিষেধাজ্ঞায় আর কোনো টিকা দেশে পৌঁছেনি। বর্তমানে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার। তাই চুক্তির টিকা আগামী অক্টোবরের মধ্যেই পেতে চায় বাংলাদেশ সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close