প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ সেপ্টেম্বর, ২০২১

নিরাপদ শহরের তালিকায় ২ ধাপ উন্নতি ঢাকার

ভ্রমণের আগে মানুষের সবচেয়ে বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় তিনি যেখানে যাচ্ছেন সেই স্থানটি নিরাপদ কি না। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সাম্প্রতিক সময়ে ‘নিরাপদ’-এর সংজ্ঞা বদলে গেছে। এরমধ্যে ২০২১ সালের নতুন এক সূচকে দেখা যাচ্ছে, বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় দুই ধাপ উন্নতি হয়েছে ঢাকার।

লন্ডনভিত্তিক প্রখ্যাত ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিট চলতি বছরের বিশ্বের নিরাপদ শহরের সূচক প্রকাশ করেছে। ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য সুরক্ষা, অবকাঠামো, ব্যক্তিগত সুরক্ষার সঙ্গে এবার নতুন করে পরিবেশগত সুরক্ষার ভিত্তিতে বিশ্বের মোট ৬০টি শহরকে নিয়ে নির্ধারণ করা হয়েছে নিরাপদ শহর।

পাঁচটি বিষয়কে ভিত্তি হিসেবে ধরে গড়ে ১০০ পয়েন্টের ভিত্তিতে সূচকটি তৈরি করেছে ইকোনমিস্ট। তাতে গড়ে ৪৮ দশমিক ৯ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। এরমধ্যে অবকাঠামো ৪৯ দশমিক ৬, ডিজিটাল নিরাপত্তা ৩৯, ব্যক্তিগত সুরক্ষা ৪৬ দশমিক ৬, স্বাস্থ্য সুরক্ষা ৫০ দশমিক ৯ এবং পরিবেশগত সুরক্ষা ৫৮ দশমিক ২ শতাংশ।

দুই বছর অন্তর প্রকাশিত নিরাপদ শহরের তালিকায় ইকোনমিস্টের বিচারে এবার ঢাকা শহরের অবস্থান ৫৪তম। সর্বশেষ ২০১৯ সালের তালিকায় ৫৬তম অবস্থানে ছিল রাজধানী ঢাকা। এর আগে ২০১৭ সালে ঢাকা ছিল ৫৮তম অবস্থানে। তবে ২০১৫ সালে ৫০টি শহরকে নিয়ে তালিকা করায় সেবার ঢাকার নামই ছিল না।

এই সূচকে সাম্প্রতিক বছরগুলোয় আধিপত্য ছিল এশিয়ার। জাপানের টোকিও এবং ওসাকা ছাড়াও নগররাষ্ট্র সিঙ্গাপুর ছিল তালিকার শীর্ষে। কিন্তু এবার ৮২ দশমিক ৪ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানটি দখল করেছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। গড়ে ৮২ দশমিক ২ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে কানাডার টরন্টো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close