জিয়াউদ্দিন রাজু

  ১৯ সেপ্টেম্বর, ২০২১

রাজনীতিতে নির্বাচনী হাওয়া

বিএনপিকে মাঠে ছাড় দেবে না আ.লীগ

আগামী সংসদ নির্বাচনের আগ পর্যন্ত রাজনীতির মাঠ দখলে রাখার পরিকল্পনা হাতে নিয়েছে আওয়ামী লীগ। কোনোভাবেই বিএনপিকে ছাড় দেবেন না ক্ষমতাসীনরা। সর্বশেষ দলের কার্যনির্বাহী সংসদের আলোচনা সভায় শীর্ষপর্যায় থেকে এ ব্যাপারে আভাস দেওয়া হয়েছে। বিএনপির যেকোনো কর্মসূচির দিনসহ আগে ও পরের দিন পর্যন্ত দেশব্যাপী সভা-সমাবেশ, মিছিলসহ কর্মসূচি রেখে মাঠে সক্রিয় থাকবেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।

আগামী জাতীয় নির্বাচনের আগে বিরোধী দলের সম্ভাব্য আন্দোলন মোকাবিলায় দলকে প্রস্তুত করতে এরই মধ্যে তৃণমূল গোছাতে মাঠে নেমেছে আওয়ামী লীগ। দলীয় সভাপতি শেখ হাসিনার দিকনির্দেশনায় সাংগঠনিক দায়িত্বপ্রাপ্তরা কাজে নেমে পড়েছেন। আট বিভাগের জন্য আটটি সাংগঠনিক দলও সক্রিয় হচ্ছে। পাশাপাশি অনলাইনে গুজব ও অপপ্রচার মোকাবিলায় এক লাখ অনলাইন অ্যাকটিভিস্টকে প্রশিক্ষণের আওতায় এনেছে দলটি। ইস্যু তৈরি করে জাতীয় নির্বাচনের আগে কোনো অপশক্তি আন্দোলনের চেষ্টা করলে রাজপথেই তার জবাব দিতেও প্রস্তুত আওয়ামী লীগ।

দলীয় সূত্রে জানা গেছে, রাজনৈতিক মাঠে বিএনপি শক্তি দেখাতে না পারলে দেশি-বিদেশি কোনোপক্ষই বিএনপিকে ক্ষমতায় বসিয়ে দেবে না। এমন উপলব্ধির কথা জানা গেছে দলটির নেতাদের সঙ্গে গত তিন দিনের টানা সিরিজ বৈঠকে। বৈঠক থেকে নির্বাচনকালীন সরকারের দাবির কাথা জানিয়েছে বিএনপি। তবে তাদের এ ইস্যুতে কোনো সুযোগ দেবে না আওয়ামী লীগ। এরই মধ্যে ক্ষমতাসীনরা বিএনপির এই দাবিকে সংবিধানবিরোধী বলে নাকচ করে দিয়েছেন। বিএনপির বৈঠকের শেষ দিনের মাথায় গতকাল শনিবার আওয়ামী লীগের সম্পাদকম-লীর বৈঠক অনুষ্ঠিত হয়। ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে হওয়া এই বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি বিশেষ সিরিজ সভায় অভ্যন্তরীণ গণতন্ত্রের চর্চা না করে সরকারবিরোধী সিরিজ ষড়যন্ত্রের রূপকল্প তৈরির গোপন বৈঠক করছে। এই সিরিজ সভা সিরিজ বোমার পৃষ্ঠপোষক বিএনপির সিরিজ ষড়যন্ত্রের রূপকল্প তৈরিরর গোপন বৈঠকগুলো তারা করছে। বিএনপিকে রাজনৈতিক মাঠে শক্ত হাতে দমনের কথাও জানানো হয় আওয়ামী লীগের বৈঠক থেকে। আওয়ামী লীগ সূত্র বলছে, নির্বাচন নিয়ে বিএনপি নেতাদের বক্তব্য থেকে এখনো স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি। তবে নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবিতে শেষ পর্যন্ত বিএনপি কতটুকু অনড় থাকে, তার ওপর নির্ভর করছে সরকারি দল আওয়ামী লীগের পরবর্তী পদক্ষেপ। বিএনপি নির্বাচনকালীন সরকারের দাবি আনুষ্ঠানিকভাবে জানালে আওয়ামী লীগও বিকল্প পদক্ষেপ নেবে। তবে সংবিধানের বাইরে একচুলও নড়বে না সরকারি দলটি।

দলটির নীতিনির্ধারকরা জানিয়েছেন, নির্বাচনকালীন সহায়ক সরকার না হলে বিএনপি নির্বাচনে আসবে না, এমন ঘোষণার অপেক্ষায় রয়েছে সরকারি দল। সহায়ক সরকার নিয়ে বিএনপি অনড় থাকলে আওয়ামী লীগের প্রথম কৌশল হবে সংবিধানে সহায়ক সরকার নেই উল্লেখ করে চূড়ান্তভাবে তা প্রত্যাখ্যান করা। আর এর মধ্য দিয়ে বিএনপি নীতিগতভাবে দুর্বল হয়ে পড়বে বলে মনে করে আওয়ামী লীগ। আর বিএনপি অনড় অবস্থানের কথা জানিয়ে ভোটে অংশ নিলে ইমেজ সংকটে পড়বে। তবে বিএনপি নির্বাচনের ইস্যু নিয়ে সরকারবিরোধী আন্দোলনে মাঠে নামবে। আগামী ফেব্রুয়ারিতে নির্বাচন কমিশন গঠনের আগে গ্রহণযোগ্য ইসির দাবিতে তাদের মাঠে নামার পরিকল্পনা আছে।

তবে এসব নিয়ে বিএনপি রাজপথে নামতে চাইলে তা রাজনৈতিকভাবে মোকাবিলা করার প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীন দলটি। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রতিদিনের সংবাদকে বলেন, ‘বিএনপি যে আন্দোলন করার চেষ্টা করবে তা-ই রাজপথে মোকাবিলা করা হবে। তারা (বিএনপি) আবার নির্বাচনের আগে আন্দোলনের নামে মানুষ হত্যা করবে, মানুষ পোড়ানোর চেষ্টা করতে চাইলে আওয়ামী লীগ বসে থাকবে না। দেশের জণগণকে হাতে নিয়ে তাদের সমুচিত জবাব দেওয় হবে।’

দলের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হোসেন বলেন, ‘নির্বাচনের আগে আমাদের পুরোদমে লক্ষ্য তৃণমূল পর্যায়েও দলকে শক্তিশালী করা। দল যখন শক্তিশালী হবে, তখন বিএনপির কোনো আন্দোলনই ধোপে টিকবে না। যে দলের দ-িতপ্রাপ্ত নেতা আন্দোলনের পরামর্শ দেয় সে দলের নেতারা আন্দোলনে সফল হবেন না। আওয়ামী লীগে রাজনৈতিকভাবে তাদের অসৎ উদ্দেশ্য সফল হতে দেবে না।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close