প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৩ সেপ্টেম্বর, ২০২১

গবেষণা যুক্তরাষ্ট্রে

টিকা না নিলে মৃত্যুর আশঙ্কা এগারো গুণ বেশি

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাস প্রতিরোধী টিকা না নিলে মৃত্যু শঙ্কা এগারো গুণ বেশি। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে শুক্রবার প্রকাশিত তিনটি প্রধান গবেষণার একটিতে এ তথ্য জানানো হয়েছে। টিকার কার্যকারিতা অনুসন্ধানে এ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় গবেষণার ফল এটি। গত শুক্রবার প্রকাশিত তিনটি প্রধান গবেষণার একটিতে এ তথ্য জানানো হয়েছে। এই গবেষণাটি মূলত উচ্চ সংক্রমণের ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে বাঁচতে, বুস্টার ডোজ বা তিন ডোজ টিকা নেওয়ার ওপরেই জোর দিচ্ছে।

সম্পূর্ণ ডোজ কোভিড-১৯ টিকা নেওয়া ব্যক্তিদের তুলনায়, যারা টিকা নেয়নি তাদের হাসপাতালে ভর্তি হওয়ার আশঙ্কা ১০ গুণ বেশি এবং কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মারা যাওয়ার আশঙ্কা ১১ গুণ বেশি। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে শুক্রবার প্রকাশিত তিনটি প্রধান গবেষণার একটিতে এ তথ্য জানানো হয়েছে। এই গবেষণাটি মূলত উচ্চ সংক্রমণের ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে বাঁচতে, বুস্টার ডোজ বা তিন ডোজ টিকা নেওয়ার ওপরেই জোর দিচ্ছে।

গবেষণায় বলা হয়েছে, টিকা অত্যন্ত উপকারী; কিন্তু এটি উচ্চ সংক্রমণ রোধ, প্রাকৃতিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতার ক্রমাগত বৃদ্ধি এবং স্বাস্থ্যবিধি না মানা সাপেক্ষেও সুরক্ষার নিশ্চয়তা দেয় না।

প্রাথমিক গবেষণায় বলা হয়েছিল, হাসপাতালে ভর্তি প্রতিরোধে তিনটি টিকা সম্মিলিতভাবে ৮৬ শতাংশ সুরক্ষা দিয়ে থাকে। তবে ফাইজার (৮০ শতাংশ) এবং জনসন অ্যান্ড জনসনের (৬০ শতাংশ) তুলনায় মডার্নার (৯৫ শতাংশ) কার্যকারিতা বেশি। আগস্ট মাসে মায়ো ক্লিনিক হেলথ সিস্টেম ঠিক এমনই একটি গবেষণা ছোট পরিসরে চালিয়েছিল; সেখানেও ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবিলায় ফাইজার এবং জনসন অ্যান্ড জনসনের তুলনায় মডার্নাকেই বেশি কার্যকর হিসেবে উল্লেখ করা হয়। তবে সেই গবেষণার পিয়ার-রিভিউ করা সম্ভব হয়নি এখনো।

এ দিকে, মারাত্মক অসুস্থতা এবং মৃত্যুর হার কমাতে, যেই ব্র্যান্ডের টিকাই পাওয়া যাক না কেনো সেটিই নেওয়ার প্রতি আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

শুক্রবার হোয়াইট হাউসের করোনাভাইরাস ব্রিফিংয়ে সিডিসির পরিচালক রোচেল ওয়ালেনস্কি বলেন, মূল কথা হলো, এই মহামারি থেকে বাঁচতে আমাদের যেসব বৈজ্ঞানিক সরঞ্জাম প্রয়োজন তা আমাদের কাছে রয়েছে। টিকা কোভিড-১৯ এর মারাত্মক জটিলতা থেকে রক্ষা করে। সূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close