নিজস্ব প্রতিবেদক

  ১২ সেপ্টেম্বর, ২০২১

শনাক্ত নামল ৭ শতাংশে মৃত্যু ৪৮

দেশে দিনে করোনাভাইরাসে রোগীর শনাক্তের হার ৭ শতাংশে নেমে এসেছে। আগের ২৪ ঘণ্টায় প্রায় ১৯ হাজার নমুনা পরীক্ষা করে ১ হাজার ৩২৭ জনের মধ্যে ভাইরাস ধরা পড়েছে। ফলে নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ৭ দশমিক শূন্য ৩। আগেরও দিন তা ছিল ৮ দশমিক ৬৫। তবে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আগের দিনের চেয়ে বেড়েছে। এ সময় ৪৮ জনের মৃত্যুর খবর এসেছে, যা আগের দিন ছিল ৩৮। গতকাল শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টা পুরুষের চেয়ে নারী বেশি মারা গেছে। এ নিয়ে দেশে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২৬ হাজার ৮৮০ জনে। আর শনাক্ত রোগী বেড়ে হয়েছে ১৫ লাখ ২৮ হাজার ৫৪২ জন। এ ছাড়া গত এক দিনে সেরে উঠেছেন ৩ হাজার ১৬৮ জন কোভিড রোগী। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন ১৪ লাখ ৭৫ হাজার ২৩৫ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৮৬৯ জনের। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্ত দাঁড়িয়েছে ৭ দশমিক শূন্য ৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মৃত ৪৮ জনের মধ্যে ঢাকা বিভাগে ২২, চট্টগ্রাম বিভাগে ১২, রাজশাহী বিভাগে চার, খুলনা বিভাগে দুই, বরিশাল বিভাগে এক, সিলেট বিভাগে দুই, রংপুর বিভাগে চার ও ময়মনসিংহ বিভাগে একজন রয়েছেন। তাদের মধ্যে সরকারি হাসপাতালে ৪৪ জন ও বেসরকারি হাসপাতালে চারজন মারা গেছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এক, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৭, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৯, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিন ও ৯১ থেকে ১০০ বছরের একজন রয়েছেন।

এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৪৫১ জন ও আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৮৫৩ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৩ লাখ ৭৩ হাজার ৩৫৬ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৩ লাখ ২৩ হাজার ৬৭৯ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৪৯ হাজার ৬৭৭ জন।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close