নিজস্ব প্রতিবেদক

  ০৬ আগস্ট, ২০২১

বুড়িগঙ্গায় বেড়েছে অক্সিজেন

বুড়িগঙ্গা নদীর পানি দূষণ নিত্যদিনের ঘটনা। ফলে পানির অবস্থা হয়েছিল বেহাল। তবে লকডাউন ও কঠোর বিধিনিষেধে সেই বেহালদশা থেকে কিছুটা উন্নতি হয়েছে রাজধানী ঢাকার প্রাণ বুড়িগঙ্গা নদীর পানি। বেড়েছে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ, পানিতে ঘোলাত্বের এবং পানিতে টোটাল ডিজলভ সলিডের (টিডিএস) মান হয়েছে সন্তোষজনক।

স্টামফোর্ড বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) প্রতিবছর শুষ্ক ও বর্ষা মৌসুমে বুড়িগঙ্গাসহ ঢাকার চারপাশে নদীর পানির মান পর্যবেক্ষণ করে আসছে। ক্যাপসের পর্যবেক্ষণ অনুযায়ী, ২০১৯ সালের ডিসেম্বর এবং ২০২০ সালের এপ্রিলের তুলনায় চলতি বছরের আগস্ট মাসে বুড়িগঙ্গা নদীর পানির মান ভালো পাওয়া গেছে। পানির মান নির্ণয় করার জন্য অন্যতম একটি নির্দেশক হচ্ছে, পানিতে দ্রবীভূত অক্সিজেন। বাংলাদেশে দ্রবীভূত অক্সিজেনের আদর্শ মান প্রতি লিটার পানিতে ৫ মিলিগ্রাম বা তার বেশি।

পর্যবেক্ষণে দেখা যায়, ২০১৯ সালের ডিসেম্বর মাসে বুড়িগঙ্গার পানিতে দ্রবীভূত অক্সিজেনের গড় মান ছিল ১ দশমিক ৭ মিলিগ্রাম, ২০২০ সালের এপ্রিল মাসে ছিল ১ দশমিক ৮ মিলিগ্রাম এবং ২০২১ সালের আগস্ট মাসে পাওয়া গেছে ৪ দশমিক ২৬ মিলিগ্রাম। অর্থাৎ গত ২ বছরের তুলনায় পানিতে দ্রবীভূত অক্সিজেনের মান প্রায় ২ দশমিক ৫ গুণ ভালো পাওয়া গেছে।

অন্যদিকে ২০২১ সালের আগস্ট মাসে বুড়িগঙ্গা নদীর পানির ঘোলাত্বের মানের বেশ উন্নতি হয়েছে। বুড়িগঙ্গার পানিতে গড় ঘোলাত্বের পরিমাণ প্রতিলিটারে ৫ এনটিইউ (নেফেলোমেট্রিক টার্বিডিটি ইউনিট) পাওয়া গেছে। যা আদর্শমান ১০ এনটিইউ মধ্যে রয়েছে। কিন্তু বুড়িগঙ্গার পানিতে ২০১৯ ও ২০২০ উভয় সালে পানির ঘোলাত্বের মানও আদর্শ মানের চেয়ে প্রায় ১ থেকে ৩ গুণ বেশি খারাপ ছিল। অর্থাৎ বুড়িগঙ্গার পানি গত দুই বছরের তুলনায় ৩ থেকে ৪ গুণের বেশি পরিষ্কার হয়েছে।

এছাড়াও সার্বিকভাবে তিনটি পৃথক পর্যবেক্ষণে বুড়িগঙ্গা নদীতে গড় হাইড্রোজেন আয়নের ঘনত্বের (পিএইচ) মান বাংলাদেশের আদর্শ মানমাত্রার (৬ দশমিক ৫ থেকে ৮ দশমিক ৫) মধ্যে ছিল। ২০২১ সালের পর্যবেক্ষণে সবকয়টি স্থানে পানিতে দ্রবীভূত বস্তুকণার (টিডিএস) উপস্থিতি কম দেখা গেলেও পুরাতন বুড়িগঙ্গা চ্যানেলে ৬০০ পিপিএম পাওয়া যায়, যা এ বছরসহ গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। উল্লেখ্য, টিডিএসের আদর্শমান ১০০ পিপিএম। তবে টিডিএস ৬০০ থেকে ৯০০ পিপিএম’র মধ্যে থাকলে সেটিকে সন্তোষজনক বলা হয়।

পর্যবেক্ষণে আরো দেখা গেছে, নদীর পানিতে গন্ধ নেই বললেই চলে। যেসব স্থানে পয়োবর্জ্য নিষ্কাশনের লাইন রয়েছে সেখানে আগের মতো দুর্গন্ধ অনুভব হয়, এমন একটি স্থান হলো আশরাফাবাদ পয়েন্ট থেকে কিছু আগে। পরীক্ষায় দেখে গেছে, সেখানে দ্রবীভূত অক্সিজেন প্রতিলিটার পানিতে মাত্র ২ দশমিক ৮ মিলিগ্রাম, পিএইচ মান ৯ অর্থাৎ পানিগুলো ক্ষারীয়। ধারণা করা হয়, বাসা বাড়ি থেকে আসা পানি বলে সেখানে সাবান ও ডিটারজেন্টের উপস্থিতির কারণে পানি ক্ষারত্ব লাভ করে। এছাড়াও ওই স্থানে পানিতে ঘোলাত্ব ও ভাসমান বস্তুকণার উপস্থিতি অন্যান্য স্থান থেকে বেশি পাওয়া যায়।

পর্যবেক্ষণে ধারণা করা হচ্ছে, সব মিলিয়ে ২০১৯ ও ২০২০ সালের তুলনায় ২০২১ সালে পানির মানের বেশ উন্নতি হয়েছে। কারণ হিসেবে দেখা গেছে, করোনাকাল হওয়াতে বেশির ভাগ শিল্প কারখানায় কাজের উৎপাদন কম ছিল এবং বর্ষাকাল হওয়াতে দূষণের পরিমাণ কম ছিল।

বুড়িগঙ্গা নদীর পানির বর্তমান অবস্থা সম্পর্কে গবেষক দলের প্রধান ও ক্যাপসের প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, ঢাকার চারপাশে নদীগুলো একসময় ছিল ঢাকা সৌন্দর্যের কেন্দ্রভূমি। কিন্তু বর্তমানে দূষণের ফলে সৌন্দর্যের পাশাপাশি দূষণ হয়ে উঠছে স্বাস্থ্যহানির অন্যতম কারণ। নদী দখল যদি দূর করা যায় তাহলে দূষণ অনেকাংশে কমে আসবে। বর্তমানে লকডাউন এবং বর্ষা মৌসুমের কারণে নদীর পানির মান অর্থাৎ নদীর স্বাস্থ্যের বেশ উন্নতি হয়েছে। তবে যে সব পয়েন্টে বর্জ্য লাইন এসে মিলিত হয়েছে, সেসব পয়েন্টের মান আগের মতোই দেখা গেছে। এ বছর আমরা গবেষণায় দেখেছি, ২০২০ সালের তুলনায় ২০২১ সালে পানিতে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ ২ দশমিক ৫ গুণ বেশি বেড়েছে এবং পানিতে মিশ্রিত লবণাক্ততার পরিমাণ আগের তুলনায় কমেছে। পানিতে ভাসমান বিভিন্ন ধরনের বস্তুকণার পরিমাণ গত বছরের তুলনায় এ বছর কমেছে এবং অন্যান্য বছরের তুলনায় পানির রং অনেকটা ভালো। অন্যদিকে অন্য বছরের তুলনায় গন্ধের পরিমাণ কম ছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close