নিজস্ব প্রতিবেদক

  ০৬ আগস্ট, ২০২১

শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ ছেলে ক্রীড়া সংগঠক বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনসহ বিভিন্ন দল এবং সংগঠন শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল এবং আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। দিবসটি উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে আওয়ামী লীগ সকাল সাড়ে ৮টায় ধানমন্ডিতে আবাহনী ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও সকাল সোয়া ৯টায় বনানী কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে। বাংলাদেশের বিশ্বাসঘাতকতার ইতিহাসের সবচেয়ে কালিমালিপ্ত অধ্যায় ১৫ আগস্ট বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল বৃহস্পতিবার সকালে শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে বনানী কবরস্থানে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরে আওয়ামী লীগের পক্ষে দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ মন্তব্য করেন। শেখ কামালকে শ্রদ্ধাভরে স্মরণ করে ওবায়দুল কাদের বলেন, শহীদ শেখ কামাল বহুমুখী সৃজনশীল প্রতিভার অধিকারী ও লাখো কোটি তরুণের প্রজ্জ্বলিত শিখা। এ সময় দলের সভাপতিমন্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন মির্জা আজম, এস এম কামাল হোসেন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপদপ্তর সম্পাদক সায়েম খানসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন। এ দিন সকালে বনানী কবরস্থানে শহীদ শেখ কামালের সমাধিতে তার রুহের মাগফিরাত কামনা করে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেছাসেবক লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগ, মহিলা লীগ, জাতীয় শ্রমিক লীগ, শেখ কামালের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করে। এছাড়া যুবলীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা জেলা মহিলা লীগ, আবাহনী ক্রীড়া কমপ্লেক্সের পরিচালক, আবাহনী সমর্থক গোষ্ঠী, আবাহনী কর্মকর্তা ও খেলোয়াড়সহ বিভিন্ন সংগঠন শেখ কামালের সমাধি ও প্রতিকৃতিতে পৃথকভাবে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

এদিন বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় আবাহনী মাঠে সংগঠনের সভাপতি কামরুল হাসান রিপন এবং সাধারণ সম্পাদক তারিক সাঈদ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। স্বাস্থ্যবিধি মেনে মহানগর দক্ষিণের অন্তর্গত বিভিন্ন থানা এবং ওয়ার্ডের নেতাকর্মীরাও এ সময় কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

এতিমদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ এবং বিভিন্ন মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের মধ্যদিয়ে উদযাপন করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ ছেলে ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী। গতকাল বৃহস্পতিবার বাদ জুমা নামাজের পর ৬৮নং ওয়ার্ড কাউন্সিলর মাহমুদুল হাসান পলিনের উদ্যোগে এই মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে স্থানীয় আওয়ামী লীগ ও দলের অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও শেখ কামালের বার্ষিকী উপলক্ষে বনানী কবরস্থানে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিল হয়েছে। শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মদিনে বনানী কবরস্থানে তার কবরে দোয়া শেষে ১৫ আগস্টে নিহত সব শহীদের কবরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় নেতারা পুষ্পার্ঘ অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি চিত্রনায়ক সাবেক ছাত্রলীগ নেতা শাকিল খান, সাধারণ সম্পাদক ও মুখপাত্র অরুণ সরকার রানাসহ এই জোটের নেতারা।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close