নওগাঁ প্রতিনিধি

  ৩০ জুলাই, ২০২১

মুক্তিযোদ্ধার নামে সেতু, পরিবর্তনে ক্ষোভ

নওগাঁর পত্নীতলার নজিপুর থেকে সাপাহার সড়কের আত্রাই নদীর ওপর নির্মিত শহীদ মুক্তিযোদ্ধা সিদ্দিক প্রতাপ সেতুর নাম পরিবর্তন করার অভিযোগ উঠেছে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) বিরুদ্ধে। ওই সেতুর দুই পাশের নতুন সাইনবোর্ডে শহীদ মুক্তিযোদ্ধা সিদ্দিক প্রতাপ সেতুর নাম না লিখে ‘পত্নীতলা সেতু’ লেখায় স্থানীয় জনসাধারণ ও মুক্তিযোদ্ধাদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। তারা দ্রুত সাইনবোর্ডটি অপসারণ করে সেতুর সঠিক নাম ব্যবহারের দাবি জানিয়েছেন। জানা গেছে, নওগাঁর পত্নীতলা উপজেলার নজিপুর পৌরসভা এলাকা থেকে পার্শ্ববর্তী সাপাহার উপজেলায় যাওয়ার একমাত্র সড়কপথে আত্রাই নদীর ওপর সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে সেতুটি নির্মাণ করা হয়। সেতুটি নির্মাণ করা হয় ১৯৯৩ সালের ৩০ জুন। পরের বছর তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া সেতুটি উদ্বোধন করেন। সেই সময় স্থানীয় মুক্তিযোদ্ধাদের দাবির পরিপ্রেক্ষিতে উপজেলার কৃতী সন্তান বীর মুক্তিযোদ্ধা শহীদ সিদ্দিক প্রতাপের নামে সেতুটির নামকরণ করা হয়।

এ বছর জুলাই মাসে আত্রাই নদীর ওপর নির্মিত শহীদ মুক্তিযোদ্ধা সিদ্দিক প্রতাপ সেতুর দুই পার্শ্বে পত্নীতলা সেতু লিখে দুটি সাইনবোর্ড বসিয়েছে নওগাঁ সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। সাইনবোর্ডটি স্থানীয় মুক্তিযোদ্ধা ও এলাকাবাসীদের নজরে এলে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। দ্রুত সাইনবোর্ডটি অপসারণ করতে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি অবগত করেন নওগাঁ জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সাদেক উদ্দীন আহমেদসহ উপজেলার অন্যান্য মুক্তিযোদ্ধা।

পত্নীতলা উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. শহিদুল ইসলাম বলেন, ‘বীর মুক্তিযোদ্ধা শহীদ সিদ্দিক প্রতাপ ছিলেন আমাদের উপজেলার কৃতী সন্তান। হঠাৎ সেতুর নাম পরিবর্তন করে মুক্তিযোদ্ধাদের অবমাননা করেছে সড়ক বিভাগ। দ্রুত সাইনবোর্ডটি অপসারণ করা না হলে আমরা কঠোর আন্দোলনে যাব।’

নওগাঁ জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সাদেক উদ্দীন আহমেদ বলেন, ‘সড়ক ও জনপথ বিভাগ (সওজ) হঠাৎ কেন সেতুর নামের পরিবর্তন করল, তা বোধগম্য নয়। অনতিবিলম্বে সাইনবোর্ডের নাম পরিবর্তন বাতিল না করলে আমরা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশসহ আরো কঠোর পদক্ষেপ নেব।’

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন নজরুল অ্যাকাডেমি নওগাঁ জেলা শাখার সাধারণ সম্পাদক ও মুক্তিযোদ্ধা এবিএম রফিকুল ইসলাম। যারা এর সঙ্গে জড়িত, তাদের আইনের আওতায় আনার দাবি জানান।

এ বিষয়ে নওগাঁ সড়ক ও জনপথ বিভাগ (সওজ) পত্নীতলা উপজেলার উপবিভাগীয় প্রকৌশলী মোজাম্মেল হক বলেন, সাইনবোর্ডটিতে ভুলক্রমে পত্নীতলা সেতু লেখা হয়েছে। শিগগিরই সেখানে ভুল সংশোধন করে শহীদ মুক্তিযোদ্ধা সিদ্দিক প্রতাপ সেতু লেখা হবে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close