ক্রীড়া প্রতিবেদক

  ৩০ জুলাই, ২০২১

ঢাকায় অস্ট্রেলিয়া ক্রিকেট দল

প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে দ্বিপক্ষীয় টিণ্ডটোয়েন্টি সিরিজ খেলতে অস্ট্রেলিয়া ক্রিকেট দল এখন ঢাকায়। ওয়েস্ট ইন্ডিজে টিণ্ডটোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলে বারবাডোজ থেকে দীর্ঘ ভ্রমণ শেষে তারা এসেছে বাংলাদেশে।

চার্টার্ড ফ্লাইটে গতকাল বিকাল সোয়া ৪টায় ঢাকায় পা রাখেন অস্ট্রেলিয়ানরা। বিমানবন্দর থেকে সরাসরি তাদের নিয়ে যাওয়া হয় টিম হোটেলে। সেখানে তিন দিন কোয়ারেন্টাইনে থাকার পর শুরু হবে অনুশীলন।

মহামারিকালে জৈব সুরক্ষাবলয়ে বাংলাদেশে তৃতীয় আন্তর্জাতিক সিরিজ এটি। ক্রিকেট অস্ট্রেলিয়ার নানা চাওয়ার পূরণ করার প্রক্রিয়ায় সবচেয়ে কঠোর সুরক্ষাবলয় থাকছে এবারই। সেটির অংশ হিসেবে বিমানবন্দরের টারমার্ক থেকেই বাসে করে টিম হোটেলে নেওয়া হয় অস্ট্রেলিয়া দলকে।

বিমানবন্দরের ভেতরে ঢোকা এড়াতে অস্ট্রেলিয়ানদের ইমিগ্রেশন হয়েছে বিশেষ ব্যবস্থায়। সবার পাসপোর্ট জীবাণুমুক্ত করে তিন দিন পর ফেরত দেওয়া হবে তাদের কাছে।

চোট ও ব্যক্তিগত কারণ মিলিয়ে অস্ট্রেলিয়ার হয়ে এই সফরে আগে থেকেই নেই ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, প্যাট কামিন্স, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসনের মতো শীর্ষ কয়েকজন ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ সফরে চোট পেয়ে ছিটকে গেছেন সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক অ্যারন ফিঞ্চও। বাংলাদেশ সফরে আসা দলের তাই অধিনায়ক নেই এখনো। ম্যাথু ওয়েড বা অ্যালেক্স কেয়ারির একজন পেতে পারেন সেই দায়িত্ব।

বিভিন্ন সিরিজণ্ডটুর্নামেন্ট মিলিয়ে বাংলাদেশে এটি অস্ট্রেলিয়ার ষষ্ঠ সফর। প্রথমবার এসেছিল তারা ১৯৯৮ সালে, আইসিসি নকআউট বিশ্বকাপে (এখনকার চ্যাম্পিয়ন্স ট্রফি)। সেবার এক ম্যাচেই শেষ হয় তাদের অভিযান।

এরপর ২০০৬ সালে বাংলাদেশ সফরে আসে তারা দুই টেস্ট ও তিন ওয়ানডের সিরিজ খেলতে। ২০১১ বিশ্বকাপের ঠিক পরে খেলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ২০১৪ সালে তারা অংশ নেয় টিণ্ডটোয়েন্টি বিশ্বকাপে। সবশেষ ২০১৭ সালে অস্ট্রেলিয়ানরা খেলে যান দুই ম্যাচের টেস্ট সিরিজ।

এবার শুধুই টিণ্ডটোয়েন্টি। এই সংস্করণে এখনো পর্যন্ত চারবার মুখোমুখি হয়েছে দুই দল। সবকটিই বিশ্বকাপে এবং প্রতিটিই জিতেছে অস্ট্রেলিয়া। এবার এক সিরিজেই থাকছে পাঁচ ম্যাচ। সিরিজ শুরু আগামী মঙ্গলবার।

সম্ভাব্য দ্রুততম সময়ে সিরিজটি শেষ করতেই পাঁচটি ম্যাচ হবে স্রেফ সাত দিনের মধ্যেই। সবগুলো ম্যাচই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close