রাজশাহী ব্যুরো

  ২১ জুন, ২০২১

নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার

রাজশাহীতে ধসে পড়ল চারতলা ভবন

রাজশাহী মহানগরীর কয়েরদাঁড়া এলাকায় আচমকা একটি নির্মাণাধীন চারতলা ভবন ভেঙে পড়ে মাটিতে মিশে গেছে। তবে ভবনটিতে কেউ না থাকায় হতাহতের কোনো ঘটনা না ঘটলেও ভবনের নিচে থাকা ৩টি প্রাইভেট কার ও ২টি ভ্যান চাপা পড়ে। এছাড়াও ভেঙে পড়া ভবনটির পাশে থাকা আরো ৩টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। রবিবার (২০ জুন) বিকাল ৩টার দিকে বৃষ্টিপাত চলাকালে এ ঘটনা ঘটে। খবর পেয়ে রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা ঘটনাস্থলে ছুটে গিয়ে উদ্ধার কার্যক্রম শুরু করে।

জানা গেছে, ভবনটির মালিক ছিলেন আক্তারুজ্জামান বাবলু নামের এক ব্যবসায়ী। প্রায় এক বছর আগে তিনি মারা গেছেন। এখন ভবনের মালিকানায় আছেন তার ছোট ভাই নুরুজ্জামান পিটার। তবে আক্তারুজ্জামান বাবলুর মৃত্যুর পর থেকে ভবনটিতে আর কাজ হয়নি।

এ ঘটনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহীর সদর স্টেশনের সিনিয়র অফিসার আবদুর রউফ জানান, অত্যন্ত নিম্নমানের সামগ্রী দিয়ে এ ভবনটি নির্মাণ করার কারণে ভেঙে পড়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। আর নির্মাণের ক্ষেত্রে ভবনের নকশা অনুমোদন ছিল কি না এবং কোনো ধরনের নির্মাণসামগ্রী ব্যবহার হয়েছে সে বিষয়ে এখন তদন্ত করা হবে। ভবনটির আয়তন বিষয়ে জানতে চাইলে আবদুর রউফ বলেন, ভবনটির দৈর্ঘ্য প্রায় ৮০ ফুট ও প্রস্থ ছিল ৪০ ফুট। চারতলা পর্যন্ত নির্মাণ কাজ শেষ হয়েছিল। এরপর ভবনটির ওপরে আরেকতলা তোলার জন্য বিম উঠানো হয়েছিল।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক ব্যক্তি বলেন, ভবনটি নির্মাণে খুবই নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করা হয়েছে। এছাড়াও সরকারিভাবে ভবনটি নির্মাণের জন্য অনুমোদন ছিল না।

এ বিষয়ে ভবন মালিকের ব্যবস্থাপক তোফাজ্জল হোসেন মডির দাবি করেন, নির্মাণকাজে ভালোমানের সামগ্রীই ব্যবহার করা হয়েছিল। কিন্তু কেন এভাবে ভেঙে পড়ল বুঝতে পারছি না। এ সময় রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) কাছ থেকে এ ভবনটির নকশার অনুমোদন নেওয়া হয়েছিল কি না জানতে চাইলে বলেন, এ ব্যাপারে আমি কিছুই জানি না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close